হিউস্টন, সোমবার ভোরে টেক্সাসে আঘাত হানে শক্তিশালী গ্রীষ্মমন্ডলীয় ঝড় বেরিল, যা ক্ষতিকারক বাতাস এবং বন্যা নিয়ে আসে বলে কমপক্ষে চারজন নিহত হয়েছে এবং প্রায় ত্রিশ লাখ ঘরবাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠান বিদ্যুৎবিহীন হয়ে পড়েছে।

ন্যাশনাল হারিকেন সেন্টার সোমবার সন্ধ্যায় জানিয়েছে, ক্যাটাগরি 1 হারিকেন হিসাবে মাতাগোর্দার কাছে ল্যান্ডফল হওয়ার পরেই বেরিল স্কুল, ব্যবসা, অফিস এবং আর্থিক প্রতিষ্ঠান বন্ধ করে দিয়েছিল।

কেন্দ্র জানিয়েছে, পূর্ব টেক্সাস, ওয়েস্টার্ন লুইসিয়ানা এবং আরকানসাসের কিছু অংশে বন্যা, বৃষ্টি এবং টর্নেডো সম্ভব ছিল।

বাড়ির উপর গাছ পড়ে দুইজন নিহত হয়েছে এবং বন্যার পানিতে আটকা পড়ে হিউস্টন পুলিশ বিভাগের একজন বেসামরিক কর্মচারী নিহত হয়েছেন।

অগ্নিকাণ্ডে আরও একজনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

কর্মকর্তারা সোমবার রাতে বাসিন্দাদের বাড়িতে থাকতে বলেছিলেন কারণ বেরিল থেকে বন্যার জল কমতে শুরু করেছিল এবং ক্রুরা ক্ষয়ক্ষতি জরিপ শুরু করেছিল।

"পরিষ্কার আকাশ আপনাকে বোকা বানাতে দেবেন না," মেয়র জন হুইটমায়ার একটি সংবাদ সম্মেলনে বলেছিলেন।

তিনি বলেন, "বিস্তৃত কাঠামোগত ক্ষয়ক্ষতির কোনো তাৎক্ষণিক খবর পাওয়া যায়নি।" "আমাদের এখনও বিপজ্জনক পরিস্থিতি রয়েছে।"

হ্যারিস কাউন্টি বিচারক লিনা হিডালগো একটি অনুরূপ বার্তা অফার করেছেন: "আমরা এখনও বনের বাইরে নই... চলুন আগামীকাল পর্যন্ত অপেক্ষা করা যাক। আপনার নিজের সম্পত্তির ক্ষতির মূল্যায়ন করা এক জিনিস, তবে অপ্রয়োজনীয়ভাবে গাড়ি চালানো - আমরা সত্যিই আপনাকে এটি এড়াতে অনুরোধ করি।"

লেফটেন্যান্ট গভর্নর ড্যান প্যাট্রিক, যিনি টেক্সাসের গভর্নর গ্রেগ অ্যাবট দেশের বাইরে থাকাকালীন রাজ্যের নেতৃত্ব দিচ্ছেন, বলেছেন যে টেক্সাস জুড়ে প্রায় 2.7 মিলিয়ন গ্রাহকের বিভ্রাটের সম্মুখীন হওয়ার জন্য এটি একটি "বিদ্যুৎ পুনরুদ্ধার করার জন্য একাধিক দিনের প্রক্রিয়া" হবে৷

প্যাট্রিক বলেন, সেন্টারপয়েন্টের কর্মকর্তারা তাকে বলেছিলেন যে তারা পুনরুদ্ধারের প্রচেষ্টায় সহায়তা করার জন্য 11,500 জনকে পাঠাচ্ছেন।

শ্রমিকরা রাজ্যের বাইরে থেকে এবং টেক্সাসের অপ্রভাবিত কাউন্টি থেকে আসছেন, প্যাট্রিক অস্টিনে সোমবার বিকেলে ঝড়ের ব্রিফিংয়ের সময় বলেছিলেন।

TxDOT-এর হিউস্টন জেলার কর্মকর্তাদের মতে, উচ্চ জল, গাছের ক্ষতি এবং অন্যান্য ধ্বংসাবশেষ আগামী কয়েক দিনের জন্য রাস্তাগুলিকে অনিরাপদ করে তুলবে বলে আশা করা হচ্ছে।

ফোর্টবেন্ড কাউন্টির বেশ কয়েকটি আশেপাশের এলাকা, সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ, বিদ্যুৎ বিভ্রাট এবং ক্রমবর্ধমান বন্যার জল ছাড়াও চৌরাস্তা এবং রাস্তার উপর বিশাল গাছের ধ্বংসাবশেষ দেখেছে।

অন্যান্য আশেপাশের এলাকা, যেমন ক্যাটি, সিনকো র‍্যাঞ্চ, ক্রস ক্রিক এবং ফুলশিয়ার, সোমবার সকাল থেকে বিদ্যুৎবিহীন রয়েছে।

ট্র্যাফিক রাস্তা বন্ধ বা খুব বিক্ষিপ্ত, কারণ খুব কম ট্র্যাফিক সিগন্যাল চালু আছে, কিন্তু বাকি সব বন্ধ।

ঝড়ের ক্ষয়ক্ষতি মূলত ডালপালা, ভাঙা বেড়া এবং উপড়ে যাওয়া গাছের মধ্যেই সীমাবদ্ধ।

টেক্সাস হাইওয়ে প্যাট্রোল অফিসার কোরি রবিনসন বলেছেন, "এখানে খুব বেশি কাঠামোগত ক্ষতি নেই, শুধু ভাঙা শাখা এবং জিনিসপত্র।"

"আমরা অন্যান্য শহর থেকে আরো টহল অফিসার এসেছেন।"

দক্ষিণ-পূর্ব টেক্সাসের K-12 জেলা এবং উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানের জন্য মঙ্গলবার পর্যন্ত স্কুল বন্ধ থাকবে। যদিও স্কুলগুলি ন্যূনতম ক্ষতির কথা জানিয়েছে ঝড়ের পরে বিদ্যুত নেই তা উদ্বেগের বিষয়।

বেরিল, একটি গ্রীষ্মমন্ডলীয় ঝড়ে দুর্বল হওয়ার পরে, ক্যাটাগরি-5 বেহেমথের তুলনায় অনেক কম শক্তিশালী ছিল যা গত সপ্তাহান্তে মেক্সিকো এবং ক্যারিবিয়ান অঞ্চলে ধ্বংসের একটি মারাত্মক পথ ছিঁড়েছিল।