নয়াদিল্লি, একটি দেশব্যাপী ডাটাবেস তৈরি করা এবং ভিক্ষাবৃত্তিতে নিযুক্ত ব্যক্তিদের সুরক্ষা ও পুনর্বাসনের জন্য একটি জাতীয় নীতির খসড়া তৈরি করা শুক্রবার জারি করা NHRC পরামর্শের সুপারিশগুলির মধ্যে রয়েছে৷

ন্যাশনাল হিউম্যান রাইটস কমিশন (NHRC) এক বিবৃতিতে জানিয়েছে, ভিক্ষাবৃত্তির প্রয়োজনীয়তা দূর করার এবং এতে জড়িতদের জীবনযাত্রার মান বাড়ানোর লক্ষ্যে কৌশল তৈরি করার জন্য কেন্দ্র ও রাজ্য সরকারকে পরামর্শ দেওয়া হয়েছিল।

এটি উল্লেখ করেছে যে কেন্দ্রীয় এবং রাজ্য সরকারগুলি দ্বারা বাস্তবায়িত বেশ কয়েকটি উদ্যোগ এবং কল্যাণমূলক কর্মসূচি সত্ত্বেও, ভিক্ষাবৃত্তি দেশজুড়ে অব্যাহত রয়েছে।

2011 সালের আদমশুমারি অনুসারে, ভারতে 4,13,000 (4.13 লক্ষ) এরও বেশি ভিক্ষুক এবং ভবঘুরে ছিল, এটি বলে।

তার সুপারিশে, এনএইচআরসি কর্তৃপক্ষকে ভিক্ষাবৃত্তির সাথে জড়িত ব্যক্তিদের সুরক্ষা ও পুনর্বাসনের জন্য একটি জাতীয় নীতির খসড়া তৈরি করতে বলেছিল যাতে তাদের জন্য লক্ষ্যযুক্ত আর্থিক সহায়তা, বৃত্তিমূলক প্রশিক্ষণ, দারিদ্র্য বিমোচন এবং কর্মসংস্থানের সুযোগ এবং ক্রমাগত পর্যবেক্ষণ ও তত্ত্বাবধান সহ কল্যাণমূলক প্রকল্পগুলি প্রস্তুত ও বাস্তবায়ন করা যায়। এই কাঠামো বাস্তবায়নের জন্য নির্বাহী কর্ম দ্বারা.

এটি জোরপূর্বক ভিক্ষাবৃত্তির যেকোন র‌্যাকেট দমন করতে মানব পাচার বিরোধী আইন প্রণয়নের জন্য সমাজতাত্ত্বিক ও অর্থনৈতিক প্রভাব মূল্যায়ন করার সুপারিশ করেছে। "এই আইনে ভিক্ষুককে মানব পাচারের অন্যতম কারণ হিসেবে চিহ্নিত করা উচিত এবং অপরাধীদের বিরুদ্ধে শাস্তিমূলক অপরাধ করা উচিত।"

তাদের শারীরিক, মানসিক এবং সামাজিক অবস্থার সাথে ভিক্ষাবৃত্তিতে নিয়োজিত ব্যক্তিদের একটি জাতীয় ডাটাবেস তৈরি করার জন্য পৌর কর্পোরেশন বা সরকারী সংস্থাগুলির সাহায্যে বিশদ তথ্য সংগ্রহের জন্য কেন্দ্রীয় সামাজিক ন্যায়বিচার ও ক্ষমতায়ন মন্ত্রক দ্বারা একটি মানসম্মত সমীক্ষা বিন্যাস তৈরি করতে হবে। সমস্ত স্টেকহোল্ডারদের কাছে অ্যাক্সেসযোগ্য একটি অনলাইন পোর্টালে নিয়মিত আপডেট করা উচিত, বিবৃতিতে বলা হয়েছে।

অধিকার প্যানেলটি নিশ্চিত করতে বলেছে যে, শনাক্তকরণ প্রক্রিয়া শেষ হওয়ার পরে, ভিক্ষাবৃত্তিতে নিয়োজিত ব্যক্তিদের শহর বা জেলার মধ্যে অবস্থিত আশ্রয়কেন্দ্রে (যেমনটি জীবিকা ও উদ্যোগের জন্য প্রান্তিক ব্যক্তিদের সহায়তা বা স্মাইল প্রকল্পের অধীনে উল্লেখ করা হয়েছে) নিয়ে আসা হয়েছে এবং নিবন্ধিত হয়েছে। বাসিন্দা হিসেবে এবং সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কর্তৃক ইস্যুকৃত পরিচয়পত্র।

এই নির্দিষ্ট গোষ্ঠীর জন্য প্রযোজ্য আইনের বিদ্যমান বিধান অনুসারে শিশু, মহিলা, বয়স্ক, প্রতিবন্ধী ব্যক্তি এবং মাদকদ্রব্যের অপব্যবহারে আসক্ত ব্যক্তিদের চাহিদা পূরণের উপর বিশেষ জোর দেওয়া উচিত, এটি তার সুপারিশগুলিতে বলেছে। .

অন্যান্য সুপারিশের মধ্যে রয়েছে 6 থেকে 14 বছর বয়সী সকল শিশুকে নিবন্ধন ও নথিভুক্ত করা এবং শিক্ষার অধিকার আইনের অধীনে স্কুলে ভিক্ষাবৃত্তির সাথে জড়িত এবং তাদের সক্ষম করার জন্য সরকার-স্বীকৃত বৃত্তিমূলক কেন্দ্রগুলির সহযোগিতায় শেল্টার হোমের বাসিন্দাদের দক্ষতা বিকাশ এবং বৃত্তিমূলক প্রশিক্ষণ প্রদান করা। মর্যাদাপূর্ণ জীবনযাপন করুন।

এটি সুপারিশ করেছে যে এনজিও বা সুশীল সমাজ গোষ্ঠীগুলি আশ্রয়কেন্দ্রের বাসিন্দাদের স্ব-সহায়তা গোষ্ঠী গঠনে এবং স্ব-কর্মসংস্থানের জন্য ঋণ পেতে সহায়তা করতে পারে।

রাজ্য সরকারগুলিকে সমস্ত ধরণের সংগঠিত বা জোরপূর্বক ভিক্ষাবৃত্তি নির্মূল নিশ্চিত করতে প্রচার শুরু করতে বলা হয়েছে। এই লক্ষ্য অর্জনের জন্য, এনজিও বা সিএসও এবং মানবাধিকার রক্ষক সহ বিভিন্ন স্টেকহোল্ডারদের সম্পৃক্ত করে ভিক্ষাবৃত্তি বিরোধী সেলগুলি শুরু করা যেতে পারে, এতে বলা হয়েছে।