নয়াদিল্লি [ভারত], NEET-UG পরীক্ষায় অনিয়মের কথা উল্লেখ করে, রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু বৃহস্পতিবার বলেছেন যে সরকার সাম্প্রতিক পেপার ফাঁসের ঘটনার সুষ্ঠু তদন্তের পাশাপাশি দোষীদের কঠোর শাস্তির জন্য প্রতিশ্রুতিবদ্ধ।

উভয় কক্ষের যৌথ অধিবেশনে ভাষণ দেওয়ার সময় রাষ্ট্রপতি বলেন, "দেশের যুবকরা যাতে তাদের প্রতিভা প্রদর্শনের পর্যাপ্ত সুযোগ পায় তা নিশ্চিত করার জন্য সরকারের একটি নিরন্তর প্রচেষ্টা। আমার সরকার সাম্প্রতিক ঘটনার সুষ্ঠু তদন্তের জন্য প্রতিশ্রুতিবদ্ধ। পেপার ফাঁসের পাশাপাশি দোষীদের কড়া শাস্তির দাবি, এর আগেও আমরা বিভিন্ন রাজ্যে পেপার ফাঁস দেখেছি। "

ন্যাশনাল টেস্টিং এজেন্সি (এনটিএ), যা NEET-UG পরীক্ষা পরিচালনা করেছিল, পরীক্ষায় অনিয়মের অভিযোগে সমালোচনার সম্মুখীন হচ্ছে। এর ফলে দেশ জুড়ে বেশ কয়েকটি বিক্ষোভ দেখা দেয়, প্রতিবাদকারী এবং রাজনৈতিক দলগুলি NTA ভেঙে দেওয়ার দাবিতে।রাষ্ট্রপতি নাগরিকত্ব সংশোধনী আইন তুলে ধরেন এবং বলেছিলেন যে সরকার ভবিষ্যত গড়ার প্রচেষ্টার সাথে ভারতের ঐতিহ্য ও সংস্কৃতিকে পুনঃপ্রতিষ্ঠা করছে।

"আমার সরকার CAA আইনের অধীনে উদ্বাস্তুদের নাগরিকত্ব দেওয়া শুরু করেছে। আমি CAA-এর অধীনে নাগরিকত্ব প্রাপ্ত পরিবারগুলির জন্য একটি ভাল ভবিষ্যত কামনা করছি। আমার সরকার ভবিষ্যত গড়ার প্রচেষ্টার পাশাপাশি ভারতের ঐতিহ্য ও সংস্কৃতিকে পুনঃপ্রতিষ্ঠা করছে।" সে বলেছিল।

"সম্প্রতি, নালন্দা বিশ্ববিদ্যালয়ের ভোকেশনাল ক্যাম্পাসের আকারে এটিতে একটি নতুন অধ্যায় যুক্ত হয়েছে। নালন্দা শুধু একটি বিশ্ববিদ্যালয় ছিল না, এটি মৌলিক জ্ঞানের কেন্দ্র হিসাবে ভারতের গৌরবময় অতীতের প্রমাণ ছিল। আমি আত্মবিশ্বাসী যে নতুন নালন্দা বিশ্ববিদ্যালয় ভারতকে বিশ্বব্যাপী জ্ঞানের কেন্দ্রে পরিণত করতে সহায়ক প্রমাণিত হবে,” রাষ্ট্রপতি মুর্মু যোগ করেছেন।1975 সালে তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর নেতৃত্বে 'জরুরী অবস্থা' বাস্তবায়নের সমালোচনা করে রাষ্ট্রপতি বলেছিলেন, "জরুরি অবস্থা ছিল সংবিধানের উপর সরাসরি আক্রমণের সবচেয়ে বড় এবং অন্ধকার অধ্যায়। জরুরি অবস্থার সময় সমগ্র দেশ বিশৃঙ্খলার মধ্যে নিমজ্জিত হয়েছিল, কিন্তু এই ধরনের অসাংবিধানিক ক্ষমতার বিরুদ্ধে জাতি বিজয়ী হয়েছিল।"

তিনি আরও বলেছিলেন যে এখন ভারত তার বর্তমান চাহিদার কথা মাথায় রেখে তার কৃষি ব্যবস্থা পরিবর্তন করছে।

"আমার সরকার প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধির অধীনে দেশের কৃষকদের 3.20 লক্ষ কোটি টাকা প্রদান করেছে। আমার সরকারের নতুন মেয়াদ শুরু হওয়ার পর থেকে, 20,000 কোটি টাকার বেশি কৃষকদের কাছে হস্তান্তর করা হয়েছে। সরকার খরিফ ফসলের জন্য এমএসপিতে রেকর্ড বৃদ্ধি করেছে আজকের ভারত তার বর্তমান চাহিদার কথা মাথায় রেখে তার কৃষি ব্যবস্থা পরিবর্তন করছে,” রাষ্ট্রপতি বলেছেন।"আজকাল, বিশ্বে জৈব পণ্যের চাহিদা দ্রুত বৃদ্ধি পাচ্ছে। ভারতীয় কৃষকদের এই চাহিদা মেটাতে সম্পূর্ণ সক্ষমতা রয়েছে। তাই, সরকার প্রাকৃতিক চাষ এবং সংশ্লিষ্ট পণ্যের সাপ্লাই চেইনকে একীভূত করছে। ভারতের উদ্যোগে, সমগ্র বিশ্ব 2023 সালে আন্তর্জাতিক মিলেট দিবস পালিত হয়েছে। আপনি দেখেছেন যে সম্প্রতি সারা বিশ্বও আন্তর্জাতিক যোগ দিবস উদযাপন করেছে,” তিনি যোগ করেছেন।

তিনি বলেন, সশস্ত্র বাহিনীর সংস্কার প্রক্রিয়াকে যুদ্ধের জন্য প্রস্তুত রাখতে হবে।

"একটি সক্ষম ভারতের জন্য, আমাদের সশস্ত্র বাহিনীতে আধুনিকতা অপরিহার্য। যুদ্ধের মুখে আমাদের সেরা হওয়া উচিত - এটি নিশ্চিত করার জন্য, সশস্ত্র বাহিনীতে সংস্কারের প্রক্রিয়া ক্রমাগত চলতে হবে। এই মানসিকতার সাথে, আমার সরকার বেশ কয়েকটি পদক্ষেপ নিয়েছে। গত 10 বছরে গুরুত্বপূর্ণ পদক্ষেপগুলি, ভারত 1 লক্ষ কোটি টাকারও বেশি প্রতিরক্ষা উত্পাদনে জড়িত রয়েছে, আমাদের প্রতিরক্ষা রপ্তানি 18 গুণ বেড়েছে এবং 21,000 কোটি টাকা ছুঁয়েছে৷তিনি বলেছিলেন যে সরকার একটি উন্নত ভারত গড়তে দরিদ্র, যুবক, মহিলা এবং কৃষকদের প্রতিটি সরকারি প্রকল্পের সুবিধা প্রদানের লক্ষ্য রাখে।

"একটি উন্নত ভারত গড়ে তোলা তখনই সম্ভব যখন দেশের দরিদ্র, যুবক, মহিলা এবং কৃষকদের ক্ষমতায়ন করা হবে। তাই তাদের আমার সরকার সর্বোচ্চ অগ্রাধিকার দিচ্ছে। তাদের প্রতিটি সরকারি প্রকল্পের সুবিধা প্রদান করা আমাদের লক্ষ্য। ভারত ইচ্ছাশক্তির সাথে কাজ করছে যে সরকারী স্কিমগুলি থেকে একজনকেও বাদ দেওয়া উচিত নয়, কারণ গত 10 বছরে 25 কোটি ভারতীয় দারিদ্র্য থেকে বেরিয়ে এসেছে।

স্বচ্ছ ভারত অভিযানের কথা তুলে ধরে রাষ্ট্রপতি বলেন, এই অভিযানের ফলে দরিদ্রদের জীবনের মর্যাদা এবং তাদের স্বাস্থ্য জাতীয় গুরুত্বের বিষয় হয়ে উঠেছে।"আমার সরকার দিব্যাং ভাই ও বোনদের জন্য সাশ্রয়ী মূল্যের এবং দেশীয় সহায়ক ডিভাইসগুলি তৈরি করছে৷ আমার সরকার কর্মীদের জন্য সামাজিক সুরক্ষা প্রকল্পগুলিকে একীভূত করছে৷ ডিজিটাল ইন্ডিয়া এবং পোস্ট অফিসগুলির নেটওয়ার্ক ব্যবহার করে দুর্ঘটনা এবং জীবন বীমার কভারেজ বাড়ানোর জন্য কাজ করা হচ্ছে৷ স্বচ্ছ ভারত অভিযানে গরিবদের জীবনের মর্যাদা এবং তাদের স্বাস্থ্যকে একটি জাতীয় গুরুত্বপূর্ণ বিষয় করা হয়েছে, এই প্রচেষ্টা আমাদের আফসোস করে আজ দেশ সত্যিকার অর্থে মহাত্মা গান্ধীর নির্দেশ অনুসরণ করছে,” তিনি বলেন।

রাষ্ট্রপতি মুর্মু বলেছেন যে বিরোধিতার মুখোমুখি হওয়া সত্ত্বেও, গত 10 বছরে করা বিভিন্ন সংস্কার দেশকে উপকৃত করছে এবং সময়ের পরীক্ষায় দাঁড়িয়েছে।

"আমার সরকার আরও একটি সিদ্ধান্ত নিতে চলেছে, আয়ুষ্মান ভারত প্রকল্পের অধীনে 70 বছরের বেশি বয়সী সমস্ত বয়স্করা বিনামূল্যে চিকিত্সার সুবিধা পাবেন৷ ঘন ঘন বিরোধিতা, কুসংস্কার, মানসিকতা এবং সংকীর্ণ স্বার্থপরতার কারণে, গণতন্ত্রের মূল চেতনা এটি সংসদের পাশাপাশি দেশের উন্নয়নের যাত্রাকে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত করে।"গত 10 বছরে, এই ধরনের অনেক সংস্কার করা হয়েছে, যা আজ দেশকে উপকৃত করছে। যখন এই সংস্কারগুলি করা হচ্ছিল, তখন তারা বিরোধিতা করেছিল কিন্তু এই সমস্ত সংস্কারগুলি সময়ের পরীক্ষায় দাঁড়িয়েছে। আজ GST আনুষ্ঠানিক করার একটি মাধ্যম তৈরি করছে। ভারতের অর্থনীতি, বাণিজ্য এবং ব্যবসাকে সহজ করতে, এপ্রিলে প্রথমবারের মতো জিএসটি সংগ্রহ 2 লক্ষ কোটি টাকা ছাড়িয়েছে, "রাষ্ট্রপতি যোগ করেছেন।