ক্যানবেরা, নতুন তথ্য দেখায় যে অস্ট্রেলিয়ানরা সংবাদ বিষয়বস্তু থেকে কতটা দূরে সরে গেছে, তবে পরিসংখ্যানগুলি তাদের কী ফিরে পেতে পারে সে সম্পর্কেও সূত্র দেয়।

অস্ট্রেলিয়ানরা এই খবরে ক্লান্ত।

সর্বশেষ ডিজিটাল নিউজ রিপোর্ট অনুসারে: অস্ট্রেলিয়া, প্রতি পাঁচজনের মধ্যে দুইজন (41 শতাংশ) বলেছেন যে তারা সংবাদের পরিমাণে জীর্ণ হয়ে পড়েছেন, যা 2019 থেকে 13 শতাংশ পয়েন্ট বৃদ্ধি পেয়েছে।এটা দেখা কঠিন নয় কেন: শুধুমাত্র 2023 সালে, খবরটি মধ্যপ্রাচ্যের নতুন যুদ্ধ থেকে শুরু করে ইউক্রেনের অব্যাহত সংঘাত, বিতর্কিত আদিবাসী ভয়েস গণভোট এবং বিশ্বজুড়ে জলবায়ু বিপর্যয় উদ্ঘাটন পর্যন্ত বিভাজনকারী এবং দুঃখজনক বিষয়গুলিতে পূর্ণ ছিল৷

অলসতা লগ ইন করুন

কিছু মানুষ অন্যদের চেয়ে বেশি জীর্ণ। যারা সংবাদের জন্য তাদের প্রধান উৎস হিসেবে সোশ্যাল মিডিয়া ব্যবহার করেন তারা টেলিভিশনের দিকে ঝুঁকছেন (৩৬ শতাংশ) তুলনায় বেশি জীর্ণ (৪৭ শতাংশ) রিপোর্ট করেছেন।2019 সাল থেকে, অস্ট্রেলিয়ানদের অনুপাত যারা প্রধানত সোশ্যাল মিডিয়াতে খবর অ্যাক্সেস করে 7 শতাংশ পয়েন্ট বেড়েছে, 18 শতাংশ থেকে 25 শতাংশে।

মহিলারা সংবাদ ক্লান্তি অনুভব করার সম্ভাবনা বেশি। এটিকে তারা যেখান থেকে সাধারণত তাদের সংবাদ গ্রহণ করে তার সাথেও আবদ্ধ হতে পারে, 60 শতাংশ জেনারেল জেড উত্তরদাতারা তাদের প্রধান সংবাদ উত্স হিসাবে সোশ্যাল মিডিয়া ব্যবহার করেন এবং 28 শতাংশ একচেটিয়াভাবে এই প্ল্যাটফর্মগুলি থেকে তাদের খবর পান।

যারা সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ব্যবহার করার সময় সংবাদের মুখোমুখি হন তারা মূলত সংবাদ ওয়েবসাইট বা অ্যাপে সরাসরি যান (35 শতাংশ) তুলনায় সংবাদ ক্লান্তি (44 শতাংশ) রিপোর্ট করার সম্ভাবনা বেশি।এই ডেটা দৃঢ়ভাবে পরামর্শ দেয় যে ভিড়ের অনলাইন পরিবেশ, এবং বিশেষ করে, সোশ্যাল মিডিয়া তথ্যের পরিমাণে লোকেদের অভিভূত বোধ করতে পারে এবং এটি পরিচালনা করা এবং উপলব্ধি করা কঠিন হতে পারে।

এই লোকেদেরও হালকা সংবাদ ভোক্তা হতে থাকে। ভারী সংবাদ গ্রাহকরা কম 'ক্লান্তি' অনুভব করেন। এটি আমাদের বলে যে লোকেরা যত বেশি সংবাদের সাথে জড়িত, তারা এটি পরিচালনা করতে তত বেশি সজ্জিত বোধ করে।

আরেকটি কারণ যে সংবাদ গ্রাহকরা সংবাদে ক্লান্ত হতে পারে তা হল তাদের মধ্যে অনেকেই অনলাইনে ভুল তথ্যের মুখোমুখি হয়েছেন (61 শতাংশ)। বিশেষত যারা সোশ্যাল মিডিয়ার উপর নির্ভর করে, তাদের জন্য একটি ঝুঁকি রয়েছে যে তারা ক্লান্ত হয়ে পড়ে এবং সংবাদ থেকে দূরে সরে যায় কারণ এটি ক্রমাগত তথ্য যাচাই করার জন্য খুব বেশি প্রচেষ্টার প্রয়োজন হয়।ভুল তথ্য সম্পর্কে অস্ট্রেলিয়ানদের উদ্বেগ বছরের পর বছর ধরে বাড়ছে এবং 2022 সাল থেকে 11 শতাংশ পয়েন্ট বেড়েছে। এখন, চারজনের মধ্যে তিনজন অস্ট্রেলিয়ান বলেছেন যে তারা এটি নিয়ে উদ্বিগ্ন। যারা ভুল তথ্য নিয়ে উদ্বিগ্ন তারা খবরের ক্লান্তির উচ্চ স্তরের রিপোর্ট করে (46 শতাংশ) যারা নয় (35 শতাংশ)।

সংবাদ বিধানে ফাঁক

লোকেরা ক্লান্ত হয়ে পড়তে পারে কারণ, যখন তারা খবর পায়, তখন তারা যা খুঁজছিল তা নাও হতে পারে। অনেক সোশ্যাল মিডিয়া ব্যবহারকারী অতীতের খবরের বিষয়বস্তু স্ক্রোল করছেন যা তাদের আগ্রহের নয় বা তাদের জীবনের সাথে প্রাসঙ্গিক নয়।কিছু সামাজিক গোষ্ঠী যে বিষয়গুলিতে আগ্রহী এবং সেই বিষয়গুলিতে সংবাদ কভারেজের উপলব্ধতার মধ্যে তথ্যটি একটি বড় ব্যবধান দেখায়৷ মহিলারাও মানসিক স্বাস্থ্য এবং সুস্থতা সম্পর্কে আরও খবর চান, সেইসাথে ব্যক্তিগত নিরাপত্তার গল্পগুলিও চান৷ সামগ্রিকভাবে, নির্দিষ্ট বিষয়ে মহিলাদের আগ্রহ এবং সেগুলির উপলব্ধ সংবাদ কভারেজ সম্পর্কে তাদের উপলব্ধির মধ্যে একটি বড় ব্যবধান রয়েছে।

মহিলা শ্রোতাদের চাহিদা মেটাতে সংবাদ মাধ্যমের ব্যর্থতা একটি চলমান সমস্যা এবং এটি বিশেষ করে অল্পবয়সী মহিলাদের মধ্যে সংবাদের ব্যবহারে ব্যাপক পতন ঘটায়। সংবাদ শিল্পের জন্য এটি কম ঝুলন্ত ফল যদি তারা ব্যাপক দর্শকদের আকর্ষণ করতে চায়।

ওভারলোড পরিচালনাসংবাদ ক্লান্তির সাথে সম্পর্কিত একটি বড় সমস্যা হল জ্ঞানীয় ওভারলোড, যার কারণে মানুষ সংবাদ এড়াতে পারে। প্রকৃতপক্ষে, প্রায় সকল (91 শতাংশ) সংবাদ ভোক্তা যারা বলে যে তারা যে পরিমাণ সংবাদের মুখোমুখি হয় তাতে তারা ক্লান্ত হয়ে পড়েছেন তারাও বলেছেন যে তারা ইচ্ছাকৃতভাবে এটি এড়িয়ে গেছেন।

অন্যান্য গবেষণা এটিকে সমর্থন করে, এটি দেখায় যে লোকেরা সংবাদ এড়িয়ে যাওয়ার একটি মূল কারণ হ'ল সংবাদের পরিমাণে তারা ক্লান্ত হয়ে পড়ে।

মানুষ নানাভাবে খবর এড়িয়ে যায়। কেউ কেউ একসাথে এটি থেকে দূরে সরে যায়, যখন অন্যরা আরও নির্বাচনী এবং নির্দিষ্ট বিষয়গুলি এড়াতে বা দিনের নির্দিষ্ট সময়ে বিরতি নিতে বেছে নেয়।এর মানে এই নয় যে শ্রোতারা অগত্যা গুরুত্বপূর্ণ তথ্য মিস করবেন, যেহেতু তাদের সামগ্রিক স্তরের সংবাদ খরচ এখনও বেশি হতে পারে, তবে এর অর্থ এই যে তারা বিরতি নিতে পারে। যাইহোক, যদি পরিহারের ফলে দীর্ঘমেয়াদী বিচ্ছিন্নতা দেখা দেয়, যেখানে শ্রোতারা কোনো খবরই গ্রহণ করে না, এটি একটি সামাজিক সমস্যা হয়ে দাঁড়ায়।

এই বছরের তথ্য দেখায় যে অস্ট্রেলিয়ানদের প্রায় 7 শতাংশ এই বিভাগে পড়ে। এই লোকেরা বলে যে তারা মাসে একবারেরও কম সংবাদ অ্যাক্সেস করে বা সব নয়। জেনারেল জেড মহিলাদের মধ্যে এই সংখ্যা লাফিয়ে 12 শতাংশে পৌঁছেছে।

একটি সুস্থ গণতন্ত্রের ভিত্তি সচেতন নাগরিকদের উপর ভিত্তি করে যারা সমাজে অংশগ্রহণ করতে ইচ্ছুক। যাইহোক, সংবাদ অ্যাক্সেস করার জন্য সোশ্যাল মিডিয়ার উপর ক্রমবর্ধমান নির্ভরতার সাথে, সম্প্রদায়ের একটি ক্রমবর্ধমান অনুপাত শুধুমাত্র তখনই জানানো হবে যখন তারা তাদের আগ্রহের বিষয়গুলি সম্পর্কে বিশ্বাসযোগ্য খবরের সম্মুখীন হয়।বিশ্বস্ত সংবাদ উত্স ছাড়া, লোকেরা তথ্য সামগ্রীর অন্তহীন সমুদ্রের মধ্য দিয়ে স্ক্রোল করার মতো শ্রমসাধ্য হিসাবে সংবাদ গ্রহণের প্রক্রিয়া দেখতে আসতে পারে।

সুতরাং, ক্লান্তি কমানোর জন্য, লোকেদের তাদের পছন্দের সময়ে প্রকৃতপক্ষে যে বিষয়ে আগ্রহী তা পাওয়ার জন্য তারা যে সংবাদগুলি গ্রহণ করে সে সম্পর্কে আরও নির্বাচনী হতে হবে; যখন সংবাদ সংস্থাগুলিকে নিশ্চিত করতে হবে যে বিষয়বস্তু সম্প্রদায়ের এখনও অবমূল্যায়িত অংশগুলির কাছে উপলব্ধ রয়েছে৷ (360info.org) PY

পিওয়াই