নয়াদিল্লি, মেরুদন্ডের আঘাতগুলি পরিচালনার জন্য অবিলম্বে পদক্ষেপ এবং যথাযথ স্থিতিশীলতা অত্যন্ত গুরুত্বপূর্ণ, নিউরোসার্জনরা বলেছেন, রোগীদের সময়মত এবং পর্যাপ্ত চিকিত্সা নিশ্চিত করার জন্য চিকিত্সা পেশাদার এবং নীতিনির্ধারকদের আরও প্রচেষ্টার আহ্বান জানিয়েছেন৷

তারা আরও উল্লেখ করেছে যে সড়ক দুর্ঘটনায় মানুষ যে আঘাতের শিকার হয় তার মধ্যে মেরুদণ্ডের আঘাতগুলি অক্ষমতার একটি প্রধান কারণ, যা ডাক্তাররা বলেছেন, মূলত অপর্যাপ্ত এবং বিলম্বিত চিকিৎসা ব্যবস্থাপনার কারণে।

বৈশালীর ম্যাক্স সুপার স্পেশালিটি হাসপাতালের নিউরোসার্জারির সিনিয়র ডিরেক্টর ডাঃ মনীশ বৈশ বলেছেন, "সময়মত স্থিতিশীলতা আরও চিকিত্সার জন্য ভিত্তি তৈরি করে, পুনর্বাসন এবং কার্যকরী পুনরুদ্ধারের সম্ভাবনার উন্নতি করে।"

তিনি বলেন, দীর্ঘমেয়াদী অক্ষমতা হ্রাস এবং রোগীর ফলাফল অপ্টিমাইজ করার ক্ষেত্রে হস্তক্ষেপের জরুরিতা এবং তাৎপর্য বোঝা চিকিৎসা পেশাদার এবং যত্নশীলদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

"তাত্ক্ষণিক পদক্ষেপ এবং যথাযথ স্থিতিশীলতা মেরুদন্ডের আঘাতগুলি পরিচালনার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ," বৈশ বলেছিলেন এবং যোগ করেছেন যে "অবস্থার (অবস্থা) অবনতি রোধ করতে এবং পুনরুদ্ধার বাড়ানোর জন্য স্থিতিশীলতা, ট্র্যাকশন এবং অস্ত্রোপচারের হস্তক্ষেপের মতো কৌশলগুলি গুরুত্বপূর্ণ"।

সুশ্রুত ব্রেইন অ্যান্ড স্পাইন, দিল্লির সিনিয়র কনসালট্যান্ট, ডক্টর যশপাল সিং বুন্দেলা বলেছেন যে মেরুদন্ডের আঘাতের ক্ষেত্রে সারমর্ম হল সময়।

"প্রতি মিনিট হারানো সম্ভাব্য স্নায়বিক ক্ষতির অনুবাদ করে। আমাদের তাত্ক্ষণিক ফোকাস মেরুদণ্ড স্থিতিশীল করা এবং কর্ডের উপর চাপ কমানোর উপর। কখনও কখনও কম্প্রেসিং উপাদানগুলি অপসারণের জন্য অস্ত্রোপচারের প্রয়োজন হয়। একবার সেই প্রাথমিক উইন্ডোটি চলে গেলে, আমরা পুনর্বাসনে গিয়ারগুলি স্থানান্তর করি। শারীরিক এবং পেশাগত থেরাপিস্ট রোগীদের শক্তি পুনরুদ্ধার করতে, পেশীগুলিকে পুনরায় প্রশিক্ষণ দিতে এবং তাদের দীর্ঘমেয়াদী কার্যকারিতা সর্বাধিক করতে সাহায্য করার জন্য আমাদের অংশীদার হয়ে উঠুন," তিনি বলেছিলেন।

স্পাইনাল কর্ডের আঘাতগুলি জটিল কিন্তু তাৎক্ষণিক চিকিৎসা এবং একটি ডেডিকেটেড পুনর্বাসন কর্মসূচির মাধ্যমে উল্লেখযোগ্য পুনরুদ্ধার সম্ভব, বুন্দেলা বলেন।

ডাঃ ভাইশ বলেন, মেরুদন্ডের আঘাত ভারতে একটি ক্রমবর্ধমান উদ্বেগ। জনসচেতনতামূলক প্রচারণা লোকেদের উপসর্গগুলি সনাক্ত করতে এবং অবিলম্বে চিকিৎসা সহায়তা চাইতে সাহায্য করতে পারে, তিনি বলেছিলেন।

ঘটনাস্থলে এই ধরনের আঘাতগুলি পরিচালনা করার জন্য জ্ঞান এবং সরঞ্জামগুলির সাথে প্রথম প্রতিক্রিয়াশীলদের সজ্জিত করা অত্যন্ত গুরুত্বপূর্ণ, তিনি বলেন এবং যোগ করেছেন যে সারা দেশে বিশেষ মেরুদণ্ডের যত্নের অ্যাক্সেস সম্প্রসারণ করা অপরিহার্য।

একত্রে কাজ করার মাধ্যমে, চিকিৎসা পেশাজীবী, নীতিনির্ধারক এবং জনগণ মেরুদণ্ডের আঘাতে আক্রান্তদের জন্য ফলাফল উন্নত করতে পারে, ডাক্তাররা বলেছেন।