মস্কো, রাশিয়ার ভারতীয় সম্প্রদায় অধীর আগ্রহে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মস্কো সফরের জন্য অপেক্ষা করছে এবং দেশে একটি হিন্দু মন্দির নির্মাণ, একটি নতুন ভারতীয় স্কুল ভবন এবং ভারতে আরও সরাসরি ফ্লাইটের উপলব্ধতার জন্য তার সমর্থন চাইবে৷

মঙ্গলবার অনুষ্ঠিতব্য 22তম ভারত-রাশিয়া বার্ষিক সম্মেলনের জন্য রাষ্ট্রপতি পুতিনের আমন্ত্রণে প্রধানমন্ত্রী মোদী 8 থেকে 9 জুলাই মস্কোতে থাকবেন।

রাশিয়ায় ভারতীয় প্রবাসী সদস্যরা এখানে ভাবনার সাথে কথা বলার সময় প্রধানমন্ত্রী মোদির রাশিয়া সফর নিয়ে উত্তেজনা প্রকাশ করেছেন।

প্রবাসী সদস্যরা একটি হিন্দু মন্দির, একটি নতুন ভারতীয় স্কুল ভবন এবং ভারতে আরও ফ্লাইটের উপলব্ধতার জন্য তাদের ইচ্ছা প্রকাশ করেছেন।

"কয়েকটি জিনিস সমাজে অনুপস্থিত রয়ে গেছে। উদাহরণস্বরূপ, আমরা প্রধানমন্ত্রী মোদীর মাধ্যমে একটি হিন্দু মন্দিরের দাবি করব। শুধুমাত্র অ্যারোফ্লট কাজ করে বলে এয়ারলাইনগুলির সাথে কিছু সমস্যা রয়েছে। যদি এয়ার ইন্ডিয়ার মতো অন্য কোনো এয়ারলাইন রাশিয়ায় ফ্লাইট পরিচালনা করে, তাহলে আসনের প্রাপ্যতার সাথে ফ্রিকোয়েন্সি বাড়বে,” রাশিয়ায় বসবাসরত পাটনার একজন ভারতীয় রাকেশ কুমার শ্রীবাস্তব বলেছেন।

সাম্প্রতিক বছরগুলিতে রাশিয়ায় হিন্দুধর্মের বিস্তার এবং ভারতীয়দের সংখ্যা বৃদ্ধির সাথে সাথে সম্প্রদায়টি তাদের আধ্যাত্মিক চাহিদা মেটাতে দেশে একটি হিন্দু মন্দির থাকার প্রয়োজনীয়তা অনুভব করছে।

"প্রধানমন্ত্রী মোদীর কাছে আমাদের একটাই আশা যে ভারতীয় প্রবাসীদের জন্য কিছু করা উচিত যাতে প্রবাসী ছাত্ররা ভালো শিক্ষা পায় এবং স্কুলগুলোকে শক্তিশালী করা হয়। এবং ভারতীয় প্রবাসীরা যারা ভারত থেকে পণ্য আমদানি করছে তারা কিছু সমস্যার সম্মুখীন হচ্ছে, ভারত-রাশিয়া সম্পর্ক যাতে আরও মজবুত হয় সেদিকেও নজর দেওয়া উচিত,” বলেছেন দিলীপ কুমার মিংলানি, রাশিয়ায় বসবাসকারী আরেক ভারতীয়।

"যেহেতু আমি একজন মা, আমি ভারতীয় স্কুলের জন্য একটি নতুন ভবন চাই। বর্তমান ভবনটি বেশ পুরানো এবং আমরা যদি একটি নতুন ভবন পাই তাহলে শিক্ষার্থীদের ভবিষ্যত নিরাপদ হবে," উত্তরের বাসিন্দা ভারতীয় পজ্জা চন্দ্রা। প্রদেশ ও রাশিয়ায় বসবাসরত ড.

রাশিয়ায় একজন ভারতীয় চিকিৎসক রাশিয়ায় আয়ুর্বেদিক ওষুধের স্বীকৃতি চাওয়ার জন্য প্রধানমন্ত্রী মোদিকে আহ্বান জানিয়েছেন।

এম ম্যাথিউ, মস্কোর একজন আয়ুর্বেদিক ডাক্তার বলেছেন যে আয়ুর্বেদ রাশিয়ায় অনুমোদিত ঔষধ পদ্ধতি হিসাবে স্বীকৃত নয় এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে তার সফরের সময় রাশিয়ান কর্তৃপক্ষের সাথে এই সমস্যাটি উত্থাপন করার জন্য অনুরোধ করেছিলেন।

"যদিও এটি একটি বিশাল বাজার, তবুও আমরা একভাবে প্রতিবন্ধী কারণ রাশিয়ায় আয়ুর্বেদ একটি অনুমোদিত ঔষধি পদ্ধতি হিসাবে স্বীকৃত নয়। তাই, আমি বিনীতভাবে আমাদের প্রধানমন্ত্রীকে অনুরোধ করছি, তিনি যখন মস্কো সফর করছেন, তখন তিনি রাশিয়ান কর্তৃপক্ষের কাছে এই সমস্যাটি উত্থাপন করুন এবং একটি বিকল্প ওষুধ হিসেবে আয়ুর্বেদের জন্য রাশিয়ান ফেডারেশনের স্বাস্থ্য বিভাগ থেকে অনুমোদন নিন," তিনি বলেন।

ডাঃ ম্যাথিউ বলেছেন যে অনুমোদন পেলে এটি ভারতের আয়ুর্বেদিক ফার্মেসি সেক্টরকে বাড়িয়ে তুলবে।

"এটি আমাদের অনেক পণ্য বিক্রি করতে এবং আমাদের ব্যবসার পরিমাণ বাড়াতে সক্ষম করবে," কেরালার ডাক্তার বলেছেন।

এছাড়াও, মোদির রাশিয়া সফরের আগে মস্কোর আইকনিক রেড স্কোয়ারের সামনে পাঞ্জাবি পোশাক পরিহিত অনেক রাশিয়ান মহিলাকে ভাংড়া করতে দেখা গেছে।

রাশিয়ায় বসবাসকারী একজন ভারতীয় প্রমোদ কুমার বলেন, "প্রতি বছর আমরা বৈশাখীর সময় অনুষ্ঠানের আয়োজন করি। এখানে ভাংড়া এবং গিড্ডার দল আসে এবং আমরা রাশিয়ান ছেলে-মেয়েদেরও একই শিক্ষা দিয়েছি। আমরা ভারত-রাশিয়া সম্পর্ক আরও শক্তিশালী করতে চাই, আমরা চাই। এটিকে শক্তিশালী করার জন্য এবং আমরা এই বিষয়ে দিন দিন কাজ করছি।"

ভাংড়া পরিবেশনে অংশ নেওয়া একজন রাশিয়ান মহিলা বলেছেন, মোদির সফর ভারত-রাশিয়া সম্পর্ককে আরও শক্তিশালী করবে।

"আমাদের মূল লক্ষ্য হল আমরা ভারত এবং রাশিয়ার মধ্যে সাংস্কৃতিক সম্পর্ক জোরদার করার চেষ্টা করছি, আমরা ভারতীয় সংস্কৃতি এবং উৎসবগুলিকে প্রচার করছি। মাঝে মাঝে আমরা আমাদের এবং ভারতের মধ্যে সংস্কৃতি বিনিময় করতে ভারতে ভ্রমণ করি। আমরা খুশি যে প্রধানমন্ত্রী মোদি আসছেন, আমাদের সম্পর্ক আরও দৃঢ় হবে এটি একটি দুর্দান্ত উপলক্ষ এবং এটি আমাদের আনন্দিত করে, "একজন নৃত্যশিল্পী মিলনা বলেছেন।

"এটা খুব বড় ঘটনা যে তিনি (প্রধানমন্ত্রী মোদি) এখানে আসছেন। আমরা অনেক দিন ধরে এই অনুষ্ঠানের জন্য প্রস্তুতি নিচ্ছি, আমরা তাকে এখানে দেখে খুশি হব। আমি কিছুটা হিন্দি শিখেছি তাই আমি বলতে পারি। আমি প্রধানমন্ত্রী মোদীর সাথে দেখা করে খুশি হব,” নাটালিয়া, অন্য একজন নৃত্যশিল্পী বলেছেন।