সিডনি, এই সপ্তাহের শুরুতে OpenAI GPT-4o ("ওমনি" এর জন্য "o") চালু করেছে, কৃত্রিম বুদ্ধিমত্তা (AI) সিস্টেমের একটি নতুন সংস্করণ যা জনপ্রিয় ChatG চ্যাটবট GPT-4o-কে AI-এর সাথে আরও প্রাকৃতিক সম্পৃক্ততার একটি পদক্ষেপ হিসাবে উন্নীত করা হয়েছে। . প্রদর্শনী ভিডিও অনুসারে, এটি বাস্তব সময়ে ব্যবহারকারীদের সাথে ভয়েস কথোপকথন করতে পারে, মানুষের মতো ব্যক্তিত্ব এবং আচরণ প্রদর্শন করতে পারে।

ব্যক্তিত্বের উপর এই জোর বিতর্কের একটি বিন্দু হতে পারে। OpenAI' ডেমোতে, GPT-4o বন্ধুত্বপূর্ণ, সহানুভূতিশীল এবং আকর্ষক শোনাচ্ছে। এটা বলে “স্বতঃস্ফূর্ত জোকস, হাসি, ফ্লার্ট এবং এমনকি গানও। এআই সিস্টেমটিও দেখায় যে এটি ব্যবহারকারীদের শারীরিক ভাষা এবং মানসিক স্বরে প্রতিক্রিয়া জানাতে পারে।

একটি সুবিন্যস্ত ইন্টারফেসের সাথে চালু করা হয়েছে, OpenAI-এর ChatGP চ্যাটবটের নতুন সংস্করণটি ব্যবহারকারীর ব্যস্ততা বাড়াতে এবং এর পাঠ্য, চিত্র এবং অডিও ক্ষমতার উপর ভিত্তি করে নতুন অ্যাপ তৈরির সুবিধার্থে ডিজাইন করা হয়েছে।GPT-4o হল এআই ডেভেলপমেন্টের জন্য আরেকটি লাফ। যাইহোক, ব্যস্ততা এবং ব্যক্তিত্বের ফোকাস এটি সত্যিই ব্যবহারকারীদের স্বার্থে কাজ করবে কিনা এবং A তৈরির নৈতিক প্রভাব যা মানুষের আবেগ এবং আচরণকে অনুকরণ করতে পারে সে সম্পর্কে গুরুত্বপূর্ণ প্রশ্ন উত্থাপন করে।



ব্যক্তিত্বের ফ্যাক্টরOpenAI GPT-4o কে আরও উপভোগ্য এবং আকর্ষক কথোপকথনমূলক AI হিসাবে কল্পনা করে। আমি নীতি, এটি মিথস্ক্রিয়াকে আরও কার্যকর করতে পারে এবং ব্যবহারের সন্তুষ্টি বাড়াতে পারে।

অধ্যয়নগুলি দেখায় যে ব্যবহারকারীরা সামাজিক বুদ্ধিমত্তা এবং ব্যক্তিত্বের বৈশিষ্ট্যগুলি প্রদর্শন করে চ্যাটবটের সাথে বিশ্বাস এবং সহযোগিতা করার সম্ভাবনা বেশি। এটি শিক্ষার মতো ক্ষেত্রে প্রাসঙ্গিক প্রমাণ করতে পারে, যেখানে অধ্যয়নগুলি ইঙ্গিত করেছে যে এআই চ্যাটবটগুলি শেখার ফলাফল এবং অনুপ্রেরণা বাড়াতে পারে।যাইহোক, কিছু ভাষ্যকার উদ্বিগ্ন যে ব্যবহারকারীরা মানুষের মতো ব্যক্তিত্বের সাথে AI সিস্টেমের সাথে অত্যধিকভাবে সংযুক্ত হতে পারে বা একমুখী প্রকৃতি বা মানব-কম্পিউটার মিথস্ক্রিয়া দ্বারা মানসিকভাবে ক্ষতিগ্রস্ত হতে পারে।



তার প্রভাবGPT-4o অবিলম্বে ওপেনএআই বস স্যাম অল্টমা থেকে - 2013 সালের বিজ্ঞান-কল্পকাহিনী মুভি হারের সাথে তুলনাকে অনুপ্রাণিত করেছে, যা মানব-এআই মিথস্ক্রিয়ায় সম্ভাব্য ক্ষতির একটি প্রাণবন্ত চিত্র এঁকেছে।

মুভিতে, নায়ক, থিওডোর, গভীরভাবে মুগ্ধ হয়ে যায় এবং সামান্থার সাথে সংযুক্ত হয়, একটি পরিশীলিত এবং মজাদার ব্যক্তিত্বের সাথে একটি এআই সিস্টেম। তাদের বোন বাস্তব এবং ভার্চুয়ালের মধ্যে রেখাগুলিকে অস্পষ্ট করে, প্রেম এবং ঘনিষ্ঠতার প্রকৃতি এবং মানব-এআই সংযোগের মূল্য সম্পর্কে প্রশ্ন উত্থাপন করে।যদিও আমাদের GPT-4o কে সামান্থার সাথে গুরুত্বের সাথে তুলনা করা উচিত নয়, এটি সিমিলা উদ্বেগ বাড়ায়। AI সহচররা ইতিমধ্যেই এখানে রয়েছে৷ যেহেতু AI মানুষের আবেগ এবং আচরণের অনুকরণে আরও পারদর্শী হয়ে ওঠে, ব্যবহারকারীদের গভীর আবেগের সংযুক্তি তৈরির ঝুঁকি বেড়ে যায়। এটি অতিরিক্ত নির্ভরতা, ম্যানিপুলেশন এবং ইভের ক্ষতি হতে পারে।

যদিও ওপেনএআই তার AI সরঞ্জামগুলিকে নিরাপদে আচরণ করা এবং একটি দায়িত্বশীল উপায়ে মোতায়েন করা নিশ্চিত করার বিষয়ে উদ্বেগ প্রকাশ করে, আমরা এখনও বিশ্বে ক্যারিশম্যাটিক AIগুলি প্রকাশ করার বিস্তৃত প্রভাব শিখতে পারিনি। বর্তমান এআই সিস্টেমগুলি মানুষের মনস্তাত্ত্বিক চাহিদা মেটানোর জন্য স্পষ্টভাবে ডিজাইন করা হয়নি - একটি লক্ষ্য যা সংজ্ঞায়িত করা এবং পরিমাপ করা কঠিন।

GPT-4o-এর চিত্তাকর্ষক ক্ষমতাগুলি দেখায় যে এটি কতটা গুরুত্বপূর্ণ যে আমাদের কাছে AI সরঞ্জামগুলি তৈরি এবং ব্যবহার করা হয়েছে তা নিশ্চিত করার জন্য কতটা গুরুত্বপূর্ণ যেগুলি পাবলিক মূল্যবোধ এবং অগ্রাধিকারগুলির সাথে সামঞ্জস্যপূর্ণ।সম্প্রসারণ ক্ষমতা



GPT-4o ভিডিওর সাথেও কাজ করতে পারে (ব্যবহারকারী এবং তাদের চারপাশের, একটি ডেভিক ক্যামেরার মাধ্যমে, বা পূর্ব-রেকর্ড করা ভিডিও) এবং কথোপকথনে প্রতিক্রিয়া জানাতে পারে। OpenAI এর প্রদর্শনে, GPT-4o ব্যবহারকারীর পরিবেশ এবং পোশাক সম্পর্কে মন্তব্য করে, বস্তু, প্রাণী এবং পাঠ্যকে শনাক্ত করে এবং মুখের অভিব্যক্তিতে প্রতিক্রিয়া জানায়।গুগলের প্রজেক্ট অ্যাস্ট্রা এআই সহকারী, GPT-4o অনুরূপ ক্ষমতা প্রদর্শনের ঠিক একদিন পরে উন্মোচন করা হয়েছে। এটিতে ভিজ্যুয়াল মেমরিও রয়েছে বলে মনে হচ্ছে: একটি Google এর প্রচারমূলক ভিডিওতে, এটি একজন ব্যবহারকারীকে একটি ব্যস্ত অফিসে তার চশমা খুঁজে পেতে সাহায্য করে যদিও তারা বর্তমানে AI-তে দৃশ্যমান নয়।

GPT-4o এবং Astra আরও "মাল্টিমোডাল" মডেলগুলির দিকে প্রবণতা অব্যাহত রাখে যা পাঠ্য, ছবি, অডিও এবং ভিডিওর সাথে কাজ করে। GPT-4o-এর পূর্বসূরি, GPT-4 Turbo, ca টেক্সট এবং ছবি একসাথে প্রসেস করে, কিন্তু অডিও এবং ভিডিও নয়। ChatGPT এর আসল সংস্করণ, যা দুই বছরেরও কম আগে প্রকাশিত হয়েছিল, শুধুমাত্র পাঠ্যের উপর ভিত্তি করে ছিল।

GPT-4o এর পূর্বসূরীর তুলনায় উল্লেখযোগ্যভাবে দ্রুত।রিয়েল টাইমে অডিও, ভিশন এবং টেক্সট জুড়ে কাজ করার ক্ষমতা উন্নত এআই সিস্টেম তৈরি করার জন্য গুরুত্বপূর্ণ বলে মনে করা হয় যা বিশ্বকে কার্যকরভাবে জটিল এবং অর্থপূর্ণ লক্ষ্য অর্জন করতে পারে।

কিন্তু কিছু সমালোচক যুক্তি দেন যে GPT-4o-এর টেক্সট ক্ষমতা শুধুমাত্র GPT-4 Turbo এবং Google-এর Gemini Ultra এবং Anthropic's Claude 3 Opus-এর মতো প্রতিযোগীদের তুলনায় আরও ভাল।

বড় AI ল্যাবগুলি কি আরও বড় এবং আরও অত্যাধুনিক মডেল তৈরি করে উন্নতির সাম্প্রতিক দ্রুত গতি বজায় রাখতে সক্ষম হবে? এটি বিশেষজ্ঞদের মধ্যে একটি গরম বিষয় ও বিতর্ক, এবং ফলাফল আগামী বছরগুলিতে প্রযুক্তির প্রভাব নির্ধারণ করবে।বিস্তৃত অ্যাক্সেস



GPT-4o-এর লঞ্চের একটি কম চটকদার কিন্তু তাৎপর্যপূর্ণ দিক হল, এটি GPT-4 ফ্যামিলি প্রিকারসারের বিপরীতে, নতুন AI সিস্টেমটি ChatGPT-এর ফ্রী সংস্করণে সমস্ত ব্যবহারকারীর জন্য উপলব্ধ, ব্যবহারের সীমা সাপেক্ষে।এর অর্থ হল বিশ্বব্যাপী লক্ষ লক্ষ ব্যবহারকারীরা এইমাত্র GPT-3.5 থেকে আরও বেশি বৈশিষ্ট্য সহ আরও শক্তিশালী AI সিস্টেমে একটি আপগ্রেড পেয়েছেন। GPT-4o বিভিন্ন উদ্দেশ্যে, যেমন কাজ এবং শিক্ষার জন্য GPT-3.5 এর তুলনায় উল্লেখযোগ্যভাবে বেশি দরকারী। সময়ের সাথে সাথে এই উন্নয়নের প্রভাব আরও স্পষ্ট হবে।

এরপর কি?OpenAI-এর GPT-4o উন্মোচন আরও শক্তিশালী A সিস্টেমের জন্য উত্সাহীদের হতাশ করেছে, যারা GPT-4' লঞ্চের এক বছরেরও বেশি সময় পরে GPT-5-এর আগমনের আশা করেছিল।

পরিবর্তে, এই সপ্তাহে GPT-4o-এর উন্মোচন এবং Google-এর সর্বশেষ AI ঘোষণা তাদের পণ্যগুলিতে অন্তর্ভুক্ত করা বৈশিষ্ট্যগুলির উপর জোর দেয়। এই এন ডেভেলপমেন্টগুলি সম্ভাবনার দিকে ইঙ্গিত করে যেমন আরও পরিশীলিত ভার্চুয়া সহকারীরা ব্যবহারকারীদের পক্ষে জটিল কাজগুলি সম্পাদন করতে সক্ষম, সমৃদ্ধ মিথস্ক্রিয়া এবং পরিকল্পনা জড়িত। (কথোপকথন) NSAএনএসএ