ম্যাঙ্গালুরু (কর্নাটক), মাঙ্গালুরু আন্তর্জাতিক বিমানবন্দর তার সমন্বিত কার্গো টার্মিনাল থেকে ফ্লাইট IX 815 এর সাথে আবুধাবিতে 2,522 কেজি ফল ও শাকসবজি নিয়ে আন্তর্জাতিক কার্গো কার্যক্রম শুরু করেছে, কর্মকর্তারা শনিবার জানিয়েছেন।

শুক্রবার আনুষ্ঠানিক প্রবর্তন করা হয়েছিল, AAHL কার্গো দল, ম্যাঙ্গালুরু আন্তর্জাতিক বিমানবন্দরের নেতৃত্বের দল পাশাপাশি কাস্টমস, এয়ারলাইনস - ইন্ডিগো এবং এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস - এবং সিআইএসএফ-এর বিমানবন্দর নিরাপত্তা গোষ্ঠীর প্রতিনিধিদের উপস্থিতিতে, তারা জানিয়েছে।

1 মে, 2023 তারিখে বিমানবন্দরটি অভ্যন্তরীণ কার্গো কার্যক্রম শুরু করার এক বছরেরও বেশি সময় পরে এই বহু প্রত্যাশিত বিকাশ ঘটে, কর্মকর্তারা জানিয়েছেন।

কর্মকর্তাদের মতে, কাস্টমস কমিশনার এই বছরের 10 মে বিমানবন্দরটিকে কাস্টোডিয়ান এবং সেইসাথে কাস্টমস কার্গো পরিষেবা প্রদানকারী হিসাবে নিয়োগ করেছিলেন, যা আন্তর্জাতিক কার্গো অপারেশন শুরুর সবুজ সংকেত দেয়।

নিয়ন্ত্রক কর্তৃপক্ষ এবং এয়ারলাইন অংশীদারদের সাথে কাজ করে, বিমানবন্দরটি অন্তর্বর্তী সময়ে, কাস্টমস কার্গো পরিষেবা হিসাবে তার মর্যাদা জোরদার করে।

আন্তর্জাতিক কার্গো অপারেশন শুরু হলে উপকূলীয় কর্ণাটক এবং কেরালা এবং পশ্চিমাঞ্চলের রপ্তানিকারকদের তাজা ফল ও শাকসবজি, খাদ্য, মেশিনের যন্ত্রাংশ, টেক্সটাইল, জুতা, গ্রীষ্মমন্ডলীয় মাছ, হিমায়িত এবং শুকনো মাছ, প্লাস্টিকের রঙের উপাদান এবং জাহাজের যন্ত্রাংশের মতো পচনশীল পণ্য রপ্তানি করতে সক্ষম করবে। (প্রপেলার) পেট কার্গো আকারে।

ইন্ডিগো এবং এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস তাদের সংযোগের মাধ্যমে রপ্তানিকারকদের দুবাই, দোহা, দাম্মাম, কুয়েত, মাস্কাট, আবুধাবি এবং বাহরাইনে কার্গো পাঠাতে সক্ষম করবে।

অভ্যন্তরীণ কার্গো ফ্রন্টে, 2024-25 আর্থিক বছরে 1 মে, 2023 থেকে তার অপারেশনের প্রথম 11 মাসে বিমানবন্দরটি 3706.02 টন কার্গো হ্যান্ডলিংয়ে ভাল করেছে।

মোট অভ্যন্তরীণ কার্গো হ্যান্ডেল করা হয়েছে 279.21 টন অভ্যন্তরীণ এবং 3426.8 টন আউটবাউন্ড কার্গো। মজার বিষয় হল, আউটবাউন্ড গার্হস্থ্য কার্গোর 95 শতাংশ পোস্ট-অফিস মেল ছিল, যার মধ্যে ব্যাঙ্ক এবং UIDAI সম্পর্কিত নথি যেমন ক্রেডিট/ডেবিট এবং আধার কার্ড রয়েছে, কর্মকর্তারা বলেছেন।