তিরুবনন্তপুরম, দ্য বিক্রম সারাভাই স্পেস সেন্টার (ভিএসএসসি) এবং কেরালা স্পেস পার্ক (কে স্পেস) শনিবার স্পেস পার্কের কাজকর্মের বিষয়ে মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নের উপস্থিতিতে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে।

সমঝোতা স্মারকের অংশ হিসাবে, VSSC বিজ্ঞানীরা কে স্পেস এর পরিচালনা উপদেষ্টা কমিটির সদস্য হবেন এবং স্পেস পার্কের উন্নয়নের জন্য নির্দেশিকা এবং প্রযুক্তিগত পরামর্শ প্রদান করবেন, মুখ্যমন্ত্রীর কার্যালয় থেকে জারি করা একটি বিবৃতিতে বলা হয়েছে।

কে-স্পেস মহাকাশ খাতে নতুন বিনিয়োগ আকৃষ্ট করতে প্রয়োজনীয় ব্যবস্থা নেবে এবং এর উন্নয়নে সহায়তা প্রদান করবে, বিবৃতিতে বলা হয়েছে।

"সহযোগিতাটি মহাকাশ খাতের জন্য উচ্চ মানের এবং জটিল পণ্যগুলির উত্পাদন এবং পরিষেবার পরিবেশ তৈরি করে ভারতীয় মহাকাশ খাতের উন্নয়নের জন্য একটি অনুঘটক হিসাবে কাজ করবে৷

"তারা উদ্ভাবনী ধারণাগুলিকে বাণিজ্যিকীকরণের জন্য সম্ভাব্য বিনিয়োগকারীদের সাথেও সহযোগিতা করবে," এটি বলে।

উন্নয়নকে স্বাগত জানিয়ে বিজয়ন বলেছেন যে স্পেস পার্কটি ইসরো এবং কে স্পেস-এর মধ্যে সহযোগিতার মাধ্যমে নতুন উদ্যোগ শুরু করতে সাহায্য করবে, বিবৃতি অনুসারে।

ইসরো চেয়ারম্যান এস সোমনাথ, যিনি অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন, মনে করেছিলেন যে মহাকাশ পার্কটি মহাকাশ প্রযুক্তি সম্পর্কিত শিল্পগুলির জন্য খুব কার্যকর হবে।

তিনি বলেন, বিবৃতি অনুসারে, যেহেতু স্পেস পার্কটি ভিএসএসসির কাছাকাছি ছিল এর সম্ভাবনা ছিল বিশাল।

বিবৃতিতে বলা হয়েছে, VSSC-এর পক্ষে ডিরেক্টর এস উন্নিকৃষ্ণান নায়ার এবং K Space-এর নির্বাহী পরিষদের চেয়ারম্যান এবং ইলেকট্রনিক্স ও তথ্য প্রযুক্তি বিভাগের সচিব রতন ইউ কেলকার এই সমঝোতা স্মারকে স্বাক্ষর করেছেন।

কে স্পেস হ'ল কেরালা সরকারের কৌশলগত উদ্যোগগুলির মধ্যে একটি যা মহাকাশের সবচেয়ে ফলপ্রসূ কৌশলগত ডোমেইন এবং বিমান ও প্রতিরক্ষা সম্পর্কিত ক্ষেত্রে শিল্প স্থাপনের প্রচারের জন্য।