প্রস্তুতির গুরুত্বের উপর জোর দিয়ে, তিনি ভবিষ্যতে অনুরূপ ঘটনাগুলিকে কার্যকরভাবে মোকাবেলা করার জন্য বিস্তারিত প্রোটোকল এবং স্ট্যান্ডার্ড অপারেটিং পদ্ধতি (এসওপি) বিকাশের আহ্বান জানান।



“গত সপ্তাহে দিল্লির কিছু স্কুলের দ্বারা প্রাপ্ত প্রতারণামূলক ইমেলগুলির পরিপ্রেক্ষিতে স্বরাষ্ট্র সচিব পরিস্থিতি পর্যালোচনা করেছেন। তিনি ভবিষ্যতে এই ধরনের পরিস্থিতি মোকাবেলায় বিস্তারিত প্রোটোকো এবং এসওপি প্রস্তুত করার প্রয়োজনীয়তার উপর জোর দেন। স্বরাষ্ট্র সচিবকে একটি কার্যকর প্রতিক্রিয়া ব্যবস্থার জন্য দিল্লী পুলিশ এবং স্কুলগুলিকে ঘনিষ্ঠ সমন্বয় করতে বলেছে যাতে ভুল তথ্য কোনও অপ্রয়োজনীয় আতঙ্ক তৈরি না করে, "সোমবার একটি টুইট বার্তায় স্বরাষ্ট্র মন্ত্রকের (MHA) মুখপাত্র বলেছেন।



মুখপাত্র যোগ করেছেন যে স্বরাষ্ট্র সচিব স্কুলগুলিতে নিরাপত্তা, সিসিটিভি ক্যামেরা এবং নিয়মিত ইমেল পর্যবেক্ষণের প্রয়োজনীয়তার উপর জোর দিয়েছেন।



1 মে সকাল 5:47 টা থেকে দুপুর 2:13 টা পর্যন্ত বিভিন্ন স্কুল থেকে মোট 125টি বোমার হুমকির কল এসেছে একটি জরুরি হেল্পলাইন নম্বর 112-এ, দিল্লি পলিসি এফআইআর, আইএএনএস-এর কাছে পড়ে।



দিল্লি পুলিশের স্পেশাল সেল ভারতীয় দণ্ডবিধির 505, 21, 507, এবং 120B ধারার অধীনে অজ্ঞাত ব্যক্তিদের বিরুদ্ধে একটি প্রথম তথ্য প্রতিবেদন (এফআইআর) দায়ের করেছে।



"আমার ডিউটির সময়, ERSS-112-এর বিভিন্ন স্কুল থেকে 5:47 ঘন্টা থেকে 14:13 ঘন্টা পর্যন্ত 125টি বোমার হুমকির কল এসেছে। স্কুল কর্তৃপক্ষ জানিয়েছে যে তারা তাদের ইমেলগুলিতে এই বোমার হুমকিগুলি পেয়েছিল," এফআইআর পড়ুন, কন্ট্রো রুমে পুলিশ কর্মকর্তার দেওয়া অভিযোগের ভিত্তিতে নথিভুক্ত করা হয়েছে।



এফআইআরে আরও বলা হয়েছে যে কল পাওয়ার পর, পিসিআর যানবাহনগুলি স্কুলে ছুটে গিয়েছিল, জেলা পুলিশ, বিডিএস, ম্যাক, স্পেশাল সেল অ্যানিট ক্রাইম কন্ট্রোল রুম ডোমা, নরএফ, ফায়ার, ক্যাটস ইত্যাদিকেও সতর্ক করা হয়েছিল।



"এগুলির ফলে স্কুলগুলিকে নিরাপদে খালি করতে এবং নাশকতা-বিরোধী চেকগুলি চালানোর জন্য শহর জুড়ে ব্যাপক অসুবিধা এবং বিস্তৃত অনুশীলন হয়েছে৷ আমি মনে করি যে হুমকি পাঠানোর জন্য ব্যবহৃত ইমেলগুলি ব্যাপক আতঙ্ক সৃষ্টি করার এবং জনসাধারণকে বিরক্ত করার ষড়যন্ত্রমূলক অভিপ্রায়ে তৈরি করা হয়েছিল৷ পাগল," এটা পড়া.