নয়াদিল্লি, কেন্দ্র বুধবার সুপ্রিম কোর্টকে বলেছে যে NEET-UG 2024-এ অস্বাভাবিক স্কোরের দিকে পরিচালিত করার ফলে "বৃহৎ অসদাচরণ" বা প্রার্থীদের একটি স্থানীয় সেট উপকৃত হওয়ার কোনও ইঙ্গিত নেই।

এটি বলেছে যে NEET-UG 2024-এর ফলাফলের ডেটা বিশ্লেষণগুলি IIT মাদ্রাজ দ্বারা পরিচালিত হয়েছিল এবং বিশেষজ্ঞদের দ্বারা প্রদত্ত ফলাফল অনুসারে, মার্ক বণ্টন বেল-আকৃতির বক্ররেখা অনুসরণ করে যা কোনও বড় মাপের পরীক্ষায় দেখা যায় যে কোনও অস্বাভাবিকতা নির্দেশ করে না।

শীর্ষ আদালতে দাখিল করা একটি অতিরিক্ত হলফনামায় কেন্দ্র বলেছে 2024-25 এর জন্য, স্নাতক আসনের জন্য কাউন্সেলিং প্রক্রিয়া জুলাইয়ের তৃতীয় সপ্তাহ থেকে শুরু করে চার রাউন্ডে পরিচালিত হবে।ইতিমধ্যে, ন্যাশনাল টেস্টিং এজেন্সি (এনটিএ), যা মর্যাদাপূর্ণ পরীক্ষা পরিচালনা করে, শীর্ষ আদালতে একটি পৃথক অতিরিক্ত হলফনামাও দাখিল করেছে এবং বলেছে যে এটি জাতীয়, রাজ্য, শহরে NEET-UG 2024-এ নম্বর বিতরণের একটি বিশ্লেষণ করেছে। এবং কেন্দ্র স্তর।

"এই বিশ্লেষণটি ইঙ্গিত দেয় যে মার্কের বন্টনটি বেশ স্বাভাবিক এবং কোনও বহিরাগত কারণ নেই যা চিহ্নের বন্টনকে প্রভাবিত করবে বলে মনে হচ্ছে," এনটিএ তার হলফনামায় বলেছে, যা গোপনীয় মুদ্রণ নিশ্চিত করার জন্য ব্যবস্থা সম্পর্কে বিশদও দিয়েছে। প্রশ্নপত্র, এর পরিবহন এবং বিতরণ।

প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বে একটি বেঞ্চ বৃহস্পতিবার বিতর্কিত মেডিকেল এন্ট্রান্স পরীক্ষা NEET-UG 2024 সংক্রান্ত আবেদনের একটি ব্যাচের শুনানি করবে, যার মধ্যে 5 মে পরীক্ষায় অনিয়ম ও অসদাচরণের অভিযোগ রয়েছে এবং এটি পরিচালনা করার নির্দেশনা চাওয়া হয়েছে। নতুন করে8 জুলাই বিষয়টির শুনানির সময়, শীর্ষ আদালত পর্যবেক্ষণ করেছিল যে NEET-UG 2024-এর পবিত্রতা "লঙ্ঘন" হয়েছে।

বুধবার দাখিল করা অতিরিক্ত হলফনামায় কেন্দ্র বলেছে যে শীর্ষ আদালতের নির্দেশ অনুসারে, শিক্ষা মন্ত্রক আইআইটি মাদ্রাজের পরিচালককে NEET-UG 2024-এ উপস্থিত প্রার্থীদের ফলাফলের ব্যাপক ডেটা বিশ্লেষণ করার জন্য অনুরোধ করেছিল।

"এটি দাখিল করা হয়েছে যে NEET-UG 2024 পরীক্ষার সাথে সম্পর্কিত ডেটার একটি বিস্তৃত এবং বিস্তৃত প্রযুক্তিগত মূল্যায়ন IIT মাদ্রাজ দ্বারা করা হয়েছিল, মার্ক বন্টন, শহর-ভিত্তিক এবং কেন্দ্র-ভিত্তিক র্যাঙ্ক বিতরণ এবং প্রার্থীদের ছড়িয়ে দেওয়ার মতো পরামিতিগুলি ব্যবহার করে মার্কস-রেঞ্জের বেশি, এবং নিম্নলিখিত ফলাফলগুলি আইআইটি মাদ্রাজের বিশেষজ্ঞরা দিয়েছেন…," এটি বলেছে।হলফনামায় বলা হয়েছে যে আইআইটি মাদ্রাজের দেওয়া ফলাফল অনুসারে, মার্ক বণ্টন ঘণ্টার আকৃতির বক্ররেখা অনুসরণ করে যা কোনো বড় মাপের পরীক্ষায় কোনো অস্বাভাবিকতা নির্দেশ করে।

আইআইটি মাদ্রাজের বিশেষজ্ঞদের দ্বারা প্রদত্ত ফলাফলের উদ্ধৃতি দিয়ে এটি বলেছে, "বিশ্লেষণটি দেখায় যে ব্যাপক অনিয়মের কোনো ইঙ্গিত নেই বা প্রার্থীদের একটি স্থানীয় সেট অস্বাভাবিক স্কোর নিয়ে উপকৃত হচ্ছে"।

হলফনামায় বলা হয়েছে যে আইআইটি মাদ্রাজের বিশেষজ্ঞদের দ্বারা প্রদত্ত ফলাফল অনুসারে, ছাত্রদের প্রাপ্ত নম্বরের সামগ্রিক বৃদ্ধি, বিশেষ করে 550 থেকে 720 এর মধ্যে।"এই বৃদ্ধি শহর এবং কেন্দ্র জুড়ে দেখা যায়। এটি সিলেবাসে 25 শতাংশ হ্রাসের জন্য দায়ী। উপরন্তু, এই ধরনের উচ্চ নম্বর প্রাপ্ত প্রার্থীরা একাধিক শহর এবং একাধিক কেন্দ্রে ছড়িয়ে পড়েছে, যা অসৎ আচরণের খুব কম সম্ভাবনা নির্দেশ করে," এটি বলে।

কাউন্সেলিং সম্পর্কে, কেন্দ্র জানিয়েছে 2024-25 এর জন্য, কাউন্সেলিং প্রক্রিয়াটি জুলাইয়ের তৃতীয় সপ্তাহ থেকে শুরু করে চার রাউন্ডে পরিচালিত হবে।

"কোন প্রার্থীর জন্য, যদি এটি পাওয়া যায় যে তিনি/তিনি কোনো অসৎ আচরণের সুবিধাভোগী হয়েছেন, তাহলে কাউন্সেলিং প্রক্রিয়া চলাকালীন বা তার পরেও যে কোনো পর্যায়ে এই ধরনের ব্যক্তির প্রার্থীতা বাতিল করা হবে," এতে বলা হয়েছে।কেন্দ্র বলেছে যে পরীক্ষা প্রক্রিয়াটিকে আরও শক্তিশালী এবং যে কোনও ধরণের অপব্যবহার থেকে প্রতিরোধ করার জন্য ভবিষ্যতে যে পদক্ষেপগুলি নেওয়া দরকার তা নিশ্চিত করার জন্য, এটি পরিচালনার জন্য কার্যকর ব্যবস্থার সুপারিশ করার জন্য বিশেষজ্ঞদের একটি উচ্চ-স্তরের কমিটি গঠন করেছে। NTA দ্বারা স্বচ্ছ, মসৃণ এবং সুষ্ঠু পরীক্ষা।

NEET-UG 2024 5 মে 23.33 লক্ষ শিক্ষার্থী 571টি শহরের 4,750টি কেন্দ্রে নিয়েছিল, যার মধ্যে বিদেশে 14টি শহর রয়েছে।

কেন্দ্র এবং এনটিএ, শীর্ষ আদালতে দাখিল করা তাদের আগের হলফনামায় বলেছিল যে পরীক্ষা বাতিল করা "প্রতিউৎপাদনশীল" এবং "গুরুতরভাবে বিপদে ফেলবে" লক্ষ লক্ষ সৎ প্রার্থীদের গোপনীয়তার লঙ্ঘনের কোনও প্রমাণের অভাবে।ন্যাশনাল এলিজিবিলিটি-কাম-এন্ট্রান্স টেস্ট-আন্ডারগ্রাজুয়েট (NEET-UG) NTA দ্বারা সারা দেশে সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানে MBBS, BDS, AYUSH এবং অন্যান্য সম্পর্কিত কোর্সে ভর্তির জন্য পরিচালিত হয়।