নয়াদিল্লি, বুধবার সুপ্রিম কোর্ট পশ্চিমবঙ্গ সরকারের দায়ের করা একটি মামলাকে রক্ষণাবেক্ষণযোগ্য হিসাবে ধরেছে যেখানে অভিযোগ করা হয়েছে যে 16 নভেম্বর, 2018-এ রাজ্যের সাধারণ সম্মতি প্রত্যাহার করা সত্ত্বেও সিবিআই বিভিন্ন ক্ষেত্রে তদন্ত চালিয়ে যাচ্ছে।

বিচারপতি বি আর গাভাই এবং সন্দীপ মেহতার একটি বেঞ্চ মামলার রক্ষণাবেক্ষণের বিষয়ে কেন্দ্রের উত্থাপিত প্রাথমিক আপত্তি প্রত্যাখ্যান করেছে।

আদেশের অপারেটিভ অংশ ঘোষণা করার সময় বিচারপতি গাভাই বলেন, "মামলাটি তার নিজস্ব যোগ্যতার ভিত্তিতে আইন অনুযায়ী চলবে।"

"আমরা স্পষ্ট করি যে পূর্বোক্ত ফলাফলগুলি বিবাদী (ইউনিয়ন অফ ইন্ডিয়া) দ্বারা উত্থাপিত প্রাথমিক আপত্তিগুলির সিদ্ধান্ত নেওয়ার উদ্দেশ্যে। তবে, যখন মামলাটি নিজস্ব যোগ্যতার ভিত্তিতে সিদ্ধান্ত নেওয়া হয় তখন এটির কোনও প্রভাব থাকবে না," শীর্ষ আদালত বলেছে৷

এটি 13 আগস্ট ইস্যু গঠনের জন্য বিষয়টি স্থির করেছে।

শীর্ষ আদালত 8 মে মামলার রক্ষণাবেক্ষণের বিষয়ে তার আদেশ সংরক্ষণ করেছিল।

সিনিয়র আইনজীবী কপিল সিবাল, পশ্চিমবঙ্গের পক্ষে উপস্থিত হয়ে যুক্তি দিয়েছিলেন যে একবার রাজ্য 16 নভেম্বর, 2018-এ সম্মতি প্রত্যাহার করে নিলে কেন্দ্র তদন্ত সংস্থাকে তদন্তের জন্য রাজ্যে প্রবেশের অনুমতি দিতে পারে না।

আর্গুমেন্ট চলাকালীন, সিবাল দিল্লি পুলিশ স্পেশাল এস্টাব্লিশমেন্ট (DPSE) আইন, 1946-এর বিধান উল্লেখ করেছিলেন এবং বলেছিলেন, "আমরা (রাজ্য) আপনার প্রভুদের পদক্ষেপের কারণ জানিয়েছি। আপনি (সিবিআই) আমার রাজ্যে প্রবেশ করতে পারবেন না। আমার সম্মতি ব্যতীত এবং আপনি এটি নিজে নিজে করতে পারবেন না।"

তিনি বলেছিলেন যে সিবিআই ক্ষমতা প্রয়োগের জন্য রাজ্য সরকারের সম্মতি নিতে হবে।

সলিসিটর জেনারেল তুষার মেহতা, কেন্দ্রের পক্ষে উপস্থিত হয়ে বলেছিলেন যে কেন্দ্রীয় সরকার বা তার বিভাগগুলি সেন্ট্রাল ব্যুরো অফ ইনভেস্টিগেশন (সিবিআই) তদন্তের উপর কোনও তত্ত্বাবধান নিয়ন্ত্রণ করে না।

মেহতা বলেছিলেন যে এই বিষয়ে কেন্দ্রের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কোনও কারণ নেই।

"ডু (কর্মী ও প্রশিক্ষণ বিভাগ) কখনই মামলা নথিভুক্ত করে না," তিনি বলেছিলেন, "ডু এফআইআর নিবন্ধনের নির্দেশ দিতে পারে না। বা কেন্দ্রীয় সরকারের অন্য কোনো বিভাগ তদন্তের তত্ত্বাবধান করতে পারে না"।

কেন্দ্র সুপ্রিম কোর্টকে বলেছিল যে সিবিআই ইউনিয়নের "নিয়ন্ত্রণ" এর অধীনে নয় এবং সরকার এজেন্সি দ্বারা অপরাধের নিবন্ধন বা তদন্তের তদারকি করতে পারে না।

কেন্দ্র পশ্চিমবঙ্গ সরকারের দায়ের করা মামলার রক্ষণাবেক্ষণের বিষয়ে প্রাথমিক আপত্তি তুলেছিল, দাবি করেছিল যে ভারতের ইউনিয়নের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কোনও কারণ নেই।

পশ্চিমবঙ্গ সরকার সংবিধানের 131 অনুচ্ছেদের অধীনে কেন্দ্রের বিরুদ্ধে শীর্ষ আদালতে একটি মূল মামলা দায়ের করেছে, অভিযোগ করেছে যে রাজ্য ফেডারেল এজেন্সি মামলাগুলির তদন্তের জন্য সাধারণ সম্মতি প্রত্যাহার করে নেওয়া সত্ত্বেও সিবিআই এফআইআর দায়ের করছে এবং তদন্ত চালিয়ে যাচ্ছে। এর আঞ্চলিক এখতিয়ারের মধ্যে।

অনুচ্ছেদ 131 কেন্দ্র এবং এক বা একাধিক রাজ্যের মধ্যে বিরোধের ক্ষেত্রে সুপ্রিম কোর্টের মূল এখতিয়ারের সাথে সম্পর্কিত।