গুয়াহাটি, আসাম সরকারের 'জল দূত' প্রোগ্রাম, যা জল সংরক্ষণে শিক্ষার্থীদের ভূমিকাকে স্বীকৃতি দেয়, দেশের সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (সিবিএসই) এর অধীনে সমস্ত স্কুলে অনুকরণ করা হবে, মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা শুক্রবার বলেছেন।

X-এ এই বিষয়ে একটি সিবিএসই সার্কুলার পোস্ট করে, সরমা বলেছেন: "আরেকটি উপন্যাস # আসামপলিসি উদ্যোগ আরও চক্ষুশূল এবং অনুগামী পায়!"

"সিবিএসই তার সমস্ত স্কুলকে 'জল দূত' বাস্তবায়নের নির্দেশ দিয়েছে, যা আসাম সরকারের একটি মস্তিষ্কপ্রসূত। এই ব্যবহারিক কর্মসূচি শিক্ষার্থীদের জল সংরক্ষণের জন্য সম্প্রদায়ের প্রচেষ্টায় বুনতে পারে," তিনি বলেন।

কেন্দ্রীয় সরকারের 'জল শক্তি অভিযান: বৃষ্টি ধরুন' অভিযানের অধীনে জল দূত কর্মসূচি, বৃষ্টির জল সংগ্রহ, জল সংরক্ষণ, নিবিড় বনায়ন এবং অন্যান্য সহযোগী ক্রিয়াকলাপের উপর দৃষ্টি নিবদ্ধ করে।

"এই দেশব্যাপী আন্দোলন টেকসই জল ব্যবহার, পরিবেশ সংরক্ষণ, জলবায়ু স্থিতিস্থাপকতা এবং নতুন ধারণা এবং তারুণ্যের শক্তির জন্য জন আন্দোলনে তরুণ মনকে জড়িত করার দিকে ভারতের প্রচেষ্টাকে উল্লেখযোগ্যভাবে শক্তিশালী করতে পারে," CBSE সার্কুলারে বলা হয়েছে।

জেজেএম-আসাম এই উদ্যোগের পথপ্রদর্শক ছিল যার অধীনে ক্লাস 8 থেকে 12 এর ছাত্রদের 'ছাত্র চ্যাম্পিয়ন' করা হয়, যারা জল সংরক্ষণের মতো অন্যান্য ক্রিয়াকলাপের মধ্যে তাদের এলাকায় পাইপযুক্ত জল সরবরাহ প্রকল্পগুলির মূল্যায়ন প্রদান করে, কর্মকর্তারা বলেছেন।