নয়াদিল্লি, মোদি সরকারের একটাই লক্ষ্য এবং তা হল "যুবকদের বেকার রাখা", কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খার্গ মঙ্গলবার বেকারত্বের ইস্যুতে কেন্দ্রের বিরুদ্ধে তীব্র আক্রমণে অভিযোগ করেছেন।

মোদি সরকার বেকারত্বের বিষয়ে সিটিগ্রুপের মতো স্বাধীন অর্থনৈতিক প্রতিবেদনগুলিকে খণ্ডন করতে পারে তবে এটি কীভাবে সরকারী ডেটা অস্বীকার করবে, খড়গে বিভিন্ন প্রতিবেদনের উদ্ধৃতি দিয়ে এক্স-এ একটি দীর্ঘ পোস্টে জিজ্ঞাসা করেছিলেন।

"সত্য হল যে মোদি সরকার গত 10 বছরে কোটি যুবকের স্বপ্ন ভেঙে দেওয়ার জন্য এককভাবে দায়ী," তিনি অভিযোগ করেন।

খড়গে বলেন, সর্বশেষ সরকারি তথ্য সরকারের দাবিকে পাংচার করে।

NSSO-এর (ন্যাশনাল স্যাম্পল সার্ভে অফিস) অসংগঠিত সেক্টর এন্টারপ্রাইজের বার্ষিক সমীক্ষা অনুসারে, উত্পাদন খাতে, 2015 থেকে 2023 সালের মধ্যে সাত বছরে অসংগঠিত ইউনিটগুলিতে 54 লাখ চাকরি হারিয়েছে, তিনি বলেছিলেন।

"2010-11 সালে, ভারত জুড়ে অসংগঠিত, অ-কৃষি উদ্যোগে 10.8 কোটি কর্মচারী নিযুক্ত ছিল, যা 2022-23 সালে 10.96 কোটিতে পরিণত হয়েছে - অর্থাৎ 12 বছরে মাত্র 16 লাখের সামান্য বৃদ্ধি," তিনি বলেছিলেন।

খড়গে সর্বশেষ পর্যায়ক্রমিক শ্রম বাহিনী সমীক্ষার (পিএলএফএস) উদ্ধৃতি দিয়ে বলেছেন যে শহুরে বেকারত্বের হার 6.7 শতাংশে (Q4, FY24)।

"মোদি সরকার ইপিএফও ডেটা দেখিয়ে আনুষ্ঠানিক সেক্টরে কর্মসংস্থান সৃষ্টির ঢোল পিটিয়েছে, তবে যদি আমরা সেই ডেটাটিকে সত্য বলে ধরে নিই, তবে এটি 2023 সালে নতুন চাকরিতে 10% হ্রাস পেয়েছে," তিনি বলেছিলেন।

আইআইএম লখনউয়ের একটি প্রতিবেদন, সরকারী তথ্য বিশ্লেষণ করার পরে, দেখায় যে দেশে বেকারত্ব বৃদ্ধি, শিক্ষিতদের মধ্যে উচ্চ বেকারত্ব, কর্মশক্তিতে মহিলাদের কম অংশগ্রহণ, খার্গ বলেছেন।

তিনি বলেন, মোদি সরকার স্বাধীন অর্থনৈতিক প্রতিবেদন প্রত্যাখ্যান করে কারণ তারা তাদের "হোয়াইটওয়াশ করার নির্লজ্জ প্রচেষ্টা" প্রকাশ করে।

সিএমআইই (সেন্টার ফর মনিটরিং ইন্ডিয়ান ইকোনমি) অনুসারে, দেশে বর্তমান বেকারত্বের হার 9.2 শতাংশে পৌঁছেছে, তিনি বলেন, এটি মহিলাদের জন্য 18.5 শতাংশ।

"আইএলও রিপোর্ট অনুসারে, দেশের 83% বেকার যুবক। ইন্ডিয়া এমপ্লয়মেন্ট রিপোর্ট 2024 অনুসারে, 2012 থেকে 2019 সালের মধ্যে, প্রায় 7 কোটি যুবক শ্রমশক্তিতে যোগদান করেছিল, কিন্তু কর্মসংস্থানে শূন্য বৃদ্ধি ছিল - মাত্র 0.01 %!" সে যুক্ত করেছিল।

কংগ্রেস প্রধান আজিম প্রেমজি ইউনিভার্সিটির 2023 সালের প্রতিবেদনের উল্লেখ করে বলেছেন যে দেশে 25 বছরের কম বয়সী স্নাতকদের 42.3 শতাংশ বেকার।

"সিটিগ্রুপের সর্বশেষ প্রতিবেদন অনুসারে, ভারতে বার্ষিক ১.২ কোটি চাকরির প্রয়োজন, এবং এমনকি 7% জিডিপি বৃদ্ধি আমাদের যুবকদের জন্য পর্যাপ্ত চাকরি তৈরি করতে সক্ষম হবে না। মোদি সরকারের অধীনে, দেশ গড়ে মাত্র 5.8% অর্জন করেছে। জিডিপি প্রবৃদ্ধি, "তিনি বলেছিলেন।

"সরকারি চাকরি হোক, বা বেসরকারি খাত, স্ব-কর্মসংস্থান হোক বা অসংগঠিত ক্ষেত্র - মোদী সরকারের একটাই মিশন 'যুবকদের বেকার রাখুন'," বলেছেন খার্গ।

কংগ্রেস, যারা বেকারত্বের ইস্যুতে সরকারকে আক্রমণ করছে, রবিবার সিটিগ্রুপের প্রতিবেদনের উদ্ধৃতি দিয়ে অভিযোগ করেছে যে মোদি সরকার "তুঘলকিয়ান নোটবন্দীকরণের" মাধ্যমে চাকরি সৃষ্টিকারী এমএসএমইগুলির ধ্বংসের সাথে ভারতের "বেকারত্বের সঙ্কট" জোরদার করেছে। দ্রুত জিএসটি, এবং চীন থেকে ক্রমবর্ধমান আমদানি"।