আগরতলা (ত্রিপুরা) [ভারত], 7 এবং 15 জুলাই আসন্ন রথযাত্রা এবং উল্টা রথযাত্রার সময় কোনও অপ্রীতিকর ঘটনা এড়াতে ত্রিপুরা সরকার সর্বোচ্চ সতর্কতামূলক ব্যবস্থা নিচ্ছে৷

মুখ্যমন্ত্রী ডঃ মানিক সাহা সহ মুখ্য সচিব জে.কে. সিনহা এবং পুলিশের মহাপরিচালক অমিতাভ রঞ্জন বুধবার রাজ্যের সমস্ত জেলার জেলা ম্যাজিস্ট্রেট এবং ঊর্ধ্বতন কর্মকর্তাদের সাথে ভিডিও কনফারেন্সের মাধ্যমে একটি গুরুত্বপূর্ণ বৈঠকে সভাপতিত্ব করেন।

মুখ্যমন্ত্রী রথযাত্রা উত্সব সুশৃঙ্খলভাবে পরিচালনা করতে প্রশাসনকে সহযোগিতা করার জন্য সমস্ত আয়োজক এবং সাধারণ জনগণের প্রতি আহ্বান জানিয়েছেন।

মানিক সাহাও তার অফিসিয়াল এক্স হ্যান্ডেল নিয়েছিলেন এবং বলেছিলেন, "রাজ্য প্রশাসন 7 এবং 15 জুলাই অনুষ্ঠিতব্য পবিত্র রথযাত্রা এবং উল্টা রথযাত্রায় কোনও অপ্রীতিকর ঘটনা এড়াতে সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করছে।"

তিনি আরও যোগ করেছেন, "এই বিষয়ে, আজ ভিডিও কনফারেন্সের মাধ্যমে, আমি রাজ্যের সমস্ত জেলার জেলা ম্যাজিস্ট্রেট এবং উচ্চপদস্থ আধিকারিকদের সাথে একটি গুরুত্বপূর্ণ বৈঠকে সভাপতিত্ব করব এবং প্রয়োজনীয় নির্দেশ দেব।"

"প্রশাসনের পাশাপাশি, আমি সমস্ত উদ্যোক্তা এবং জনসাধারণকে মহাপ্রভুর এই পবিত্র উত্সবটি সুশৃঙ্খলভাবে সম্পন্ন করার জন্য আহ্বান জানাচ্ছি," সিএম যোগ করেছেন।

রথযাত্রা, যা রথ উৎসব নামেও পরিচিত, পুরীর জগন্নাথ মন্দিরের মতোই প্রাচীন বলে মনে করা হয়।

নিউজিল্যান্ড থেকে লন্ডন এবং দক্ষিণ আফ্রিকা পর্যন্ত অত্যন্ত ধুমধাম করে উদযাপিত এই উৎসবটি পবিত্র ট্রিনিটির তাদের মামী, দেবী গুন্ডিচা দেবীর মন্দিরের অগ্রযাত্রাকে অন্তর্ভুক্ত করে এবং আট দিন পর ফেরার যাত্রার মাধ্যমে শেষ হয়।

বাস্তবে, উৎসবটি অক্ষয় তৃতীয়ার দিন (এপ্রিল মাসে) থেকে প্রসারিত হয় এবং শ্রী মন্দির প্রাঙ্গনে পবিত্র ত্রিত্বের যাত্রার প্রত্যাবর্তনের মাধ্যমে শেষ হয়।