নিউজিল্যান্ডের নিয়ন্ত্রণ বিষয়ক মন্ত্রী ডেভিড সেমুর নিউজিল্যান্ডের নিয়ন্ত্রক সংস্কারের প্রয়োজনীয়তার উপর জোর দিয়েছিলেন, বিদেশী সরাসরি বিনিয়োগের বাধা, লাইসেন্স এবং পারমিট অর্জন এবং প্রশাসনিক ও নিয়ন্ত্রক বোঝা সহ বিশেষভাবে অতিনিয়ন্ত্রিত বলে মনে করা হয়।

"বিনিয়োগ করা খুব কঠিন, এবং ওয়েলিংটনের নির্দেশ মেনে সময় ব্যয় করার কারণে কিউইদের তাদের উত্পাদনশীলতা হ্রাস পেয়েছে," সেমুর বলেছিলেন।

পঞ্চবার্ষিক OECD প্রোডাক্ট মার্কেট রেগুলেশন ইন্ডিকেটর থেকে ফলাফল যেকোন এবং সমস্ত সন্দেহের অবসান ঘটাতে হবে যে সরকারকে অবশ্যই লাল ফিতা এবং নিয়ন্ত্রণের বিরুদ্ধে যুদ্ধে যেতে হবে, তিনি বলেছিলেন।

1998 সালে দ্বিতীয় থেকে এই বছরের জরিপে বিংশতম স্থান অধিকার করা থেকে নিউজিল্যান্ডে নিয়ন্ত্রণের গুণমান অবনমিত হয়েছে, তিনি বলেন, এটা কোন কাকতালীয় নয় যে নিউজিল্যান্ড 1990-এর দশকে শক্তিশালী উত্পাদনশীলতা বৃদ্ধির অভিজ্ঞতা অর্জন করেছিল কিন্তু তারপর থেকে পিছিয়ে পড়েছে।

প্রবিধান মন্ত্রণালয়ের লক্ষ্য সেক্টর পর্যালোচনা সহ বিদ্যমান লাল ফিতা কেটে ফেলা, নতুন আইনের যাচাই-বাছাই উন্নত করা এবং নিয়ন্ত্রক কর্মশক্তির সক্ষমতা উন্নত করা।

"আইন প্রণয়নের সংস্কৃতির সত্যিকারের পরিবর্তন দরকার, তাই কিউইরা মেনে চলার জন্য কম সময় ব্যয় করে এবং আরও বেশি সময় ব্যয় করে। শেষ ফলাফল হল উচ্চ মজুরি এবং কম জীবনযাত্রার খরচ," মন্ত্রী বলেছিলেন।

OECD সমীক্ষা, প্রায় 1,000 প্রশ্নের মধ্যে, নীতি এবং প্রবিধানগুলি পণ্যের বাজারে প্রতিযোগিতার প্রচার বা বাধা দেয় তা মূল্যায়ন করে।