নয়াদিল্লি, সুপ্রিম কোর্ট মঙ্গলবার বিভিন্ন রাজ্য সরকারের অনুমোদন ফি/সীমান্ত ট্যাক্স সংগ্রহের বৈধতা নিয়ে অভিযোগের একটি ব্যাচ নিষ্পত্তি করেছে এবং আবেদনকারীদের ত্রাণের জন্য বিচার বিভাগীয় উচ্চ আদালতে যাওয়ার স্বাধীনতা দিয়েছে।

বিচারপতি বিক্রম নাথ এবং সতীশ চন্দ্র শর্মার একটি বেঞ্চ বেশ কয়েকটি পরিবহণকারী এবং ট্যুর অপারেটরদের দায়ের করা আবেদনের উপর রায় দিয়েছে যারা বলেছিল যে অল ইন্ডিয়া ট্যুরিস্ট ভেহিকেল (পারমিট) নিয়ম, 2023 এর লঙ্ঘনের অভিযোগে অনুমোদন ফি/সীমান্ত কর আদায় করা হচ্ছে।

কিছু আবেদনকারী রাজ্যগুলি ইতিমধ্যে উপলব্ধি করা এই ধরনের শুল্ক ফেরত দেওয়ার জন্য প্রার্থনা করেছিল।

"রাষ্ট্রীয় আইন, বিধি এবং প্রবিধানগুলি চ্যালেঞ্জের অধীনে নয়, এটা বলা যায় না যে সংশ্লিষ্ট রাজ্য সরকারগুলির সীমান্তে সীমানা কর/অনুমোদন ফি দাবি আইনের অধীনে খারাপ৷ আবেদনকারীদের, সফল হওয়ার জন্য, বিবেচনা করতে হবে৷ আইনে থাকা রাষ্ট্রীয় বিধানকে চ্যালেঞ্জ করে,” বেঞ্চ বলেছে।

"আমরা যোগ্যতার ভিত্তিতে বিষয়গুলিকে মনোরঞ্জন না করার আরেকটি কারণ হল যে আবেদনকারীদের তাদের নিজ নিজ রাষ্ট্রীয় আইনকে চ্যালেঞ্জ করার জন্য প্রথমে তাদের এখতিয়ারপূর্ণ উচ্চ আদালতের কাছে যেতে হবে," এটি বলে।

বেঞ্চ রাজ্যগুলির দ্বারা উত্থাপিত দাবিগুলিতে হস্তক্ষেপ না করে আবেদনগুলি নিষ্পত্তি করেছে। শীর্ষ আদালত স্পষ্ট করেছে যে এটি এই বিষয়টির যোগ্যতার মধ্যে প্রবেশ করেনি বা এটি পরীক্ষা করেনি।

এটি বলেছে যে ইতিমধ্যেই আদায় করা ট্যাক্স উচ্চ আদালতে দায়ের করা আবেদনের চূড়ান্ত ফলাফলের সাপেক্ষে হবে।

বেঞ্চ উল্লেখ করেছে যে এই বিষয়ে আগে নোটিশ জারি করার সময়, অন্তর্বর্তীকালীন ত্রাণ মঞ্জুর করা হয়েছিল এবং রাজ্যগুলিকে সীমান্ত কর/অনুমোদন ফি আদায় করা থেকে বিরত রাখা হয়েছিল।

"যদিও পক্ষের কৌঁসুলিরা যোগ্যতার উপর তাদের যুক্তি তুলে ধরেছেন, আমরা এই পর্যায়ে বিষয়টির যোগ্যতার দিকে যেতে আগ্রহী নই কারণ স্পষ্টতই, মৌলিক প্রশ্নটি সিদ্ধান্ত নেওয়া হবে যে সংশ্লিষ্ট রাজ্যগুলি দ্বারা কর ধার্য করা এবং আদায় করা হবে কিনা। সংবিধানের তফসিল VII এর তালিকা II এর এন্ট্রি 56 এবং 57 এর অধীনে সংশ্লিষ্ট রাজ্যগুলির দ্বারা প্রণীত আইন এবং বিধি দ্বারা আচ্ছাদিত করা হয়েছে, "এতে বলা হয়েছে।

বেঞ্চ বলেছে, "যেমন এই আদালত কর্তৃক গৃহীত অন্তর্বর্তী আদেশের সময়কাল সম্পর্কিত, আবেদনকারীরা উচ্চ আদালতের সামনে অঙ্গীকার করবেন যে, যদি তারা ব্যর্থ হয় তবে তারা সেই সময়ের জন্য উত্থাপিত দাবিগুলি পূরণ করবে। যা থাকার উপভোগ করা হয়েছে।"