ইউকে এনভায়রনমেন্ট সেক্রেটারি স্টিভ বার্কলে জুলাই মাসে গ্রীষ্মকালীন অবকাশের আগে পণ্যগুলি নিষিদ্ধ করার জন্য দীর্ঘ-চলমান প্রচারণার পরে আইন প্রবর্তনের পরিকল্পনা ঘোষণা করবেন বলে আশা করা হচ্ছে।



আইনটি ইংল্যান্ডে প্লাস্টিকযুক্ত ভেজা ওয়াইপ বিক্রি বা সরবরাহ করা বেআইনি করে দেবে, যুক্তরাজ্যের বাকি অংশ শরৎকাল অনুসরণ করবে।



ভেজা ওয়াইপগুলি শেষ পর্যন্ত মাইক্রোপ্লাস্টিকগুলিতে ভেঙে যায়, যা বাস্তুতন্ত্রের ক্ষতি করে এবং জল দূষণে অবদান রাখে এবং ফেলে দেওয়া ওয়াইপগুলি ব্রিটেনের সমুদ্র সৈকতে ক্রমবর্ধমান আবর্জনা ফেলেছে।



বার্কলে বলেছেন: "আমি স্পষ্ট বলেছি যে দূষণ থেকে আপনার জলপথকে রক্ষা করার জন্য একটি ধাপে পরিবর্তন প্রয়োজন।



"নিষেধাজ্ঞাটি আমাদের জলপথগুলিকে রক্ষা করার জন্য ইতিমধ্যে গৃহীত বিভিন্ন পদক্ষেপের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে এবং জল সংস্থাগুলিকে জবাবদিহি করতে বাধ্য করা হয়েছে, যার মধ্যে বিনিয়োগকে ত্বরান্বিত করা, পুটিন ওয়াটার কোম্পানির জরিমানা পরিবেশে ফিরিয়ে আনা এবং জল কোম্পানির সাইটগুলির পরিদর্শনের সংখ্যা চারগুণ করা।"



তবে লেবার বলেছে যে নিষেধাজ্ঞাটি যথেষ্ট বেশি যায়নি, "প্লাস্টিকের ভেজা মোছার বিক্রয়, সরবরাহ এবং উত্পাদনের উপর সম্পূর্ণ নিষেধাজ্ঞা" করার প্রতিশ্রুতিবদ্ধ।



শ্যাডো এনভায়রনমেন্ট সেক্রেটারি স্টিভ রিড বলেছেন: "প্লাস্টিকের ভেজা নিকাশী নর্দমাগুলিকে আটকে রাখে, বন্যপ্রাণীকে হত্যা করে এবং মানুষের বাড়িতে পয়ঃনিষ্কাশনের দিকে নিয়ে যায়৷



"রক্ষণশীলরা তাদের কাজ করার প্রতিশ্রুতি ভঙ্গ করেছে এবং তাদের সরাসরি সমর্থন করতে খুব দুর্বল।"



দলটি আরও উল্লেখ করেছে যে রক্ষণশীলরা প্রথমে প্লাস্টিক বর্জ্যের বিরুদ্ধে ক্র্যাকডাউনের অংশ হিসাবে 2018 সালে উই ওয়াইপ নিষিদ্ধ করার প্রতিশ্রুতি দিয়েছিল।



সোমবারের প্রস্তাবগুলি একটি পরামর্শ অনুসরণ করে যা তম পদক্ষেপের জন্য অপ্রতিরোধ্য সমর্থন দেখেছে।



পূর্ববর্তী একটি পরামর্শ, 2021 সালে, এছাড়াও 90% এরও বেশি লোক আমি নিষেধাজ্ঞার পক্ষে ছিল।



বুটস, অ্যালডি এবং টেস্কোর মতো কিছু ব্যবসা ইতিমধ্যে তাদের দোকান থেকে প্লাস্টিকযুক্ত ওয়াইপ নিষিদ্ধ করতে চলে গেছে।



বুটস-এর প্রধান গ্রাহক এবং বাণিজ্যিক কর্মকর্তা স্টিভ এগার বলেছেন: "সরকার এখন পদক্ষেপ নিচ্ছে দেখে আমরা সন্তুষ্ট যে প্লাস্টিকযুক্ত সমস্ত ভেজা মোছার উপর নিষেধাজ্ঞা আরোপ করলে খুচরা বিক্রেতারা একা পদক্ষেপ নেওয়ার চেয়ে অনেক বেশি প্রভাব ফেলবে৷



"পরিবেশ রক্ষা এবং একটি সুস্থ গ্রহকে সমর্থন করার জন্য আমাদের সকলের সম্মিলিত দায়িত্ব রয়েছে।"



প্রচারকারীরা সোমবারের প্রস্তাবগুলিকে স্বাগত জানিয়েছে, তবে সরকারকে একক আইটেমগুলিতে নিষেধাজ্ঞার চেয়ে আরও এগিয়ে যাওয়ার আহ্বান জানিয়েছে।



সিটি টু সি-এর প্রধান নির্বাহী জেন মার্টিন বলেছেন: "এই দূষণকারীকে নিষিদ্ধ করার বিষয়ে সরকারকে নিশ্চিত পদক্ষেপ নিতে দেখা এটি একটি ইতিবাচক পদক্ষেপ, তবে পদক্ষেপটি সেখানে শেষ হওয়া উচিত নয়৷



"সরকারের এখন আরও নিষেধাজ্ঞা এবং বাধ্যতামূলক পুনঃব্যবহার এবং রিফিল লক্ষ্যমাত্রার মাধ্যমে সমস্ত একক-ব্যবহারের প্লাস্টিক পণ্য মোকাবেলা করা উচিত।"



সংসদের গ্রীষ্মকালীন অবকাশ 23 জুলাই থেকে শুরু হয়, তার আগে আইনটি প্রবর্তন করা হবে বলে আশা করা হচ্ছে।



শরৎকালে একটি নির্বাচন প্রত্যাশিত, তবে, দেশে নির্বাচনে যাওয়ার আগে আইন পাস করার জন্য সীমিত সময় থাকবে।




ড্যান/