মানালি-ভিত্তিক র‌্যালিস্ট, সুরেশ রানা যিনি 2021 সালে 50 বাইকার এবং 20টি চার চাকার গাড়ি নিয়ে 'র্যালি অফ হিমালয়' শুরু করেছিলেন, যা তিনি জোর দিয়েছিলেন যে এটিই এখন দেশের একমাত্র ক্রস-কান্ট্রি র‍্যালি (রাইড দে হিমালয় বেশ কয়েক বছর আগে চালানো বন্ধ করে দেয় এবং ডেজার্ট স্টর্ম এখন তিন বছর ধরে সংগঠিত হয়নি) হাসি যে একটি র‍্যালি পরিচালনা করা একটি সম্পূর্ণ ভিন্ন বলের খেলা যাতে অংশগ্রহণকারীদের তীব্র পরিকল্পনা, লজিস্টিক, রুট নির্বাচন এবং নিরাপত্তা জড়িত থাকে।

এই বছরের 2 থেকে 6 অক্টোবরের মধ্যে র‌্যালি অফ দ্য হিমালয়'-এর চতুর্থ সংস্করণ অনুষ্ঠিত হতে চলেছে, যা টিএসডি (সময়, গতি এবং দূরত্ব) এবং চরম বিভাগগুলি নিয়ে গর্ব করবে, এই র্যালিস্ট আইএএনএসকে বলেছেন, "আমরা বাড়ছে প্রতি বছর যারা অংশগ্রহণ করতে চান এবং র‌্যালির সময়কালের দিক থেকে মোট ৫০ জনের বেশি অংশগ্রহণ না করার সিদ্ধান্ত আমাদের।

চারদিনের সমাবেশ, এবার মানালিতে শুরু হবে, কাজায় তিন দিন কাটবে এবং যেখানে শুরু হয়েছিল সেখানেই শেষ হবে। "যদিও আমরা জম্মু ও কাশ্মীরকে ছুঁতে চেয়েছিলাম, কিন্তু সেখানকার রাস্তাগুলি দ্রুত গতিতে তৈরি হয়েছে। আন্তঃদেশীয় অ্যাডভেঞ্চারের সুযোগ খুব কমই আছে। দুই-তিন বছরের মধ্যে, কাজার জন্যও একই রকম হবে।"

যদিও তিনি প্রতি বছর সমাবেশ বাড়াতে চান, এই অভিজ্ঞ ব্যক্তি পরিষ্কার যে এটি নিরাপত্তার জন্য বা বিশাল লাভের জন্য হবে না। তিনি বলেন, "আমার দল এবং আমি কয়েক মাস ঘুরে বেড়াই। আমরা প্রতিনিয়ত এমন রুট খুঁজছি যেগুলো চ্যালেঞ্জিং, তবুও খুব বিপজ্জনক নয়।"

ইভেন্টটি অলাভ নয় ক্ষতির ভিত্তিতে সংগঠিত হয়েছে বলে জোর দিয়ে, এবং কখনও কখনও সংস্থাটিকে ব্যয় বহন করতে হয়, ভারতের সবচেয়ে সফল ক্রস-কান্ট্রি র‌্যালিস্ট বোর্ডে স্পনসর পাওয়ার পিছনে সংগ্রামের জন্য দুঃখ প্রকাশ করেন। হিরো গত বছর তাদের সমর্থন করলেও, রানা মনে করেন যে তার বেশিরভাগ সময় সরকার এবং বেসরকারী খাতের অর্থের সন্ধানে ব্যয় হয়।

"বিশ্ব জুড়ে, এটি প্রমাণিত হয়েছে যে মোটরস্পোর্ট ইভেন্টগুলি পর্যটনকে উত্সাহিত করে। যাইহোক, আমরা হিমাচল সরকারের কাছ থেকে কখনোই সাহায্য পাইনি। অবশ্যই, স্থানীয় প্রশাসকরা আমাদের অনুমতি এবং রাস্তা বন্ধ করে দিতে সাহায্য করে, তবে আরও অনেক কিছুর প্রয়োজন আছে," বলেন রানা।

প্রতি বছর তিনি টু-হুইলার বিভাগে নতুন প্রতিভার সাক্ষী হন, যেখানে চার চাকার বিভাগে অভিজ্ঞদের প্রাধান্য রয়েছে, রানা বলেন, "আমার সমসাময়িকদের অনেকেই পরবর্তীতে অংশগ্রহণ করেন, এমনকি আমার ছেলে এই বছর SJOBA জিতেছে।"

ভারতীয়রা F1, ওয়ার্ল্ড র‌্যালি চ্যাম্পিয়নশিপ (WRC) এবং এশিয়া প্যাসিফিক র‌্যালি চ্যাম্পিয়নশিপ (APRC) তে অংশগ্রহণ করা সত্ত্বেও একজন র‌্যালিস্টের পক্ষে তার নৈপুণ্যে টিকে থাকা এখনও কঠিন বলে মনে করে, গৌরব গিল অর্জুন পুরস্কার জেতার কথা উল্লেখ না করে রানা বলেছেন, ফেডারেশন ভারতে এই খেলাটিকে উত্সাহিত করতে সরকার এবং বেসরকারী খাতকে একসাথে বসতে হবে।

"সম্ভাবনা বিশাল। কেন অবকাঠামো তৈরি করে শুরু করবেন না? দক্ষিণ একটি শালীন একটির গর্ব করলেও, দেশের উত্তর অংশ অবশ্যই মৌলিক পরিকাঠামোর দিক থেকে পিছিয়ে আছে। এছাড়াও, অন্যান্য অনেক দেশের মতো, একটি উদার প্রথা থাকা দরকার র‌্যালিস্টদের উচ্চ-গতির যানবাহন আমদানির নীতি," তিনি উপসংহারে এসেছিলেন।



সুকান্ত/বিসি