নয়াদিল্লি, এনটিএ দ্বারা পরিচালিত পরীক্ষা নিয়ে অব্যাহত বিতর্কের মধ্যে, রাজ্যসভার সাংসদ জন ব্রিটাস শুক্রবার শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধানকে চিঠি লিখে NEET এবং UGC-NET পরীক্ষা নিয়ে উদ্বেগ প্রকাশ করে এবং বিজেপি-নেতৃত্বাধীন সরকারের অধীনে শিক্ষার জাফরানিকরণের অভিযোগ তুলেছেন।

প্রধানকে লেখা তার চিঠিতে, CPI(M) সাংসদ ব্রিটাস তাকে কেন্দ্রীভূত NEET বন্ধ করার জন্য অনুরোধ করেছিলেন, এর সুযোগ AIIMS, PGIMER এবং JIPMER-এর মতো কেন্দ্রীয় চিকিৎসা প্রতিষ্ঠানগুলিতে সীমাবদ্ধ করে। তিনি বিশ্ববিদ্যালয়ের স্বায়ত্তশাসন পুনরুদ্ধার এবং একাডেমিক মান ও স্বচ্ছতা সমুন্নত রাখতে NET-এর ব্যাপক পর্যালোচনারও আহ্বান জানান।

তিনি NEET এবং UGC-NET-এর সমালোচনা করেছিলেন, প্রশ্নপত্র ফাঁস, নির্বিচারে গ্রেস মার্ক প্রদান এবং পরীক্ষার বিষয়বস্তুর "জাফরানিকরণ" এর মতো বিষয়গুলি তুলে ধরেন।

"কেন্দ্রীভূত NEET বন্ধ করা সময়ের প্রয়োজন, এটির সুযোগ AIIMS, PGIMER, JIPMER, ইত্যাদি কেন্দ্রীয় চিকিৎসা প্রতিষ্ঠানের মধ্যে সীমিত করা। একইভাবে, বিশ্ববিদ্যালয়গুলির স্বায়ত্তশাসন পুনরুদ্ধার করতে NET-এর একটি ব্যাপক পর্যালোচনা করাও অপরিহার্য। এবং একাডেমিক মান এবং স্বচ্ছতা বজায় রাখার জন্য, "ব্রিটাস বলেছেন।

"রাজ্য এবং বিশ্ববিদ্যালয়গুলি তাদের শিক্ষার্থীদের বিভিন্ন শিক্ষাগত চাহিদা এবং চ্যালেঞ্জগুলি মোকাবেলা করার জন্য আরও ভাল অবস্থানে রয়েছে। তাদেরকে তাদের নিজস্ব পরীক্ষা পরিচালনা করার অনুমতি দেওয়া আরও ন্যায়সঙ্গত, প্রাসঙ্গিক এবং কার্যকর মূল্যায়ন প্রক্রিয়া নিশ্চিত করবে," তিনি চিঠিতে বলেছেন।

রাজ্যসভার সাংসদ ফেডারেল কাঠামো এবং রাজ্য শিক্ষাপ্রতিষ্ঠানের স্বায়ত্তশাসনের উপর এই পরীক্ষার "ক্ষতিকর প্রভাব" তুলে ধরেছেন, পাশাপাশি রাজ্য বোর্ডের ছাত্রদের এবং অর্থনৈতিকভাবে দুর্বল অংশগুলির অসুবিধার জন্য CBSE পাঠ্যক্রমের প্রতি NEET-এর "অসমানুপাতিক পক্ষপাতিত্ব" উল্লেখ করেছেন। , ব্যয়বহুল অতিরিক্ত কোচিংয়ের প্রচার এবং এর ফলে সমান শিক্ষার সুযোগের ক্ষয়।

তিনি 2024-25 একাডেমিক সেশন থেকে পিএইচডি ভর্তির জন্য NET স্কোর ব্যবহার বাধ্যতামূলক করার সাম্প্রতিক ইউজিসি সিদ্ধান্তের সমালোচনা করেছিলেন, বিভিন্ন কেন্দ্রীয়, রাজ্য, প্রাইভেট এবং ডিমড বিশ্ববিদ্যালয় দ্বারা পরিচালিত প্রবেশিকা পরীক্ষাগুলি প্রতিস্থাপন করে।

শিক্ষার "জাফরানিকরণ" নিয়ে উদ্বেগ উত্থাপন করে, তিনি পারফর্মিং আর্টসের জন্য সাম্প্রতিক NET প্রশ্নগুলি উল্লেখ করেছিলেন, যার মধ্যে অযোধ্যায় রাম মন্দিরের প্রাণ প্রতিষ্ঠতা তারিখ, হিন্দু দর্শনের 'প্রস্থান ত্রয়ী', প্রভুর আবির্ভাব ইত্যাদি বিষয়বস্তু অন্তর্ভুক্ত ছিল। রামচরিত মানসে হনুমান এবং মহাভারতের একজন যোদ্ধার শিরচ্ছেদ, যিনি কুরুক্ষেত্র যুদ্ধের সাক্ষী থাকতে বেঁচে ছিলেন।

বুধবার ইউজিসি-নেট পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার একদিন পরেই ইউজিসি বাতিল করেছে।

UGC-NET হল ভারতীয় বিশ্ববিদ্যালয় ও কলেজগুলিতে সহকারী অধ্যাপক হিসেবে নিয়োগ এবং পিএইচডিতে ভর্তির জন্য জুনিয়র রিসার্চ ফেলোশিপের পুরস্কারের জন্য ভারতীয় নাগরিকদের যোগ্যতা নির্ধারণের একটি পরীক্ষা।

কথিত অনিয়ম নিয়ে মেডিকেল এন্ট্রান্স পরীক্ষা NEET-তে ব্যাপক দ্বন্দ্বের মধ্যে মন্ত্রকের এই সিদ্ধান্ত এসেছে, বিষয়টি এখন সুপ্রিম কোর্টের সামনে রয়েছে।

NEET হল একটি দেশব্যাপী প্রবেশিকা পরীক্ষা যা ন্যাশনাল টেস্টিং এজেন্সি (NTA) দ্বারা স্নাতক মেডিকেল প্রোগ্রামে ভর্তির জন্য পরিচালিত হয়।