নয়াদিল্লি, লোকসভা নির্বাচনে সাতটি শহরের আসনে প্রদত্ত 45,554টি 'উপরের কেউ নয়' (NOTA) ভোটের মধ্যে, উত্তর-পশ্চিম দিল্লি নির্বাচনী এলাকায় সর্বোচ্চ 8,984 ভোট রেকর্ড করা হয়েছে, নির্বাচন কমিশনের তথ্য দেখায়।

নির্বাচনী এলাকায়, বিজেপির যোগেন্দ্র চন্দোলিয়া কংগ্রেসের উদিত রাজের বিরুদ্ধে 2,90,849 ভোটের ব্যবধানে জয়ী হয়েছেন।

এই নির্বাচনে, যদিও, 2019 সালে 45,629 থেকে NOTA ভোটের মোট সংখ্যা 45,554-এ নগণ্য হ্রাস পেয়েছে।

NOTA ভোটের সর্বনিম্ন গণনা নতুন দিল্লি কেন্দ্রে দেওয়া হয়েছিল যেখানে বিজেপির বাঁসুরি স্বরাজ AAP-এর সোমনাথ ভারতীর বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন। আসনটিতে মোট ৪,৮১৩ জন ভোটার এই বিকল্পটি বেছে নিয়েছেন।

NOTA বিকল্পটি ভোটারদের ময়দানে থাকা সমস্ত প্রার্থীকে প্রত্যাখ্যান করার পছন্দ দেয়। সুপ্রিম কোর্টের রায়ের পর সেপ্টেম্বর 2013 সালে এটি ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) অন্তর্ভুক্ত করা হয়েছিল।

চাঁদনি চক কেন্দ্রে, যেখানে বিজেপির প্রবীণ খান্ডেলওয়াল 89,325 ভোটের লিড নিয়ে জিতেছেন, 5,563 জন নির্বাচক NOTA-কে বেছে নিয়েছেন।

উত্তর-পূর্ব দিল্লিতে যেখানে দুই পূর্বঞ্চলি মুখ - বিজেপির মনোজ তিওয়ারি এবং কংগ্রেসের কানহাইয়া কুমার - সরাসরি লড়াইয়ে ছিলেন, 5,873 জন ভোটার NOTA নির্বাচন করেছেন৷

পূর্ব দিল্লি নির্বাচনী এলাকায় এই সংখ্যাটি প্রায় কাছাকাছি ছিল যেখানে 5,394 জন ভোটার NOTA বিকল্পটি বেছে নিয়েছিলেন এবং 5,961 ভোটার দক্ষিণ দিল্লি কেন্দ্রে একই কাজ করেছিলেন।

দ্বিতীয় সর্বোচ্চ NOTA ভোট 8,699 ভোট নিয়ে পশ্চিম দিল্লি কেন্দ্রে দেওয়া হয়েছিল যেখানে AAP-এর মহাবল মিশ্র বিজেপির কমলজিৎ সেহরাওয়াতের প্রতিদ্বন্দ্বিতা করছিলেন।

প্রাক্তন প্রধান নির্বাচন কমিশনার ও পি রাওয়াত সম্প্রতি NOTA-কে একটি "প্রতীকী" প্রভাব হিসাবে বর্ণনা করেছিলেন এবং বলেছিলেন যে এটি যদি একটি আসনে 50 শতাংশের বেশি ভোট পায়, তবেই ভোটের ফলাফলে এটিকে আইনত কার্যকর করার বিষয়টি বিবেচনা করা যেতে পারে।

রাওয়াত বলেছিলেন যে যদি 100 ভোটের মধ্যে 99টি NOTA বিকল্পের পক্ষে যায় এবং কেউ একটি ভোট পায়, তবুও প্রার্থী বিজয়ী হবেন।