কাজাখস্তানের চলমান SCO-এর সভাপতিত্বের কাঠামোর মধ্যে অনুষ্ঠিত এই বৈঠকে SCO সদস্য দেশগুলির প্রতিরক্ষা বিভাগের প্রধানরা, মহাসচিব, সংগঠনের আঞ্চলিক সন্ত্রাসবিরোধী কাঠামোর (RATS) নির্বাহী কমিটির পরিচালক, পাশাপাশি উপস্থিত ছিলেন। বেলারুশের প্রতিরক্ষা মন্ত্রী হিসাবে।

বৈঠকের পরে জারি করা একটি যৌথ বিবৃতিতে বলা হয়েছে যে SCO প্রতিরক্ষা মন্ত্রীরা 'এক পৃথিবী এক পরিবার, একটি ভবিষ্যত' ধারণা বিকাশের জন্য অন্যান্য উদ্যোগের মধ্যে সম্মত হয়েছেন, যা 'বসুধৈব কুটুম্বকম'-এর প্রাচীন ভারতীয় দর্শনে নিহিত রয়েছে।

ভারতীয় প্রতিনিধিদলের নেতৃত্বে, প্রতিরক্ষা সচিব একটি মন্ত্রী পর্যায়ের বৈঠকে বিবৃতি প্রদান করেন এবং দ্বিপাক্ষিক সহযোগিতার বিভিন্ন বিষয়ে এসসিও সদস্য দেশগুলির প্রতিরক্ষা মন্ত্রীদের সাথে বৈঠক করেন।

আরামনে এসসিও অঞ্চলে শান্তি স্থিতিশীলতা ও নিরাপত্তা বজায় রাখার প্রতি ভারতের অবিচল প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছেন এবং জাতিসংঘে আন্তর্জাতিক সন্ত্রাসবাদের উপর একটি ব্যাপক কনভেনশনের নতুন দিল্লির দীর্ঘস্থায়ী প্রস্তাবের কথা উল্লেখ করেছেন।

তিনি ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের জন্য ভারতের 'নিরাপত্তা এবং সকলের জন্য প্রবৃদ্ধি' (SAGAR) ধারণাটিও তুলে ধরেন।

বৈঠকে, সমস্ত এসসিও সদস্য রাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রীরা একটি প্রটোকল স্বাক্ষর করেন।

কাজাখ প্রতিরক্ষা মন্ত্রকের দ্বারা প্রকাশিত একটি বিবৃতিতে উল্লেখ করা হয়েছে যে প্রতিরক্ষা বিভাগের প্রধানরাও সংস্থার সদস্য রাষ্ট্রগুলির সশস্ত্র বাহিনীর কার্যক্রম প্রচারের জন্য সামরিক-ঐতিহাসিক জাদুঘরগুলির মধ্যে সহযোগিতা বিকাশে সম্মত হয়েছেন।