মুম্বাই, বোম্বে হাইকোর্ট মীরা ভাইন্দর মিউনিসিপ্যাল ​​কর্পোরেশনকে (এমবিএমসি) বকরি ঈদ উৎসবের সময় পশু জবাই করার অনুমতি চেয়ে একটি নতুন আবেদন বিবেচনা করার নির্দেশ দিয়েছে।

শুক্রবার আদালত কর্পোরেশনকে 16 জুন দুপুরের মধ্যে সিদ্ধান্তে পৌঁছানোর নির্দেশ দিয়েছে।

MBMC এর পশুপালন বিভাগ 10 জুন উত্সব চলাকালীন কোরবানির পশু জবাই করার জন্য দেওয়া অস্থায়ী অনুমতি বাতিল করে।

স্থানীয় পুলিশ এই এলাকায় আইনশৃঙ্খলার সমস্যা তৈরি করতে পারে বলে স্থানীয় পুলিশের যুক্তি বিবেচনা করার পরে নাগরিক সংস্থাটি 5 জুন হত্যার অনুমতি দেওয়ার আদেশ প্রত্যাহার করে।

এর পরিপ্রেক্ষিতে, আবেদনকারী, রিজওয়ান খান, জবাইয়ের অনুমতি বাতিলের নাগরিক সংস্থার সিদ্ধান্তে স্থগিতাদেশ চেয়ে হাইকোর্টের দ্বারস্থ হন।

বিচারপতি শ্যাম চন্দক এবং রেবতী দেরের একটি ডিভিশন বেঞ্চ উল্লেখ করেছে যে সরল আইনশৃঙ্খলা সমস্যা অনুমতি বাতিলের কারণ হতে পারে না, যা কর্পোরেশন 5 জুন দিয়েছিল।

"তবে, আর্গুমেন্টের সময়, আমরা লক্ষ্য করেছি যে কিছু আইন/বিধি এবং বিশেষ করে, মহারাষ্ট্র প্রাণী সংরক্ষণ আইন, 1976 এবং বিধিমালা, 1978-এর ধারা 6 অনুযায়ী কঠোরভাবে অনুমতি দেওয়া হয়নি," আদালত বলেছে৷

বিষয়টির জরুরিতা বিবেচনা করে, বেঞ্চ আবেদনকারীকে একটি নির্দিষ্ট জায়গায় মহিষ জবাই করার অনুমতি চেয়ে নাগরিক সংস্থার সামনে একটি নতুন আবেদন দায়ের করার নির্দেশ দেয়।

"যদি এই ধরনের একটি আবেদন করা হয়, জরুরী বিবেচনা করে, সংশ্লিষ্ট যোগ্য কর্তৃপক্ষ মহিষ জবাইয়ের জন্য আবেদন/অনুমতি দ্রুত এবং 16 জুন, 2024-এর আগে বা তার আগে যেকোন ক্ষেত্রে সিদ্ধান্ত নেবে"।

বেঞ্চ MBMC কে মহারাষ্ট্র পশু সংরক্ষণ আইন, 1976 এর বিধান সহ পশু জবাই সংক্রান্ত সমস্ত আইন/বিধি বিবেচনা করার নির্দেশ দিয়েছে।

আদালত বলেছে যে 16 জুন দুপুরের মধ্যে সিদ্ধান্ত নিতে হবে এবং একই দিনে দুপুর 2টার আগে আবেদনকারীকে এটি সম্পর্কে অবহিত করতে হবে।