সিয়াচেন (লাদাখ) [ভারত], প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং সোমবার সিয়াচেন বেস ক্যাম্প পরিদর্শন করেছেন এবং এটিকে ভারতের বীরত্ব ও বীরত্বের রাজধানী বলে অভিহিত করেছেন। রাজনাথ সিং লাদাখের সিয়াচেন হিমবাহের কুমা পোস্টে মোতায়েন সশস্ত্র বাহিনীর সদস্যদের সাথেও মতবিনিময় করেছেন। তাদের সঙ্গে মিষ্টি বিনিময়ও করেন। অনুষ্ঠানে রাজনাথ সিং বলেন, "বিশ্বের সর্বোচ্চ যুদ্ধক্ষেত্র সিয়াচেন হিমবাহে আপনি যেভাবে দেশকে রক্ষা করেছেন তার জন্য আমি আপনাকে অভিনন্দন জানাই। সিয়াচেন ভূমি কোনো সাধারণ ভূমি নয়। এটি দেশের সার্বভৌমত্ব এবং অধ্যবসায়ের প্রতীক। আমাদের জাতীয় রাজধানী দিল্লি, মুম্বাই আমাদের অর্থনৈতিক রাজধানী, এবং সিয়াচেন ভারতের বীরত্ব ও বীরত্বের রাজধানী হল রাজনাথ সিং সাহসীদের প্রতি শ্রদ্ধা
অনুষ্ঠানে প্রতিরক্ষামন্ত্রীর সঙ্গে ছিলেন সেনাপ্রধান মনোজ পান্ডে। এই উপলক্ষে, লাদাখের সিয়াচেন হিমবাহে কুমারের পোস্টে 'ভারত মাতা কি জয়' স্লোগান বাতাসে অনুরণিত হয়েছিল কারণ প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংয়ের সাথে কথোপকথনের পরে জওয়ানরা স্লোগান তুলেছিল।
রাজনাথ সিং 24 শে মার্চ সিয়াচেন সফরে যাওয়ার কথা ছিল হোলি বুদ্ধি সৈন্যদের উদযাপনের জন্য, কিন্তু 'দুর্যোগপূর্ণ আবহাওয়া'র কারণে, প্রোগ্রামটি লেহতে পরিবর্তন করা হয়েছিল, যেখানে প্রতিরক্ষা মন্ত্রী লেহ মিলিটারি স্টেশনে সশস্ত্র বাহিনীর সাথে এই অনুষ্ঠানটি উদযাপন করেছিলেন। সিয়াচেন হিমবাহ হিমালয়ের পূর্ব কারাকোরাম রেঞ্জে অবস্থিত এবং এটি প্রায়শই বিশ্বের সর্বোচ্চ যুদ্ধক্ষেত্র হিসাবে বিবেচিত হয় এর আগে 13 এপ্রিল, ভারতীয় বিমান বাহিনী 40তম বিখ্যাত 'অপারেশন মেঘদূত'-এর 40 তম বার্ষিকী উদযাপন করেছিল যা ভারতীয় বাহিনী দ্বারা পরিচালিত হয়েছিল। সিয়াচেন হিমবাহকে দখল করার পাকিস্তানের প্রচেষ্টাকে নস্যাৎ করে নিয়ন্ত্রণ করা। ভারতীয় সেনাবাহিনী এবং ভারতীয় বিমানবাহিনীর অভিযান 13 এপ্রিল, 1984 তারিখে পরিচালিত হয়েছিল, যা ভারতীয় বাহিনীর দ্বারা পরিচালিত সবচেয়ে বড় অপারেশনগুলির মধ্যে একটি ছিল।