ওয়াশিংটন, ডিসি [মার্কিন], ভারতীয় বংশোদ্ভূত সুনিতা উইলিয়ামস এবং বুচ উইলমোর শুক্রবার সকালে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে প্রবেশ করেছেন, মার্কিন মহাকাশ সংস্থা শুক্রবার জানিয়েছে।

বুধবার ফ্লোরিডার কেপ ক্যানাভেরাল স্পেস ফোর্স স্টেশন থেকে যাত্রা করার পর দুপুর 1:34 টায় (EDT) দুই মহাকাশচারীকে বহনকারী নাসার বোয়িং স্টারলাইনারটি আইএসএস-এর সাথে ডক করেছিল।

NASA থেকে পাওয়া ফুটেজে দেখা গেছে যে দুই NASA মহাকাশচারী USS-এর হ্যাচ দরজা দিয়ে বৃহস্পতিবার 3:46 pm ET-এ প্রবেশ করছেন (যা শুক্রবার সকালে IST-তে অনুবাদ করা হয়)৷ ISS-এ এক্সপিডিশন 71 ক্রুর সাত নভোচারী বোয়িং-এর নতুন ক্যাপসুলে উড়ে যাওয়া প্রথম নভোচারী সুনিতা এবং বুচকে অভ্যর্থনা জানান।59 বছর বয়সী ভারতীয় বংশোদ্ভূত মহাকাশচারী আইএসএসে হ্যাচ দিয়ে প্রবেশ করার পরে একটি গিগ ভেঙেছিলেন এবং মহাকাশ স্টেশনে থাকা মহাকাশচারীদের আলিঙ্গন করেছিলেন।

মহাকাশযানটি ইউনাইটেড লঞ্চ অ্যালায়েন্স অ্যাটলাস ভি রকেটে কেপ ক্যানাভেরাল স্পেস ফোর্স স্টেশনের স্পেস লঞ্চ কমপ্লেক্স-41 থেকে সকাল 10:52 মিনিটে উৎক্ষেপণ করেছে।

যাত্রাটি চ্যালেঞ্জ ছাড়া ছিল না, কারণ পথে নতুন সমস্যা দেখা দিয়েছে, তবে নাসার মহাকাশচারী উইলমোর এবং উইলিয়ামস বাধা অতিক্রম করে নিরাপদে স্টেশনে পৌঁছেছেন।স্টারলাইনার এবং স্টেশনের বন্দরের মধ্যে সংযোগ সুরক্ষিত করার জন্য নেওয়া অতিরিক্ত পদক্ষেপের সাথে ডকিংটি ঘটেছে। উইলমোর তার আনন্দ প্রকাশ করে বলেছেন, "আকাশে বড় শহরের সাথে সংযুক্ত হতে পেরে ভালো লাগছে।"

স্টারলাইনার এবং আইএসএস-এর মধ্যে চাপ সমান করা হয়েছিল, এবং উভয়ের মধ্যে হ্যাচটি প্রায় 3:46 pm ইটি তে খোলা হয়েছিল, ক্রুরা তাদের আইএসএস সমকক্ষদের দ্বারা উষ্ণভাবে স্বাগত জানায়।

"আমাদের সঙ্গীত ছিল। ম্যাট নাচছিল। এটি দুর্দান্ত ছিল। ফিরে আসার জন্য কী দুর্দান্ত জায়গা," উইলমোর মন্তব্য করেছিলেন, মিশনের সাথে জড়িতদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে।উইলিয়ামস তার অনুভূতির প্রতিধ্বনি করেছেন, পরিবার এবং বন্ধুদের ধন্যবাদ জানিয়ে এবং আইএসএস পরিবারের অংশ হতে পেরে আনন্দিত।

উইলিয়ামস বলেন, "আমাদের এখানে আরেকটি পরিবার আছে, যা খুবই চমৎকার।" "এবং আমরা মহাকাশে যেতে পেরে ঠিক যেমন খুশি, একটি অ্যাটলাস V-এর স্টারলাইনারে এবং তারপরে এখানে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে। এটি খুব বেশি ভাল হয় না।"

ISS-এ থাকা NASA মহাকাশচারীদের এক্সপিডিশন 71 ক্রুদের মধ্যে রয়েছে মাইকেল ব্যারাট, ম্যাট ডমিনিক, ট্রেসি সি. ডাইসন, এবং জিনেট এপস এবং রোসকসমস মহাকাশচারী নিকোলাই চুব, আলেকজান্ডার গ্রেবেনকিন এবং ওলেগ কোননেঙ্কো।জিম ফ্রি, নাসার সহযোগী প্রশাসক, একটি সংবাদ সম্মেলনের সময় মিশনের তাৎপর্যকে স্বাগত জানিয়েছেন, মানব মহাকাশযান অগ্রসর করার ক্ষেত্রে এর ভূমিকার উপর জোর দিয়েছেন।

"গতকাল প্রবর্তন এবং আজ ডকিং স্টারলাইনারকে সার্টিফিকেশনের পথে নিয়ে যায় যাতে ক্রমাগত অনুসন্ধান এবং বিজ্ঞান যা মানবতার উপকারে আসে," ফ্রি বৃহস্পতিবার একটি সংবাদ সম্মেলনে বলেন।

"বুচ এবং সুনির জন্য, আমি তাদের ধন্যবাদ জানাতে চাই যে তারা আমাদের এই পর্যায়ে নিয়ে যাওয়ার জন্য যে বছরগুলি ব্যয় করেছে, তারা তাদের ভূমিকাতে যে দক্ষতা এনেছে এবং মানব মহাকাশযানকে এগিয়ে নেওয়ার কাজে তাদের উত্সর্গের জন্য," তিনি যোগ করেছেন।সিএনএন জানিয়েছে, এই জুটি পরের আট দিন কক্ষপথে পরীক্ষাগারে কাটাবে।

হিলিয়াম ফাঁস এবং থ্রাস্টার সমস্যা সহ যাত্রার সময় চ্যালেঞ্জ থাকা সত্ত্বেও, মিশনটি অগ্রসর হয়েছিল, ক্রুরা সফলভাবে সমস্যা সমাধান এবং সমস্যার সমাধান করে।

বোয়িং এরোস্পেস প্রকৌশলী জিম মে হিলিয়াম লিক হওয়া সত্ত্বেও স্টারলাইনারের স্থায়িত্ব নিশ্চিত করেছেন, উল্লেখ করেছেন যে এটি কোনও নিরাপত্তা উদ্বেগ নয়। মিশন কন্ট্রোল ঘনিষ্ঠভাবে পরিস্থিতি পর্যবেক্ষণ করেছে যখন ক্রু ডকিংয়ের সাথে এগিয়ে যাচ্ছে।স্টিভ স্টিচ, নাসার কমার্শিয়াল ক্রু প্রোগ্রাম ম্যানেজার, স্টারলাইনারের মুখোমুখি চ্যালেঞ্জগুলিকে পূর্ববর্তী মহাকাশযান প্রোগ্রামগুলির মুখোমুখি হওয়া চ্যালেঞ্জগুলির সাথে তুলনা করেছেন, তাদের পরিচালনাযোগ্য প্রকৃতির উপর জোর দিয়েছেন।

মহাকাশ সংস্থার মতে গাড়িতে দুটি অতিরিক্ত হিলিয়াম লিক সনাক্ত করা হয়েছে। লঞ্চের আগে একটি হিলিয়াম লিক আবিষ্কৃত হয়েছিল এবং গ্রহণযোগ্য বলে মনে করা হয়েছিল।

"হিলিয়াম মহাকাশযান থ্রাস্টার সিস্টেমে ব্যবহার করা হয় যাতে থ্রাস্টারগুলিকে ফায়ার করা যায় এবং এটি দাহ্য বা বিষাক্ত নয়," বোয়িং এক্স-এর একটি পোস্টে বলেছে।বৃহস্পতিবার সকাল পর্যন্ত, তিনটি ফাঁসের মধ্যে দুটি সংশোধন করা হয়েছে, একটি লাইভ নাসা সম্প্রচার অনুসারে। একটি চতুর্থ ছোট ফুটো পরেও আবিষ্কৃত হয়েছিল, স্টিচ বলেছিলেন।

মিশন ম্যানেজাররা স্পেস স্টেশনের সাথে মিলন এবং ডকিংয়ের জন্য "গো" পোল করেছেন এবং সম্প্রচার অনুসারে ফাঁস ডকিংকে প্রভাবিত করবে বলে আশা করা হয়নি।

"স্টারলাইনারের সমস্ত মিলন এবং প্রক্সিমিটি অপারেশন চলাকালীন, আমরা সেই প্রপেলান্ট বহুগুণ খোলা রাখব, তবে ডকিং না হওয়া পর্যন্ত সেগুলি খোলা থাকবে। স্টারলাইনার বর্তমানে প্রচুর হিলিয়াম মজুদ বজায় রাখছে," বোয়িং এরোস্পেস ইঞ্জিনিয়ার জিম মে বৃহস্পতিবার সকালে একটি সামাজিক মিডিয়া পোস্টে নিশ্চিত করেছেন। বোয়িং দ্বারা শেয়ার করা এক্স-এ।"বর্তমানে হিলিয়াম লিক ক্রু, যানবাহন বা মিশনের জন্য নিরাপত্তার সমস্যা নয়।"

"আগামী কয়েক দিনের মধ্যে আমাদের যা করতে হবে তা হল সেখানে লিক রেট দেখুন এবং মিশনের বাকি অংশের তুলনায় আমরা কী করব তা নির্ধারণ করা," তিনি বলেছিলেন। "আমি মনে করি এটি পরিচালনা করার জন্য আমাদের টুলকিটে কিছু সরঞ্জাম রয়েছে। আমরা যেতে একটু সময় নেব, এটি মূল্যায়ন করব এবং আমরা যখন প্রস্তুত হব তখন আমরা আনডক করব এবং অবতরণ করব।"

"এখন যেহেতু আমরা ফ্লাইটে আছি এবং আমরা আরও কয়েকটি ফাঁস দেখেছি, যদি এই ফ্ল্যাঞ্জগুলি জুড়ে এটি একটি সাধারণ কারণ হয়, তবে ফ্ল্যাঞ্জে আরও কিছু থাকতে পারে, হতে পারে অনেক খারাপ সিল বা অন্য কিছু পরিবর্তনশীল, " সে বলেছিল.স্টিচ বলেছিলেন যে স্টারলাইনার যে সমস্যার মুখোমুখি হচ্ছে তা নাসার স্পেস শাটল প্রোগ্রামের প্রথম ক্রুড ফ্লাইট বা মানুষকে মহাকাশে নিয়ে যাওয়ার জন্য রেট দেওয়া মহাকাশযানের অন্যান্য পরীক্ষামূলক ফ্লাইটের মতো নয়।

উইলমোর এবং উইলিয়ামস যখন বুধবার রাতে ঘুমাতে যাচ্ছিলেন ঠিক তখনই মিশন কন্ট্রোল তাদের জানিয়েছিল যে নতুন হিলিয়াম লিকের কারণে তাদের দুটি ভালভ বন্ধ করতে হবে, সিএনএন জানিয়েছে।

"টিমগুলি মহাকাশযানে তিনটি হিলিয়াম ফাঁস সনাক্ত করেছে। এর মধ্যে একটি পরিচালনার পরিকল্পনার সাথে উড্ডয়নের আগে আলোচনা করা হয়েছিল," নাসা পোস্টে শেয়ার করেছে। "মহাকাশযানটি কক্ষপথে আসার পর থেকে অন্য দুটি নতুন। ক্ষতিগ্রস্ত হিলিয়াম ভালভের দুটি বন্ধ হয়ে গেছে এবং মহাকাশযানটি স্থিতিশীল রয়েছে।"স্টারলাইনারের অত্যন্ত প্রত্যাশিত যাত্রা, NASA-এর বাণিজ্যিক ক্রু প্রোগ্রামের অধীনে বোয়িং-এর প্রচেষ্টার চূড়ান্ত পরিণতি, মার্কিন মহাকাশ ফ্লাইটের ইতিহাসে একটি উল্লেখযোগ্য মাইলফলক।

মিশনের সাফল্য NASA এবং ব্যক্তিগত শিল্প অংশীদারদের মধ্যে মহাকাশ অন্বেষণ এবং সহযোগিতায় একটি নতুন যুগের সূচনা করে, উইলিয়ামস এই ধরনের মিশনে প্রথম মহিলা হিসেবে ইতিহাস তৈরি করে।

পূর্ববর্তী উৎক্ষেপণ প্রচেষ্টায় বিলম্ব এবং বিপত্তি সত্ত্বেও, আইএসএস-এ স্টারলাইনারের সফল আগমন জড়িত দলগুলির স্থিতিস্থাপকতা এবং অধ্যবসায়কে আন্ডারস্কোর করে, সিএনএন জানিয়েছে।