তিউনিসিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা টিএপি বুধবার জানিয়েছে যে অন্তত 35 তিউনিশিয়ান তীর্থযাত্রী মারা গেছে, যখন ইরানের আধা-সরকারি তাসনিম এজেন্সি জানিয়েছে যে 11 জন ইরানি নাগরিকও নিহতদের মধ্যে রয়েছে। সেনেগাল তাদের তিন নাগরিকের মৃত্যু হয়েছে বলে নিশ্চিত করেছে।

জর্ডানের পররাষ্ট্র মন্ত্রণালয় মঙ্গলবার বলেছে যে 41 জন জর্দানিয়ান তীর্থযাত্রী তাদের প্রাণ হারিয়েছেন, যার অর্থ মোট মৃতের সংখ্যা কমপক্ষে 90 তে দাঁড়িয়েছে।

সংখ্যাটা আরও বেশি হওয়ার আশঙ্কা রয়েছে। বুধবার প্রচারিত অসমর্থিত প্রতিবেদনে বলা হয়েছে যে শত শত মিশরীয় মারা গেছে। তবে মিশরীয় কর্মকর্তারা বা মিশরের রাষ্ট্রীয় গণমাধ্যম কোনো মন্তব্য করেনি।

সৌদি আরবও কোনো পরিসংখ্যান দেয়নি।

শুক্রবার সৌদি আরবে হজযাত্রা শুরু করেছে বিশ্বের মুসলমানরা। সৌদি আরব প্রায় দুই মিলিয়ন মানুষ আশা করেছিল।

মঙ্গলবারের শেষ তীর্থযাত্রার দিন পর্যন্ত মক্কা এবং আশেপাশের এলাকার অন্যান্য পবিত্র স্থানের তাপমাত্রা প্রায় 50 ডিগ্রি সেলসিয়াস ছিল।

কর্তৃপক্ষ অংশগ্রহণকারীদের প্যারাসল বহন করতে, বিশেষ করে গরম দুপুরের সময় বাইরে থাকা এড়াতে এবং প্রচুর পানি পান করার আহ্বান জানিয়েছে।

হজ, ইসলামের পাঁচটি স্তম্ভের একটি, সমস্ত মুসলমানদের জীবনে একবার করা একটি বাধ্যতামূলক কর্তব্য - যদি তারা শারীরিকভাবে নবী মোহাম্মদের জন্মস্থানে যাত্রা শুরু করতে সক্ষম হয় এবং আর্থিক সংস্থান থাকে।

ধর্মীয় ঐক্য, সাম্য এবং আধ্যাত্মিক পুনর্নবীকরণের সাধনার প্রদর্শনীতে পুরুষেরা নির্বিঘ্ন সাদা পোশাক পরে এবং নারীরা ঢিলেঢালা পোশাক পরে।



হিসাবে/বাহু