সিমলা, হিমাচল প্রদেশের মুখ্যমন্ত্রী সুখবিন্দর সিং সুখু বুধবার বলেছেন যে কাংড়া জেলার ধাগওয়ারে একটি দুধ প্রক্রিয়াকরণ প্ল্যান্ট নির্মাণের জন্য 201 কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।

জাতীয় দুগ্ধ উন্নয়ন বোর্ডের সহযোগিতায় প্লান্টটি তৈরি করা হচ্ছে এবং শীঘ্রই নির্মাণ কাজ শুরু হওয়ার কথা রয়েছে।

এখানে জারি করা একটি বিবৃতিতে, মুখ্যমন্ত্রী বলেছিলেন যে প্ল্যান্টটির প্রতিদিন 1.50 লক্ষ লিটার দুধ (এলএলপিডি) প্রক্রিয়া করার প্রাথমিক ক্ষমতা থাকবে, যা আরও 3 এলএলপিডি পর্যন্ত প্রসারিত করা যেতে পারে।

সম্পূর্ণ স্বয়ংক্রিয় প্ল্যান্টের লক্ষ্য হল বিভিন্ন ধরনের দুগ্ধজাত পণ্য যেমন দই, লস্যি, মাখন, ঘি, পনির, স্বাদযুক্ত দুধ, খোয়া এবং মোজারেলা পনির। এই প্রকল্পটি কাংড়া, হামিরপুর, চাম্বা এবং উনা জেলার কৃষকদের সমৃদ্ধি বাড়াবে বলে আশা করা হচ্ছে, তিনি যোগ করেছেন।

"প্রকল্পটি উন্মোচিত হওয়ার সাথে সাথে, এটি দুগ্ধ খামারী সম্প্রদায়ের সমৃদ্ধি আনতে এবং কৃষকদের তাদের কঠোর পরিশ্রমের জন্য ভাল মূল্য পাওয়ার বিষয়টি নিশ্চিত করার জন্য প্রস্তুত।"

প্রক্রিয়াজাতকরণ প্ল্যান্টটি চালু হলে, সরকার এই প্ল্যান্টে দুধের গুঁড়া, আইসক্রিম এবং বিভিন্ন ধরণের পনির উৎপাদন শুরু করার পরিকল্পনা করছে।

"হিমাচল প্রদেশকে স্বয়ংসম্পূর্ণ এবং সমৃদ্ধ করার জন্য গ্রামীণ অর্থনীতিকে শক্তিশালী করা অপরিহার্য, কারণ রাজ্যের জনসংখ্যার প্রায় 95 শতাংশ গ্রামীণ এলাকায় বসবাস করে। কৃষকদের আর্থিকভাবে স্থিতিশীল এবং শক্তিশালী করে গ্রামীণ অর্থনীতিকে শক্তিশালী করার লক্ষ্য অর্জন ছাড়াই, দৃষ্টিভঙ্গি একটি সমৃদ্ধ ও আত্মনির্ভরশীল হিমাচল অপ্রাপ্য থেকে যায়," সুখু বলেন।