ভুবনেশ্বর, ওড়িশা সরকার প্রধানমন্ত্রী ই-বাস সেবা প্রকল্পের অধীনে 'মো' বাসের বহরে 400টি ই-বাস যুক্ত করার সিদ্ধান্ত নিয়েছে, আবাসন ও নগর উন্নয়ন বিভাগের মন্ত্রী কৃষ্ণ চন্দ্র মহাপাত্র বুধবার এখানে বলেছেন।

মহাপাত্র মাস্টার ক্যান্টিন থেকে প্রেস স্কোয়ার পর্যন্ত একটি 'মো' বাসে ভ্রমণ করেছিলেন। যাত্রার সময়, তিনি যাত্রীদের সাথে আলাপচারিতা করেন এবং ওডিশা সরকারের সিটি বাস সার্ভিস মো বাসে তাদের ভ্রমণের অভিজ্ঞতা সম্পর্কে জিজ্ঞাসা করেন।

সাংবাদিকদের সাথে কথা বলতে গিয়ে মহাপাত্র বলেন, "আমরা গত ছয় বছর ধরে ভালো কাজ করছি। যে 400টি বাস চলছে তার মধ্যে 63টি ই-বাস। ভবিষ্যতে সবগুলোই ই-বাস হবে। পরিকল্পনা রয়েছে। ভুবনেশ্বরে 100টি, কটকে 100টি, সম্বলপুরে 50টি এবং রাউরকেলায় 100টি বাস চালানো হবে।"

মো বাস পরিষেবা নাগরিকদের জনগণের কাছে সুবিধাজনক, টেকসই, নিরাপদ যাতায়াতের বিকল্প প্রদান করছে। বাসের নিয়মিত যাত্রীদের সঙ্গে বিস্তারিত আলোচনা হবে বলে জানান তিনি।

"নাগরিকদের প্রয়োজনের ভিত্তিতে বাসের সংখ্যা বাড়ানো হবে। আমরা বিভিন্ন জায়গায় পরিস্থিতি পরীক্ষা করছি। যেখানে প্রয়োজন সেখানে বাস পরিষেবা দেওয়া হবে," যোগ করেন মন্ত্রী।

পরে, মহাপাত্র গাদাকানায় মো বাসের বৈদ্যুতিক ডিপো পরিদর্শন করেন এবং CRUT-এর আধিকারিকদের সাথে একটি পর্যালোচনা বৈঠক করেন। তিনি ব্যস্ত রুটে বাসের ফ্রিকোয়েন্সি বাড়ানোর ওপর জোর দেন।

বর্তমানে, রাজধানী অঞ্চলে (কটক, ভুবনেশ্বর, খোরধা, পুরী), রৌরকেলা, সম্বলপুর এবং বেরহামপুরের 95টি রুটে CRUT-এর 463টি বাস চলাচল করছে যার গড়ে প্রতিদিন 2.5 লক্ষ যাত্রী রয়েছে।