নয়াদিল্লি [ভারত], ভারতীয় বিমান বাহিনী (IAF) শুক্রবার 56 C295 বিমানের দ্বিতীয়তম ডেলিভারি পেয়েছে, যা তার পুরানো Avro-74 বহর প্রতিস্থাপন করতে প্রস্তুত, কর্মকর্তারা বলেছেন
2021 সালের সেপ্টেম্বরে, ভারত 21,935 কোটি টাকা ব্যয়ে IAF-এর উত্তরাধিকারী Avro ফ্লিটকে প্রতিস্থাপন করতে 56 Airbus C295 এয়ারক্রাফ অধিগ্রহণের আনুষ্ঠানিকতা করেছে।
একটি বিবৃতিতে, এয়ারবাস ডিফেন্স অ্যান্ড স্পেস বলেছে যে ভারতীয় গ্রাহকের দ্বারা অর্ডার করা মোট 56টি বিমানের মধ্যে 16টি এয়ারবাস দ্বারা উত্পাদিত হবে সেভিল, স্পেনে, বাকি 40টি আইএএফ অর্ডারের C295 তৈরি এবং একত্রিত করা হবে - আমি টাটার সাথে অংশীদারিত্বে অ্যাডভান্সড সিস্টেমস লিমিটেড (TASL)-- গুজরাটের ভাদোদরায় একটি ফাইনাল অ্যাসেম্বলি লিন (FAL)-এ "গল্পটি চলতে থাকে: ভারতের জন্য ২য় C295 ভারতীয় বিমান বাহিনীর কাছে পৌঁছে দেওয়া হয়েছে। ভারতীয় গ্রাহকের দ্বারা অর্ডার করা মোট 56টি বিমানের মধ্যে, 16টি একটি শিল্প অংশীদারিত্বের অংশ হিসাবে স্পেনের সেভিলে এয়ারবাস দ্বারা উত্পাদিত হবে, বাকি 40টি পশ্চিম ভারতের ভাদোদরায় C295 ফাইনাল অ্যাসেম্বলি লাইনে টাটা অ্যাডভান্সড সিস্টেমস (TASL) দ্বারা উত্পাদিত হবে, "এটি বলেছে বিমানটি। বেসরকারী সেক্টরে ভারতের প্রথম 'মেক ইন ইন্ডিয়া অ্যারোস্পেস প্রোগ্রাম'-এর অধীনে তৈরি করা হবে। দীর্ঘতম সময়ের জন্য, হিন্দুস্তা অ্যারোনটিক্স লিমিটেড (এইচএএল) ভারতে সামরিক বিমান তৈরিতে একচেটিয়া অধিকারী ছিল ' C295 সেপ্টেম্বর 2026 এ ভাদোদরা প্ল্যান্টে রোল আউট করার কথা রয়েছে," বিবৃতিতে যোগ করা হয়েছে ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রক এবং এয়ারবাস ডিফেন্স অ্যান্ড স্পেস, স্পেন, 2021 সালের সেপ্টেম্বরে ভারতীয় বিমান বাহিনীর জন্য 56টি C-295 বিমান কেনার জন্য চুক্তি স্বাক্ষর করেছে। । চুক্তি স্বাক্ষরের 48 মাসের মধ্যে স্পাই থেকে 16টি বিমান ফ্লাইওয়ে অবস্থায় সরবরাহ করা হবে এবং চুক্তি স্বাক্ষরের 10 বছরের মধ্যে TATA কনসোর্টিয়াম ভারতে চল্লিশটি বিমান তৈরি করবে।