নয়াদিল্লি, ন্যাশনাল ক্যাপিটাল রিজিয়ন ট্রান্সপোর্ট কর্পোরেশন (এনসিআরটিসি) এর ব্যবস্থাপনা পরিচালক শলভ গোয়াল দিল্লির মিরাট দক্ষিণ স্টেশন থেকে সারাই কালে খান স্টেশন পর্যন্ত নমো ভারত করিডোরের একটি পরিদর্শন করেছেন, সোমবার এক বিবৃতিতে বলা হয়েছে।

মেরাট দক্ষিণ স্টেশনে পরিদর্শন শুরু হয়েছে, যেখানে নির্মাণ সম্পন্ন হয়েছে, এবং নমো ভারত ট্রেনগুলি শীঘ্রই কাজ শুরু করবে। গোয়াল ঘনিষ্ঠভাবে স্টেশনের অপারেশনাল প্রস্তুতি পরীক্ষা করেছেন এবং পার্কিং সুবিধাগুলি পর্যালোচনা করেছেন, এতে বলা হয়েছে।

মিরাট মেট্রোও এই স্টেশন থেকে শুরু হবে, মীরাট দক্ষিণ থেকে মোদিপুরম যাতায়াতকারী বাসিন্দাদের সুবিধার্থে।

স্টেশনটিতে তিনটি প্ল্যাটফর্ম রয়েছে, দুটি নমো ভারত ট্রেনের জন্য এবং একটি মিরাট মেট্রোর জন্য। মোদি নগর উত্তর স্টেশন থেকে মিরাট দক্ষিণ পর্যন্ত একটি আট কিলোমিটার অংশ শীঘ্রই জনসাধারণের জন্য উন্মুক্ত করা হবে, যা বাসিন্দাদের মিরাট দক্ষিণ থেকে কয়েক মিনিটের মধ্যে গাজিয়াবাদে পৌঁছানোর অনুমতি দেবে, বিবৃতিতে বলা হয়েছে।

বর্তমানে, নমো ভারত ট্রেনগুলির জন্য ট্রায়াল রান মোদী নগর উত্তর এবং মিরাট দক্ষিণ স্টেশনগুলির মধ্যে চলছে, এটি বলেছে।

গোয়াল মোদী নগর উত্তর থেকে আরআরটিএস-এর অপারেশনাল বিভাগ সাহিবাদ পর্যন্ত করিডোরও পরিদর্শন করেছেন এবং নমো ভারত ট্রেনে ভ্রমণ করেছেন, এতে বলা হয়েছে।

এই পরিদর্শনের সময়, তিনি স্টেশন কন্ট্রোলার, ট্রেন অপারেটর এবং অন্যান্য অপারেশনাল কর্মীদের সাথে তাদের দৈনন্দিন চ্যালেঞ্জগুলি বোঝার জন্য মতবিনিময় করেন। তিনি যাত্রী-কেন্দ্রিক সুবিধা যেমন পুশ বোতাম, পিএসডি, স্ট্রেচার স্পেস এবং ট্রেনের উচ্চ গতির অভিজ্ঞতা অর্জন করেছিলেন। তিনি স্টেশনগুলির পরিচ্ছন্নতার প্রশংসা করেছেন এবং কর্মকর্তাদের ক্রমাগত পরিচ্ছন্নতার মান উন্নত করার আহ্বান জানিয়েছেন, বিবৃতিতে বলা হয়েছে।

বর্তমানে, নমো ভারত ট্রেনগুলি সাহিবাদ থেকে মোদী নগর উত্তর পর্যন্ত 34 কিলোমিটার অংশে আটটি স্টেশন জুড়ে চলাচল করে। মোদি নগর উত্তর থেকে মিরাট দক্ষিণ পর্যন্ত পরিষেবার আসন্ন সূচনার সাথে, অপারেশনাল বিভাগটি নয়টি আরআরটিএস স্টেশন সহ 42 কিলোমিটার পর্যন্ত প্রসারিত হবে।

তিনি দিল্লি বিভাগে নিউ অশোক নগর এবং সারাই কালে খান এলিভেটেড স্টেশনগুলিতে চলমান নির্মাণ কাজগুলিও পরিদর্শন করেছেন। তিনি দ্রুত নির্মাণ কাজে আধিকারিকদের মুখোমুখি হওয়া চ্যালেঞ্জগুলির মূল্যায়ন করেছেন এবং নিরাপত্তা ও সুরক্ষার নিয়মগুলির কঠোরভাবে মেনে চলার উপর জোর দিয়ে তাদের অনুপ্রাণিত করেছেন, এটি বলে।

RRTS করিডোরের দিল্লি অংশটি 14 কিলোমিটার বিস্তৃত, নয় কিলোমিটার উঁচু এবং পাঁচ কিলোমিটার ভূগর্ভস্থ। ভূগর্ভস্থ অংশের মধ্যে রয়েছে আনন্দ বিহার স্টেশন নির্মাণ। দিল্লি বিভাগে ভায়াডাক্ট নির্মাণ সম্পূর্ণ হয়েছে, এবং তিনটি নির্মাণাধীন স্টেশন প্রায় সমাপ্তির পথে। অন্যান্য পরিবহন মোডের সাথে এই স্টেশনগুলিকে একীভূত করার প্রচেষ্টাও চলছে, এতে বলা হয়েছে।

গোয়াল হাইলাইট করেছেন যে দেশের প্রথম আরআরটিএস নির্মাণ দিল্লি-এনসিআর-এর উন্নয়নকে উত্সাহিত করবে এবং বাসিন্দাদের জন্য একটি উচ্চ-গতির পাবলিক ট্রান্সপোর্ট সিস্টেম সরবরাহ করবে, এনসিআরটিসি কর্মীরা এই উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে, বিবৃতিতে যোগ করা হয়েছে।