নয়াদিল্লি: ভারতের মহাকাশ স্টার্ট-আপ GalaxyEye মঙ্গলবার বলেছে যে এটি একটি ঘরে তৈরি সিন্থেটিক অ্যাপারচার রাডার পরীক্ষা করেছে, যা মেঘলা অবস্থায় এবং রাতে পৃথিবীর ছবি তুলতে সক্ষম, একটি ড্রোনের উপর যা সর্বোচ্চ 18 জন পর্যন্ত ভ্রমণ করতে পারে। কিমি উচ্চতায় উড়ে। বিশ্বব্যাপী এটি প্রথম বেসরকারি প্রতিষ্ঠান।

হাই অল্টিটিউড সিউডো স্যাটেলাইট (HAPS প্ল্যাটফর্ম) নামে উচ্চ-উড়ন্ত ড্রোনটি 13 মে 25,000 ফুট (7.62 কিমি) উচ্চতায় CSIR-Neshna Aerospace Laboratory (CSIR-NAL) দ্বারা পরীক্ষা করা হয়েছিল।

বেঙ্গালুরু-ভিত্তিক GalaxyEye-এর সহ-প্রতিষ্ঠাতা এবং সিইও সুয়্যাশ সিং বলেছেন যে সিন্থেটিক অ্যাপারচার রাডার (এসএআর) 1 কিলোমিটার উচ্চতায় পরীক্ষা করা হয়েছিল এবং আমি ধীরে ধীরে এটিকে 7 কিলোমিটার উচ্চতায় পরীক্ষা করার পরিকল্পনা করেছি। হয়।

প্রতিরক্ষা খাতে অ্যাপ্লিকেশন ছাড়াও, পরিবেশগত পর্যবেক্ষণ এবং দুর্যোগ ব্যবস্থাপনার জন্য SAR-এর অপার সম্ভাবনা রয়েছে৷ সিং বলেছেন HAPS প্ল্যাটফর্মের সাথে উচ্চ-প্রযুক্তির কার্যকারিতাগুলির একীকরণ জাতীয় নিরাপত্তা এবং গোয়েন্দা তথ্য সংগ্রহের প্রচেষ্টাকে উন্নত করার জন্য অপার সম্ভাবনা রাখে৷

"আমাদের ফোকাস কম SWAP (অনন্য ঘটনাবিদ্যা আনলক করার জন্য আকার, ওজন এবং শক্তি বৈশিষ্ট্য) সহ SAR-কে অপ্টিমাইজ করার উপর রয়ে গেছে," তিনি বলেন, Galaxy HAPS প্ল্যাটফর্মে প্রযুক্তি পরীক্ষা করার জন্য প্রথম ব্যক্তিগত SAR ছিল। ইউনিট ছিল।

সিং বলেছেন যে NAL দ্বারা পরিচালিত কঠোর পরীক্ষামূলক ফ্লাইটগুলি অমূল্য অন্তর্দৃষ্টি প্রদান করেছে, আরও গবেষণা ও উন্নয়ন প্রচেষ্টার পথ প্রশস্ত করেছে।

স্টার্ট-আপের সিইও বলেছেন, "গ্যালাক্সির সাফল্য 'আত্মনির্ভর ভারত' উদ্যোগের সাথে নির্বিঘ্নে সারিবদ্ধভাবে SAR উদ্ভাবনের ক্ষেত্রে ভারতকে এগিয়ে রাখবে৷ জাতীয় প্রতিরক্ষা সক্ষমতা জোরদার করে এবং প্রযুক্তিগত স্বনির্ভরতার প্রচারের মাধ্যমে আমরা আবার বৈশ্বিক মান স্থাপন করব। থেকে সংজ্ঞায়িত করার উপর দৃষ্টি নিবদ্ধ করা।,

CSIR-NAL দ্বারা তৈরি HAPS প্ল্যাটফর্মটি বর্তমানে প্রায় আট কিলোমিটার উচ্চতায় উড়তে পারে এবং দীর্ঘ সময়ের জন্য 18 কিলোমিটার উচ্চতায় উড়তে সক্ষম হবে।

স্ট্রাটোস্ফিয়ারে SAR-এর সাথে ফ্লাইং HAPS সব সময়ে, সব আবহাওয়ায় ইমেজিং মানের প্রযুক্তি দেওয়া দীর্ঘ-মেয়াদী বায়বীয় নজরদারির জন্য অভূতপূর্ব ক্ষমতা প্রদান করে। সৌর শক্তি এবং উন্নত ব্যাটারি সিস্টেমের সুবিধা গ্রহণ করে, এই প্ল্যাটফর্মগুলি দীর্ঘ সময়ের জন্য চালু থাকতে পারে।

CSIR-NAL-এর একজন মুখপাত্র বলেছেন, "HAPS-এর জন্য SAR প্রযুক্তি গুরুত্বপূর্ণ, এবং Galaxy-এর ড্রোন-ভিত্তিক SAR ক্ষমতা HAPS-এ এই ধরনের সিস্টেমগুলিকে একীভূত করার প্রতিশ্রুতি দেখায়।"

মুখপাত্র বলেছেন, "যদিও প্রাথমিক পরীক্ষাগুলি উত্সাহজনক, তবে এই প্ল্যাটফর্মগুলিকে ব্যবহারিক অ্যাপ্লিকেশনের জন্য স্থাপন করার আগে আরও কয়েকটি ট্রায়ালের প্রয়োজন হবে৷ আমরা সম্ভাবনা সম্পর্কে ইতিবাচক।"

সিংয়ের মতে, HAPS-এর জন্য বিশ্বব্যাপী SAR প্রযুক্তি সীমিত কার্যকরী বাস্তবায়ন সহ কয়েকটি দেশের সরকারি মহাকাশ সংস্থার মধ্যে সীমাবদ্ধ।

GalaxyEye বিশ্বের প্রথম মাল্টি-সেন্সর আর্থ অবজারভেশন স্যাটেলাইটের নেতৃত্ব দিচ্ছে যা পরের বছর চালু হবে বলে আশা করা হচ্ছে।

স্টার্ট-আপটি প্রতিরক্ষা বাজারের জন্য ভারতের প্রথম UAV SAR সিস্টেমও তৈরি করেছে এবং 200 টিরও বেশি সফল ফ্লাইট সম্পন্ন করেছে।