কলম্বো, শ্রীলঙ্কা হাই-টেক চীনা নজরদারি জাহাজের ঘন ঘন ডকিং অনুরোধের পর ভারত ও মার্কিন যুক্তরাষ্ট্রের দ্বারা উত্থাপিত দৃঢ় নিরাপত্তা উদ্বেগের পরে আরোপিত বিদেশী গবেষণা জাহাজের ভ্রমণের উপর নিষেধাজ্ঞা প্রত্যাহার করার সিদ্ধান্ত নিয়েছে, জাপানি মিডিয়া জানিয়েছে।

এনএইচকে ওয়ার্ল্ড জাপানে শ্রীলঙ্কার পররাষ্ট্রমন্ত্রী আলি সাবরি সফরের মাধ্যমে অবস্থানের পরিবর্তন জানানো হয়েছিল।

ভারত মহাসাগরে চীনা গবেষণা জাহাজের ক্রমবর্ধমান চলাচলের সাথে, নয়াদিল্লি উদ্বেগ প্রকাশ করেছিল যে সেগুলি গুপ্তচর জাহাজ হতে পারে এবং কলম্বোকে এই ধরনের জাহাজগুলিকে তার বন্দরে ডক করার অনুমতি না দেওয়ার জন্য অনুরোধ করেছিল।

ভারত উদ্বেগ প্রকাশ করার পরে, শ্রীলঙ্কা জানুয়ারিতে তার বন্দরে ডকিং থেকে বিদেশী গবেষণা জাহাজের প্রবেশ নিষিদ্ধ করেছিল। এই বছরের শুরুর দিকে, এটি একটি চীনা জাহাজের জন্য একটি ব্যতিক্রম তৈরি করেছিল কিন্তু বলেছিল যে অন্যথায় নিষেধাজ্ঞা অব্যাহত থাকবে।

সাবরি বলেছিলেন যে তার সরকারের বিভিন্ন দেশের জন্য আলাদা নিয়ম থাকতে পারে না এবং কেবল চীনকে ব্লক করতে পারে। তিনি যোগ করেছেন যে তার দেশ অন্যদের মধ্যে বিবাদে পক্ষ নেবে না, এনএইচকে ওয়ার্ল্ড জাপান শুক্রবার এক প্রতিবেদনে বলেছে।

স্থগিতাদেশ আগামী বছরের জানুয়ারি পর্যন্ত। শ্রীলঙ্কা তারপরে পরের বছর তার বন্দর থেকে বিদেশী গবেষণা জাহাজ নিষিদ্ধ করবে না, সাবরি বলেছেন।

দুটি চীনা গুপ্তচর জাহাজকে 2023 সালের নভেম্বরের মধ্যে 14 মাসের মধ্যে শ্রীলঙ্কার বন্দরে ডক করার অনুমতি দেওয়া হয়েছিল, একটিকে পুনরায় পূরণের জন্য এবং অন্যটিকে গবেষণার জন্য বলা হয়েছিল।

চীনা গবেষণা জাহাজ শি ইয়ান 6 অক্টোবর 2023 সালে শ্রীলঙ্কায় পৌঁছেছিল এবং কলম্বো বন্দরে ডক করেছে, যার জন্য বেইজিং দ্বীপের দেশটির জাতীয় জলজ সম্পদ গবেষণা ও উন্নয়ন সংস্থা (NARA) এর সহযোগিতায় "ভৌতিক বৈজ্ঞানিক গবেষণা" হিসাবে উল্লেখ করেছে।

শি ইয়ান ৬-এর আগমনের আগেই শ্রীলঙ্কার কাছে উদ্বেগ প্রকাশ করেছিল যুক্তরাষ্ট্র।

2022 সালের আগস্টে, চীনা নৌবাহিনীর জাহাজ ইউয়ান ওয়াং 5 পুনরায় পূরণের জন্য দক্ষিণ শ্রীলঙ্কার হাম্বানটোটায় ডক করেছিল।

নগদ সংকটে জর্জরিত শ্রীলঙ্কা তার বৈদেশিক ঋণ পুনর্গঠনের কাজে ভারত ও চীন উভয়কেই সমান গুরুত্বপূর্ণ অংশীদার বলে মনে করে।

দ্বীপরাষ্ট্রটি 2022 সালে একটি অভূতপূর্ব আর্থিক সংকটে পড়েছিল, যা 1948 সালে ব্রিটেনের কাছ থেকে স্বাধীনতার পর থেকে সবচেয়ে খারাপ ছিল, বৈদেশিক মুদ্রার রিজার্ভের তীব্র ঘাটতির কারণে।

ইতিমধ্যে, সাবরি সোনার দিয়ে সজ্জিত একটি জাহাজ সরবরাহ করার জাপানের পরিকল্পনার জন্যও কৃতজ্ঞতা প্রকাশ করেছেন, যা তিনি বলেন, শ্রীলঙ্কাকে "নিজস্ব জরিপ করার এবং নিজস্ব ডেটা সংগ্রহ করার এবং বাণিজ্যিকভাবে এটিকে কাজে লাগানোর সুযোগ দেবে।"

সাবরি জোর দিয়েছিলেন যে শ্রীলঙ্কার অপ্রয়োজনীয় সামুদ্রিক সম্পদ রয়েছে এবং গবেষণা অপরিহার্য, তবে এটি একটি স্বচ্ছ পদ্ধতিতে করা উচিত, এনএইচকে রিপোর্ট যোগ করেছে।

ভারত মহাসাগরের একটি কৌশলগত বিন্দুতে অবস্থিত, দ্বীপ দেশটি দক্ষিণ পূর্ব এশিয়া এবং পশ্চিম এশিয়ার মধ্যে সামুদ্রিক যানবাহনের জন্য একটি গুরুত্বপূর্ণ স্টপ, যা বিশ্ব বাণিজ্য রুটের অংশ।