নয়াদিল্লি [ভারত], 5 মে অনুষ্ঠিত জাতীয় যোগ্যতা-কাম-প্রবেশ পরীক্ষা-আন্ডার গ্র্যাজুয়েট (NEET-UG) 2024 পরীক্ষায় পেপার ফাঁস এবং অনিয়মের অভিযোগে 8 জুলাই সুপ্রিম কোর্টের একটি ব্যাচের শুনানি হওয়ার কথা রয়েছে।

শীর্ষ আদালতের ওয়েবসাইটে আপলোড করা 8 জুলাইয়ের কারণ তালিকা অনুসারে, প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় এবং বিচারপতি জে বি পারদিওয়ালা এবং মনোজ মিশ্রের বেঞ্চের সামনে আবেদনগুলি তালিকাভুক্ত করা হয়েছে।

সুপ্রিম কোর্ট এর আগে এনটিএ-র কাছে নতুন NEET-UG, 2024 পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের অভিযোগের মধ্যে প্রতিক্রিয়া চেয়েছিল এবং বলেছিল যে পরীক্ষার "পবিত্রতা" প্রভাবিত হয়েছে এবং এটি পরীক্ষাকারী সংস্থার কাছ থেকে উত্তর প্রয়োজন।

সুপ্রিম কোর্ট ন্যাশনাল টেস্টিং এজেন্সি (এনটিএ) কে বলেছিল যে NEET-UG, 2024 পরীক্ষা পরিচালনায় যদি কোনও অবহেলা থাকে তবে এটি পুঙ্খানুপুঙ্খভাবে মোকাবেলা করা উচিত।

কেন্দ্র এবং এনটিএ, 13 জুন, শীর্ষ আদালতকে বলেছিল যে তারা 1,563 প্রার্থীকে দেওয়া গ্রেস মার্কগুলি বাতিল করেছে এবং প্রার্থীদের 23 জুন পুনরায় পরীক্ষা দেওয়ার বা ক্ষতির জন্য দেওয়া ক্ষতিপূরণমূলক মার্কগুলি ত্যাগ করার বিকল্প দেওয়া হয়েছিল। সময়ের 23 জুন সাতটি কেন্দ্রে অনুষ্ঠিত পুনঃপরীক্ষায় মোট 813 জন শিক্ষার্থী অংশ নেয়।

প্রার্থীরা শীর্ষ আদালতে গিয়ে প্রশ্নপত্র ফাঁস, ক্ষতিপূরণমূলক নম্বর প্রদান এবং NEET-UG-এর প্রশ্নপত্রে অসঙ্গতির বিষয়টি উত্থাপন করেছিলেন।

5 মে অনুষ্ঠিত পরীক্ষায় কাগজপত্র ফাঁস এবং অসদাচরণের অভিযোগ এনে NEET-UG 2024-এর ফলাফল প্রত্যাহার করার এবং নতুন করে পরীক্ষা পরিচালনা করার নির্দেশনা চেয়ে শীর্ষ আদালতে বেশ কয়েকটি পিটিশন দাখিল করা হয়েছিল।

শীর্ষ আদালত NEET-UG, 2024-এর কাউন্সেলিং স্থগিত করতে অস্বীকার করেছিল।

এনটিএ দ্বারা পরিচালিত NEET-UG পরীক্ষা হল এমবিবিএস, বিডিএস এবং আয়ুষ এবং সারা দেশে সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানে অন্যান্য সম্পর্কিত কোর্সে ভর্তির পথ।

NEET-UG 2024 5 মে 4,750 টি কেন্দ্র জুড়ে অনুষ্ঠিত হয়েছিল এবং প্রায় 24 লক্ষ প্রার্থী এতে উপস্থিত হয়েছিল।