নয়াদিল্লি[ভারত], ন্যাশনাল সিকিউরিটিজ ডিপোজিটরি লিমিটেড (এনএসডিএল) এর তথ্য অনুসারে, জুনের শেষ সপ্তাহে বিদেশী পোর্টফোলিও বিনিয়োগকারীরা (এফপিআই) ভারতীয় স্টক মার্কেটে তাদের বিনিয়োগ উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি করেছে৷

গত সপ্তাহে FPIs দ্বারা নিট বিনিয়োগ দাঁড়িয়েছে 16,672.2 কোটি রুপি, শুধুমাত্র শুক্রবারে একটি উল্লেখযোগ্য বৃদ্ধির পরিমাণ ছিল 6,966.08 কোটি টাকা। এই ঊর্ধ্বগতি মাসের জন্য এফপিআই সেন্টিমেন্টে একটি পরিবর্তন চিহ্নিত করে।

সামগ্রিকভাবে, FPIs জুন মাসে ভারতীয় ইক্যুইটিগুলিতে 26,565 কোটি টাকার নেট বিনিয়োগ করেছে, নির্বাচনের ফলাফল ঘোষণার পর মাসের শুরুতে প্রাথমিক বিক্রির পর। কৌশলের এই পরিবর্তন সাম্প্রতিক উন্নয়ন সত্ত্বেও বাজারের পরিবর্তনশীল গতিশীলতা এবং রাজনৈতিক স্থিতিশীলতার উপলব্ধি প্রতিফলিত করে।

"জুন মাসে ইক্যুইটিতে FPI-এর 26,565 কোটি টাকার বিনিয়োগ পূর্ববর্তী দুই মাসে তাদের বিক্রির কৌশলের বিপরীতমুখীতাকে চিহ্নিত করে। বিজেপি নিজে থেকে সংখ্যাগরিষ্ঠতা না পাওয়া সত্ত্বেও রাজনৈতিক স্থিতিশীলতা, এবং স্থির DII ক্রয় এবং আক্রমনাত্মক দ্বারা সহায়তা করে বাজারে তীক্ষ্ণ প্রত্যাবর্তন খুচরো কেনাকাটা, FPIsকে ভারতে ক্রেতা হতে বাধ্য করেছে বলে মনে হচ্ছে যে FPI গুলি সবচেয়ে বেশি পারফরম্যান্সকারী বাজারে বিক্রি করা একটি ভুল কৌশল হবে যদি মার্কিন বন্ডের ফলন বৃদ্ধি না হয়। ভি কে বিজয়কুমার, চিফ ইনভেস্টমেন্ট স্ট্র্যাটেজিস্ট, জিওজিত ফিনান্সিয়াল সার্ভিসেস।

বিশেষজ্ঞরা জেপি মরগান বন্ড ইনডেক্সে ভারতের অন্তর্ভুক্তির ইতিবাচক প্রভাবও উল্লেখ করেছেন, যা 2024 সালে 68,674 কোটি টাকার উল্লেখযোগ্য ঋণ প্রবাহকে আকর্ষণ করেছে। এই অন্তর্ভুক্তি সরকারী ঋণের খরচ কমিয়ে দেবে এবং কর্পোরেশনগুলির জন্য মূলধন ব্যয় কমিয়ে দেবে বলে আশা করা হচ্ছে, যার ফলে ইতিবাচকভাবে সমর্থন করা হবে। সামগ্রিক অর্থনীতি এবং ইকুইটি বাজার।

NSDL ডেটা আরও হাইলাইট করে যে FPIs জুন মাসে রিয়েল এস্টেট, টেলিযোগাযোগ এবং আর্থিক খাতে তাদের বিনিয়োগ বাড়িয়েছে এবং আইটি, ধাতু এবং তেল ও গ্যাস খাতে এক্সপোজার কমিয়েছে। বিশ্লেষকরা ভবিষ্যতে আর্থিক স্টকগুলিতে অব্যাহত FPI আগ্রহের প্রত্যাশা করছেন।

মে মাসের আগের মাসগুলিতে এফপিআইগুলি ইক্যুইটি বাজার থেকে 25,586 কোটি টাকা প্রত্যাহার করেছিল, যখন এপ্রিল মাসে, তারা 8,671 কোটি টাকা প্রত্যাহার করে নেট বিক্রেতা ছিল৷ বহিঃপ্রবাহের এই প্রবণতা ভারতীয় ইকুইটি বাজারে বিক্রির চাপ তৈরি করেছে।

কিন্তু এখন এফপিআই বিনিয়োগের ঊর্ধ্বগতি ভারতের বাজার সম্ভাবনা এবং অর্থনৈতিক দৃষ্টিভঙ্গির প্রতি বিনিয়োগকারীদের নতুন করে আস্থার দিকে নির্দেশ করে৷