ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনির আমন্ত্রণে শুক্রবার G7 শীর্ষ সম্মেলনের আউটরিচ সেশনে যোগ দেবেন প্রধানমন্ত্রী মোদি।

"আমি আনন্দিত যে টানা তৃতীয় মেয়াদে আমার প্রথম সফর G-7 সম্মেলনের জন্য ইতালিতে। আমি 2021 সালে G20 শীর্ষ সম্মেলনের জন্য আমার ইতালি সফরের কথা মনে করি। গত বছর প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনির দুটি ভারত সফর গুরুত্বপূর্ণ ছিল। আমাদের দ্বিপাক্ষিক এজেন্ডায় গতি ও গভীরতা যোগ করা, আমরা ভারত-ইতালি কৌশলগত অংশীদারিত্বকে একত্রিত করতে এবং ইন্দো-প্যাসিফিক ও ভূমধ্যসাগরীয় অঞ্চলে সহযোগিতা জোরদার করতে প্রতিশ্রুতিবদ্ধ রয়েছি, "প্রধানমন্ত্রী মোদী তার প্রস্থান বিবৃতিতে বলেছেন।

এটি 11 তম বারের জন্য যে ভারত G7 শীর্ষ সম্মেলনে অংশ নেবে এবং প্রধানমন্ত্রী মোদীর টানা পঞ্চম অংশগ্রহণ।

"আউটরিচ সেশনে আলোচনার সময়, কৃত্রিম বুদ্ধিমত্তা, শক্তি, আফ্রিকা এবং ভূমধ্যসাগরের উপর ফোকাস করা হবে। এটি ভারতের রাষ্ট্রপতির অধীনে অনুষ্ঠিত G20 শীর্ষ সম্মেলন এবং আসন্ন G7 শীর্ষ সম্মেলনের ফলাফলের মধ্যে বৃহত্তর সমন্বয় আনার একটি সুযোগ হবে। , এবং গ্লোবাল সাউথের জন্য গুরুত্বপূর্ণ বিষয়গুলি নিয়ে চিন্তাভাবনা করা," বলেছেন প্রধানমন্ত্রী মোদী৷

অনুষ্ঠানের ফাঁকে প্রধানমন্ত্রী মোদি একাধিক নেতার সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন বলেও আশা করা হচ্ছে।

পররাষ্ট্র মন্ত্রক বুধবার বলেছিল যে G7 শীর্ষ সম্মেলনে ভারতের নিয়মিত অংশগ্রহণ স্পষ্টতই শান্তি, নিরাপত্তা, উন্নয়ন এবং সহ বৈশ্বিক চ্যালেঞ্জগুলি সমাধানের জন্য নয়াদিল্লি ক্রমাগত চেষ্টা করে চলেছে এমন প্রচেষ্টার স্বীকৃতি এবং অবদান বৃদ্ধির দিকে ইঙ্গিত করে। পরিবেশ সংরক্ষণ।