নয়াদিল্লি, কংগ্রেস বৃহস্পতিবার দিল্লি বিশ্ববিদ্যালয়ের এলএলবি শিক্ষার্থীদের 'মনুস্মৃতি' শেখানোর প্রস্তাব নিয়ে কেন্দ্রকে আক্রমণ করেছে, অভিযোগ করেছে যে এটি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর "সালামি কৌশল" এর অংশ যা আরএসএস-এর কয়েক দশক ধরে চলা প্রচেষ্টার পরিপূর্ণতা আনতে। সংবিধানকে "আক্রমণ" করার জন্য।

কংগ্রেসের তফসিলি জাতি বিভাগ রাজ্য এবং জেলা স্তরে প্রস্তাবিত পদক্ষেপের বিরুদ্ধে প্রতিবাদের ডাক দিয়েছে।

ঢাবির এলএলবি শিক্ষার্থীদের 'মনুস্মৃতি' (মানুর আইন) শেখানোর প্রস্তাবটি শুক্রবার এর একাডেমিক কাউন্সিলের বৈঠকে আলোচনা হওয়ার কথা রয়েছে।

উন্নয়নের প্রতিক্রিয়া জানিয়ে, কংগ্রেসের সাধারণ সম্পাদক, ইনচার্জ কমিউনিকেশনস, জয়রাম রমেশ বলেছিলেন যে এটি "সংবিধানকে আক্রমণ করার জন্য আরএসএসের কয়েক দশক ধরে চলা প্রচেষ্টার পূর্ণতা আনতে অ-জৈবিক প্রধানমন্ত্রীর সালামি কৌশলের অংশ এবং ড. আম্বেদকরের উত্তরাধিকার"।

"এর 30 নভেম্বর, 1949 তারিখের ইস্যুতে, আরএসএসের মুখপত্র সংগঠক বলেছিল: 'ভারতের নতুন সংবিধানের সবচেয়ে খারাপ হল এটিতে ভারতীয় কিছুই নেই। সংবিধানের খসড়াকারীরা এতে ব্রিটিশ, আমেরিকান, কানাডিয়ান, সুইস এবং অন্যান্য বিভিন্ন সংবিধান কিন্তু এতে প্রাচীন ভারতীয় সাংবিধানিক আইন, প্রতিষ্ঠান, নামকরণ এবং শব্দগুচ্ছের কোনো চিহ্ন নেই," রমেশ এক্স-এর একটি পোস্টে বলেছেন।

"...আমাদের সংবিধানে, প্রাচীন ভারতে অনন্য সাংবিধানিক বিকাশের কোন উল্লেখ নেই। মনুর আইন স্পার্টার লিকারগাস বা পারস্যের সোলনের অনেক আগে রচিত হয়েছিল। আজ অবধি, মনুস্মৃতিতে উল্লিখিত তাঁর আইনগুলি প্রশংসাকে উত্তেজিত করে। বিশ্বের এবং স্বতঃস্ফূর্ত আনুগত্য এবং সঙ্গতি প্রকাশ করে তবে আমাদের সাংবিধানিক পন্ডিতদের কাছে এর অর্থ কিছুই নয়, "তিনি আয়োজককে উদ্ধৃত করেছেন৷

কংগ্রেস এসসি বিভাগের চেয়ারম্যান রাজেশ লিলোথিয়া পার্টির রাজ্য এসসি বিভাগের চেয়ারম্যানদের কাছে চিঠি লিখে প্রস্তাবিত পদক্ষেপের বিরুদ্ধে প্রতিবাদ করতে বলেছেন।

এটিকে কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ের একটি "পশ্চাদপসরণমূলক পদক্ষেপ" বলে অভিহিত করে, তিনি দাবি করেছিলেন যে এটি বিজেপি-শাসিত রাজ্যগুলিতে স্কুল এবং অন্যান্য রাজ্য বিশ্ববিদ্যালয়গুলিতে অনুরূপ কর্মসূচি চালু করার শুরু মাত্র।

“এই পদক্ষেপটি প্রতিটি রাজ্যে শক্তিশালী বিরোধিতার সাথে দেখা করতে হবে। তাই, 12 জুলাই, 2024-এ আপনার নিজ রাজ্যের বিশ্ববিদ্যালয় এবং কলেজ ক্যাম্পাসে রাজ্য এবং জেলা পর্যায়ে প্রতিবাদ সংগঠিত করার জন্য আমি আপনাকে অনুরোধ করছি, "লিলোথিয়া চিঠিতে বলেছেন।

আইন অনুষদ ঢাবির প্রথম ও তৃতীয় বর্ষের শিক্ষার্থীদের 'মনুস্মৃতি' শেখানোর জন্য পাঠ্যসূচি সংশোধনের জন্য ঢাবির সর্বোচ্চ সিদ্ধান্ত গ্রহণকারী সংস্থার কাছে অনুমোদন চেয়েছে।

আইনশাস্ত্রের পত্রের সিলেবাসে পরিবর্তন এলএলবি-এর এক ও ছয় সেমিস্টারের সাথে সম্পর্কিত।

সংশোধন অনুসারে, মনুস্মৃতির উপর দুটি পাঠ -- জি এন ঝা রচিত মেধাতিথির মনুভাষ্য সহ মনুস্মৃতি এবং টি কৃষ্ণস্বমী আইয়ারের মনুস্মৃতির ভাষ্য - স্মৃতিচন্দ্রিকা -- ছাত্রদের জন্য চালু করার প্রস্তাব করা হয়েছে৷

সভার কার্যবিবরণী অনুসারে, 24 জুন অনুষদের কোর্স কমিটির ডিন অঞ্জু ভ্যালি টিকু-এর নেতৃত্বে অনুষদের কোর্স কমিটির বৈঠকে সংশোধনের পরামর্শ দেওয়ার সিদ্ধান্ত সর্বসম্মতিক্রমে অনুমোদিত হয়েছিল।

এই পদক্ষেপের আপত্তি জানিয়ে, বাম-সমর্থিত সোশ্যাল ডেমোক্রেটিক টিচার্স ফ্রন্ট (এসডিটিএফ) ঢাবি উপাচার্য যোগেশ সিংকে চিঠি দিয়েছে যে পাণ্ডুলিপিটি নারী এবং প্রান্তিক সম্প্রদায়ের অধিকারের প্রতি একটি "পশ্চাদপসরণমূলক" দৃষ্টিভঙ্গি প্রচার করে এবং এটি একটি বিরোধী। "প্রগতিশীল শিক্ষা ব্যবস্থা"।