নয়াদিল্লি, Essar Energy Transition (EET) শুক্রবার যুক্তরাজ্যের Ellesmere বন্দরে তার Stanlow শোধনাগারে ইউরোপের প্রথম হাইড্রোজেন-রেডি কম্বাইন্ড হিট অ্যান্ড পাওয়ার প্ল্যান্ট (CHP) স্থাপনের ঘোষণা দিয়েছে৷

পাওয়ার প্ল্যান্টের বিল্ডিংটি ইংল্যান্ডের উত্তর পশ্চিমে EET-এর সামগ্রিক USD 3 বিলিয়ন এনার্জি ট্রানজিশন উদ্যোগের একটি মূল অংশ।

কোম্পানিটি 2027 সালে EET হাইড্রোজেন পাওয়ার প্রকল্পটি সম্পূর্ণ করার লক্ষ্য রাখে, এটি একটি বিবৃতিতে বলেছে।

বিনিয়োগটি বিশ্বব্যাপী সর্বনিম্ন কার্বন প্রক্রিয়া শোধনাগার হওয়ার জন্য EET ফুয়েলসের উচ্চাকাঙ্ক্ষা এবং যুক্তরাজ্যে শীর্ষস্থানীয় নিম্ন কার্বন হাইড্রোজেন উৎপাদনকারী হওয়ার জন্য EET হাইড্রোজেনের উচ্চাকাঙ্ক্ষাকে সমর্থন করবে। এটি এই অঞ্চলের অন্যান্য শিল্প ব্যবহারকারীদের তাদের ডিকার্বনাইজেশন লক্ষ্যগুলিকে সমর্থন করার জন্য কম কার্বন শক্তি সরবরাহ করবে।

EET হাইড্রোজেন পাওয়ার EET এর অধীনে একটি স্বাধীন উল্লম্ব হয়ে যাবে।

প্রকল্পটি 125 মেগাওয়াট ক্ষমতায় পৌঁছানোর জন্য এবং বছরে 740,000 টন কার্বন ডাই অক্সাইড হ্রাস করার জন্য দুটি ধাপে তৈরি করা হবে।

নতুন প্ল্যান্টটি স্ট্যানলোর বিদ্যমান বয়লার ইউনিটগুলিকে প্রতিস্থাপন করবে, যা শোধনাগার পরিচালনার জন্য আনুমানিক 50MW শক্তি উৎপন্ন করে। প্ল্যান্টটি EET ফুয়েলসের স্ট্যানলো শোধনাগারে অপারেশনের ডিকার্বনিজেশনের অবিচ্ছেদ্য অংশ, যা 2030 সালের মধ্যে মোট নির্গমন 95 শতাংশ কমিয়ে বিশ্বের সর্বনিম্ন কার্বন শোধনাগারে পরিণত করার পরিকল্পনা করেছে।

টনি ফাউন্টেন, এসার এনার্জি ট্রানজিশনের ম্যানেজিং পার্টনার, মন্তব্য করেছেন: "ইইটি হাইড্রোজেন পাওয়ার চালু করার ফলে ইউকে কম কার্বন শক্তির শীর্ষে রাখার প্রতিশ্রুতির বিপরীতে EET যে অগ্রগতি করছে তা দেখায়৷ EET হাইড্রোজেন পাওয়ার এই প্রতিশ্রুতিকে প্রাণবন্ত করতে সাহায্য করে৷ এবং বিশ্বব্যাপী অত্যাবশ্যক উচ্চ নির্গমনকারী শিল্পগুলিকে ডিকার্বনাইজ করার পথ প্রদর্শনের আমাদের অভিপ্রায় প্রদর্শন করে।"