ছত্রপতি সম্ভাজিনগর, শিবসেনা (ইউবিটি) মহারাষ্ট্রের ছত্রপতি সম্ভাজিনগর শহরে একটি আন্দোলন করেছে যা বিধানসভায় অশালীন ভাষা ব্যবহারের অভিযোগে বিধানসভা পরিষদ থেকে বিরোধী দলের নেতা আম্বাদাস দানভেকে পাঁচ দিনের বরখাস্ত করার প্রতিবাদে।

দলীয় কর্মকতা রাজু বৈদ্যের নেতৃত্বে ক্রান্তি চকে এই আন্দোলন অনুষ্ঠিত হয়।

সোমবার সন্ধ্যায় কাউন্সিলে আলোচনা চলাকালীন বিজেপি বিধায়ক প্রসাদ লাডের বিরুদ্ধে অশালীন ভাষা ব্যবহারের জন্য মঙ্গলবার দানভেকে পাঁচ দিনের জন্য হাউস থেকে বরখাস্ত করা হয়েছিল। লাড লোকসভায় কংগ্রেস সাংসদ রাহুল গান্ধীর 'হিন্দু নয়' মন্তব্যের নিন্দা জানিয়ে একটি প্রস্তাব দাবি করেছিলেন, যা সেনা (ইউবিটি) নেতার তীব্র প্রতিক্রিয়া সৃষ্টি করেছিল।

"আম্বাদাস দানভেকে সাসপেন্ড করা হল হাউসে সংখ্যাগরিষ্ঠতার অপব্যবহার। এই ক্ষেত্রে প্রসাদ লাডের বিরুদ্ধে কোনও ব্যবস্থা নেওয়া হয়নি। তাই আমরা এখানে আন্দোলন করেছি," তিনি বলেন।

"দানভে আইন পরিষদে সাধারণ মানুষের সমস্যা তুলে ধরেন। তাই, তার কণ্ঠকে দমন করার জন্য, তাকে বরখাস্ত করা হয়েছে," তিনি বলেছিলেন।

দলের আরেক নেতা নন্দকুমার ঘোডেলে বলেছেন, "শাসক পক্ষ লোকসভা ভোটের ফলাফলের পরিপ্রেক্ষিতে এই ধরনের কৌশলে (স্থগিতাদেশ) লিপ্ত হচ্ছে। কিন্তু হিন্দুত্ব মতাদর্শ তাদের মালিকানা নয়।"