শিলং, মেঘালয় সরকার স্কুলের পাঠ্যপুস্তকে QR কোডগুলিকে একীভূত করতে প্রস্তুত, যা শিক্ষার্থীদের স্মার্টফোন ব্যবহার করে অতিরিক্ত তথ্য অ্যাক্সেস করতে দেয়, বুধবার একজন সিনিয়র কর্মকর্তা বলেছেন।

শিক্ষা সচিব এ মারাকের মতে, এই উদ্যোগের লক্ষ্য শিক্ষার্থীদের সময় ব্যবস্থাপনার দক্ষতা বাড়ানো এবং তাদের সম্পূরক জ্ঞানের বিকল্পগুলির মাধ্যমে ক্ষমতায়ন করা।

"আমরা স্কুলের পাঠ্যপুস্তকে দ্রুত প্রতিক্রিয়া (QR) কোড যোগ করছি যা একটি নির্দিষ্ট বিষয়ে অতিরিক্ত তথ্যের সাথে এমবেড করা হবে। উদ্দেশ্য হল শিক্ষার্থীদের সময়কে ভালভাবে পরিচালনা করার এবং নিজের পছন্দ অনুযায়ী আরও জ্ঞান অর্জন করার ক্ষমতাকে শক্তিশালী করা," মারাক বলেছেন।

"মোবাইল ডিভাইসের সাথে QR কোডগুলি স্ক্যান করার মাধ্যমে, শিক্ষার্থীরা ভিডিও পাঠ এবং সমাধান করা প্রশ্নপত্র সমন্বিত শিক্ষামূলক অ্যাপগুলি অ্যাক্সেস করতে পারে, যার ফলে অধ্যয়নের উপকরণগুলি অনুসন্ধানে ব্যয় করা সময় হ্রাস করে এবং শেখার উপর আরও বেশি মনোযোগ দিতে সক্ষম হয়," তিনি বলেছিলেন।

ডিরেক্টরেট অফ এডুকেশনাল রিসার্চ অ্যান্ড ট্রেনিং (ডিইআরটি), আর ম্যানার, নির্দিষ্ট পাঠ্যপুস্তকে এমবেড করা QR কোডগুলির সুবিধার উপর জোর দিয়েছেন, বিশেষ বিষয়ে স্ব-উন্নতি চাওয়া শিক্ষার্থীদের উল্লেখযোগ্যভাবে সহায়তা করার সম্ভাবনার কথা উল্লেখ করেছেন।

শিক্ষামন্ত্রী রাক্কাম এ সাংমা এই উদ্যোগের প্রশংসা করেছেন, মেঘালয়ের শিক্ষার্থীদের ব্যাপক শিক্ষার সংস্থানগুলিতে অ্যাক্সেস রয়েছে তা নিশ্চিত করার জন্য সরকারের প্রতিশ্রুতির উপর জোর দিয়েছেন।