কাঠমান্ডু, দ্য ইন্টারন্যাশনাল সেন্টার ফর ইন্টিগ্রেটেড মাউন্টেন ডেভেলপমেন্ট এখানে আমি NASA এবং ইউনাইটেড স্টেটস এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্টের সাথে সহযোগিতা করছি যাতে বায়ুর গুণমান নিরীক্ষণ করতে এবং হিন্দুকুশ হিমালয় অঞ্চলে বায়ু দূষণ মোকাবেলায় সমাধানের উদ্ভাবনের জন্য মহাকাশ প্রযুক্তি ব্যবহার করা হয়।

ICIMOD এবং NASA-এর Applie Science Team এবং SERVIR সায়েন্স কোঅর্ডিনেশন অফিসের বিশেষজ্ঞদের সমন্বিত একটি দুই দিনের প্রোগ্রাম, বায়ু পর্যবেক্ষণের জন্য GK2-AMI Aeroso Optical Depth (AOD) ডেটা সহ স্যাটেলাইট ডেটা ব্যবহারের ক্ষেত্রে অঞ্চল জুড়ে স্টেকহোল্ডারদের প্রশিক্ষণ দেবে। গুণমান

ICIMOD-এর সিনিয়র বায়ু গুণমান বিশেষজ্ঞ ভূপেশ অধিকারী বলেন, "যে অঞ্চলটি বর্তমানে বিশ্বের সবচেয়ে দূষিত একটি অঞ্চলে বায়ুর গুণমান উন্নত করার জন্য বায়ুর গুণমানের নিয়মিত এবং দীর্ঘমেয়াদী পর্যবেক্ষণ অত্যন্ত গুরুত্বপূর্ণ।"

প্রশিক্ষণে মাল্টি-স্যাটেলাইট মিশ্রিত পণ্য, ক্লাউড কভারের মতো সমস্যা সমাধান, ব্যাপক কভারেজের জন্য মাল্টি-স্যাটেলাইট ডেটা মিশ্রিত করার উপর জোর দেওয়া এবং পূর্বাভাস মডেলগুলিতে এটিকে একীভূত করা।

ICIMOD দ্বারা জারি করা একটি প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, অংশগ্রহণকারীরা দক্ষিণ এশিয়ার জন্য 48-ঘণ্টার পূর্বাভাস এবং হিন্দুকুশ হিমালয় দেশগুলির জন্য উচ্চ রেজোলিউশনের পূর্বাভাস প্রদান করে বায়ু গুণমান পূর্বাভাস মডেলগুলিতে স্যাটেলাইট ডেটা একীভূত করতে শিখবে।

“দরিদ্র বায়ুর গুণমান আমাদের দৈনন্দিন জীবনকে প্রভাবিত করে। SERVIR-এর প্রচেষ্টা প্রাথমিক হস্তক্ষেপ এবং নীতিগত পদক্ষেপগুলিতে অবদান রাখবে," বলেছেন SERVIR-HKH-এর তম দলের প্রধান বীরেন্দ্র বজরাচার্য৷

বাংলাদেশ, ভুটান, ভারত, নেপাল সহ দক্ষিণ এশিয়া জুড়ে বিশ্ববিদ্যালয়, সরকারী সংস্থা এবং বিকাশমান সংস্থাগুলির প্রায় 30 জন অংশগ্রহণকারী, একটি পাকিস্তান এখানে ICIMOD সদর দপ্তরে 9 মে থেকে শুরু হওয়া দুদিনের প্রশিক্ষণ কর্মসূচিতে সহযোগিতা করবে।

এই প্রশিক্ষণের লক্ষ্য হিন্দু কুস হিমালয় অঞ্চলে বায়ু দূষণের বিরুদ্ধে লড়াইয়ের সমাধান তৈরি করা।