নয়াদিল্লি [ভারত], প্রবীণ শ্রীলঙ্কার তামিল নেতা আর সাম্পানথানের মৃত্যুতে শোক প্রকাশ করে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সোমবার বলেছেন যে তিনি তাঁর সাথে "সদাই সভার স্মৃতিকে লালন করবেন"৷

সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম X-এ নিয়ে, PM মোদি লিখেছেন, "প্রবীণ TNA নেতা আর. সাম্পানথানের পরিবার এবং বন্ধুদের প্রতি আমার গভীর সমবেদনা। তাঁর সাথে সাক্ষাতের মধুর স্মৃতি সবসময় লালন করব।"

"তিনি নিরলসভাবে শ্রীলঙ্কার তামিল নাগরিকদের জন্য শান্তি, নিরাপত্তা, সমতা, ন্যায়বিচার এবং মর্যাদার জীবন অনুসরণ করেছেন। শ্রীলঙ্কা এবং ভারতে তার বন্ধু এবং অনুগামীরা তাকে গভীরভাবে মিস করবেন," প্রধানমন্ত্রী মোদি তার পোস্টে আরও বলেছেন।

[উদ্ধৃতি] প্রবীণ TNA নেতা আর. সাম্পানথানের পরিবার এবং বন্ধুদের প্রতি আমার গভীর সমবেদনা। তার সাথে সাক্ষাতের মধুর স্মৃতি সবসময় লালন করবে। তিনি নিরলসভাবে শ্রীলঙ্কার তামিল নাগরিকদের জন্য শান্তি, নিরাপত্তা, সাম্য, ন্যায়বিচার এবং মর্যাদার জীবন অনুসরণ করেছিলেন। তিনি গভীরভাবে থাকবেন pic.twitter.com/vMLPFaofyK

নরেন্দ্র মোদি (@narendramodi) 1 জুলাই, 2024[/quote]

সাম্পানথান ছিলেন একজন শ্রীলঙ্কার তামিল রাজনীতিবিদ, একজন আইনজীবী এবং এছাড়াও তামিল ন্যাশনাল অ্যালায়েন্স (TNA) এর নেতা।

এদিকে, বিদেশ মন্ত্রী এস জয়শঙ্করও সাম্পানথানের পরিবার এবং অনুগামীদের প্রতি সমবেদনা জানিয়েছেন।

"শ্রীলঙ্কার তামিল নেতা শ্রী আর. সাম্পানথানের মৃত্যুর কথা শুনে গভীরভাবে শোকাহত। কয়েক দশক ধরে তাঁর সাথে আমার অনেক মিটিং এবং কথোপকথন মনে করুন," জয়শঙ্কর এক্স-এ একটি পোস্ট শেয়ার করে বলেছেন।

"তিনি শ্রীলঙ্কায় তামিলদের জন্য সাম্য, মর্যাদা এবং ন্যায়বিচারের জন্য লড়াই করে তার সমগ্র জীবন উৎসর্গ করেছেন। তার পরিবার এবং অনুসারীদের প্রতি সমবেদনা," তিনি যোগ করেছেন।

[উদ্ধৃতি]শ্রীলঙ্কার তামিল নেতা শ্রী আর. সাম্পানথানের মৃত্যুর খবর শুনে গভীরভাবে দুঃখিত।

কয়েক দশক ধরে তার সাথে আমার অনেক বৈঠক এবং কথোপকথন মনে পড়ে। তিনি শ্রীলঙ্কায় তামিলদের জন্য সাম্য, মর্যাদা এবং ন্যায়বিচারের জন্য লড়াই করে তার সমগ্র জীবন উৎসর্গ করেছিলেন।

ড. এস. জয়শঙ্কর (@DrSJaishankar) 1 জুলাই, 2024[/quote]

উল্লেখযোগ্যভাবে, প্রবীণ তামিল রাজনীতিবিদ এমপি আর. সাম্পানথান, 91, গতকাল কলম্বোর একটি বেসরকারি হাসপাতালে মারা গেছেন, ডেইলিমিরর এক দলীয় কর্মকর্তার বরাত দিয়ে জানিয়েছে।

সাম্পানথান প্রথম 1977 সালে শ্রীলঙ্কার পার্লামেন্টে প্রবেশ করেন এবং 1983 সাল পর্যন্ত এমপি ছিলেন। তিনি আবার 1997 থেকে 2000 সাল পর্যন্ত এমপি হিসেবে দায়িত্ব পালন করেন।

2001 সালে তামিল দলগুলির একটি জোট হিসাবে তিনি তামিল ন্যাশনাল অ্যালায়েন্স (TNA) এর নেতৃত্ব গ্রহণ করেন।

সাম্পানথান 2015 থেকে 2018 সাল পর্যন্ত বিরোধী দলের নেতা হিসেবেও কাজ করেছেন।