নয়াদিল্লি, 10 এবং 12 শ্রেণীর বোর্ড পরীক্ষার সময় মেয়েদের প্রয়োজনীয় বিশ্রামাগার বিরতি নেওয়ার অনুমতি দেওয়া উচিত এবং সমস্ত পরীক্ষা কেন্দ্রে বিনামূল্যে স্যানিটারি ন্যাপকিন উপলব্ধ করা উচিত, কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক বৃহস্পতিবার স্কুলগুলির একটি পরামর্শে বলেছে।

মাসিকের স্বাস্থ্যবিধি ব্যবস্থাপনা একটি মেয়ের সামগ্রিক সুস্থতার একটি উল্লেখযোগ্য দিক এবং তার একাডেমিক পারফরম্যান্সের পথে আসা উচিত নয় বলে উল্লেখ করে, মন্ত্রক রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চল, কেন্দ্রীয় মাধ্যমিক শিক্ষা বোর্ড (সিবিএসই) জুড়ে সমস্ত স্কুলের জন্য একটি পরামর্শ জারি করেছে। কেন্দ্রীয় বিদ্যালয় সংগঠন (কেভিএস), এবং নবোদয় বিদ্যালয় সমিতি (এনভিএস)।

"বিনামূল্যে স্যানিটারি প্যাডগুলি সমস্ত ক্লাস 10 এবং 12 বোর্ডের পরীক্ষা কেন্দ্রে সহজে পাওয়া যাবে, যদি প্রয়োজন হয় তবে মেয়েদের পরীক্ষার সময় প্রয়োজনীয় স্বাস্থ্যবিধি পণ্যগুলিতে অ্যাক্সেস রয়েছে তা নিশ্চিত করা৷ মহিলা ছাত্রদের মাসিকের প্রয়োজন মেটাতে, অস্বস্তি দূর করার জন্য প্রয়োজনীয় বিশ্রামাগারে বিরতি নেওয়ার অনুমতি দেওয়া হয়৷ এবং পরীক্ষার সময় ফোকাস প্রচার," মন্ত্রণালয় বলেছে।

"শিক্ষার্থী, শিক্ষক এবং কর্মীদের মধ্যে মাসিক স্বাস্থ্য এবং স্বাস্থ্যবিধি সম্পর্কে সচেতনতা বাড়াতে শিক্ষামূলক কর্মসূচি বাস্তবায়ন করা হবে। এই পদ্ধতির লক্ষ্য কলঙ্ক কমানো এবং আরও বোঝার স্কুলের পরিবেশ গড়ে তোলা," এটি যোগ করেছে।

মন্ত্রক মেয়ে ছাত্রীদের তাদের মাসিকের চাহিদার বিষয়ে মর্যাদা ও সম্মানের সাথে আচরণ করার গুরুত্বের উপর জোর দিয়েছে এবং একই সময়ে, পরীক্ষায় আত্মবিশ্বাসের সাথে অংশগ্রহণ করতে এবং তাদের শিক্ষাগত সম্ভাবনা অর্জনের জন্য তাদের ক্ষমতায়ন করেছে।