নয়াদিল্লি, 9 মে নির্ধারিত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির শপথগ্রহণ অনুষ্ঠানের জন্য আধা-সামরিক কর্মীদের পাঁচটি কোম্পানি, এনএসজি কমান্ডো, ড্রোন এবং স্নাইপার সহ একটি বহু-স্তরীয় নিরাপত্তা রাষ্ট্রপতি ভবনকে কম্বল করবে, দিল্লি পুলিশ কর্মকর্তারা শুক্রবার বলেছেন।

সার্ক (সাউথ এশিয়ান অ্যাসোসিয়েশন ফর রিজিওনাল কো-অপারেশন) দেশগুলির বিশিষ্ট ব্যক্তিদের অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হওয়ায় জাতীয় রাজধানী দিনটিতে উচ্চ সতর্কতা অবলম্বন করা হবে, কর্মকর্তারা জানিয়েছেন।

আধিকারিকদের মতে, শপথ অনুষ্ঠানে উপস্থিত বিশিষ্ট ব্যক্তিদের তাদের হোটেল থেকে অনুষ্ঠানস্থলে এবং পিছনে যাওয়ার নির্দিষ্ট রুট দেওয়া হবে।

বাংলাদেশ, শ্রীলঙ্কা, মালদ্বীপ, ভুটান, নেপাল, মরিশাস ও সেশেলসের শীর্ষ নেতারা শপথ গ্রহণ অনুষ্ঠানে যোগ দেওয়ার সম্ভাবনা রয়েছে। শহরের হোটেল যেমন লীলা, তাজ, আইটিসি মৌর্য, ক্লারিজেস এবং ওবেরয়কে ইতিমধ্যেই নিরাপত্তার আওতায় আনা হয়েছে।

অনুষ্ঠানের দিন রাষ্ট্রপতির বাড়ি এবং বিভিন্ন কৌশলগত অবস্থানের চারপাশে দিল্লি পুলিশের SWAT এবং NSG-এর কমান্ডোরা মোতায়েন থাকবে।

দিল্লি পুলিশের আধিকারিকরা এই অনুষ্ঠানের জন্য একটি নিরাপত্তা পরিকল্পনা তৈরি করতে পুলিশ সদর দফতর এবং নয়া দিল্লি জেলায় একাধিক বৈঠক করেছেন, কর্মকর্তারা জানিয়েছেন।

একজন সিনিয়র পুলিশ অফিসারের মতে, যেহেতু অনুষ্ঠানটি রাষ্ট্রপতি ভবনের অভ্যন্তরে অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে, তাই এটি প্রাঙ্গণের ভিতরে এবং বাইরে তিন স্তরের নিরাপত্তা থাকবে। দিল্লি পুলিশ সদস্যরা বাইরের বলয়ে মোতায়েন থাকবে, আধাসামরিক বাহিনীর সদস্যরা এবং ভিতরের বলয়ে রাষ্ট্রপতির বাড়ির অভ্যন্তরীণ নিরাপত্তা মোতায়েন থাকবে।

"আধাসামরিক বাহিনী এবং দিল্লি সশস্ত্র পুলিশ (ডিএপি) জওয়ানদের পাঁচটি কোম্পানি সহ প্রায় 2500 পুলিশ কর্মীকে অনুষ্ঠানস্থলের চারপাশে মোতায়েন করার পরিকল্পনা করা হয়েছে," অফিসার বলেছিলেন।

বিশিষ্ট ব্যক্তিদের রুটেও স্নাইপার এবং সশস্ত্র পুলিশ সদস্যরা মোতায়েন থাকবে এবং নতুন দিল্লি জেলার কৌশলগত অবস্থানে ড্রোন মোতায়েন করা হবে, অন্য একজন অফিসার বলেছেন, নিরাপত্তা কভার সম্ভবত জি 20 শীর্ষ সম্মেলনের মতো হতে পারে। বছর

ওই কর্মকর্তা বলেন, দিল্লির কেন্দ্রীয় অংশের দিকে যাওয়া বেশ কয়েকটি রাস্তা রবিবার বন্ধ করে দেওয়া হতে পারে বা সকাল থেকে ট্রাফিক ডাইভারশন হতে পারে। শনিবার থেকেই জাতীয় রাজধানীর সীমান্তে চেকিং বাড়ানো হবে।

লোকসভা নির্বাচনে ভারতীয় জনতা পার্টির নেতৃত্বাধীন জাতীয় গণতান্ত্রিক জোট (এনডিএ) 293টি আসন জিতে নিয়ে ঐতিহাসিক টানা তৃতীয় মেয়াদে প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নিতে প্রস্তুত মোদি।

জানা গেছে যে মোদির শপথ অনুষ্ঠানের জন্য বিদেশী নেতাদের অতিথি তালিকা প্রাথমিকভাবে নয়াদিল্লির "প্রতিবেশী প্রথম নীতি" দ্বারা পরিচালিত হয়েছিল এবং ভারত মহাসাগর অঞ্চলে গুরুত্বপূর্ণ বিবেচিত দ্বীপ দেশগুলির উপর এর কৌশলগত ফোকাস।