লখনউ, উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ বৃহস্পতিবার নগর উন্নয়ন দফতরের সঙ্গে বৈঠকে বিভিন্ন প্রকল্পের অগ্রগতি পর্যালোচনা করেছেন।

বস্তির পুনর্বাসনের উপর জোর দিয়ে, তিনি প্রতিটি পৌর কর্পোরেশনে একটি বস্তি চিহ্নিত করতে এবং কাছাকাছি স্কুল, বাজার, পার্ক ইত্যাদির মতো মৌলিক সুবিধা সহ একটি বহুতল আবাসিক কমপ্লেক্সের উন্নয়নের জন্য একটি পরিকল্পনা প্রস্তুত করার জন্য কর্মকর্তাদের নির্দেশ দেন।

এই কমপ্লেক্সগুলিতে গড়ে ওঠা বাজার বস্তিতে বসবাসকারী পরিবারগুলির জন্য বরাদ্দ করা উচিত, মুখ্যমন্ত্রী বলেছিলেন।

একটি সরকারী বিবৃতি অনুসারে, তিনি যোগ করেছেন যে এই অঞ্চলে পার্কগুলি পরিচালনার দায়িত্বও তাদের দেওয়া উচিত।

"এটি রাজ্য জুড়ে পর্যায়ক্রমে বস্তির পুনর্বাসনের দিকে পরিচালিত করবে, সেখানকার মানুষের জীবনযাত্রার মান উল্লেখযোগ্যভাবে উন্নত করবে," আদিত্যনাথ বলেছিলেন।

নগরীতে ক্রমবর্ধমান পার্কিং সমস্যা প্রসঙ্গে তিনি বলেন, "সরকার, প্রশাসন এবং জনসাধারণকে সমাধানের জন্য একসঙ্গে কাজ করতে হবে। এটি নিশ্চিত করতে হবে যে যানবাহন শুধুমাত্র নির্ধারিত পার্কিং স্পটে পার্কিং করা হয় এবং রাস্তার ধারে না হয়। প্রয়োজনে, প্রয়োগকারী পদক্ষেপ নেওয়া উচিত।"

"মাল্টি-লেভেল পার্কিং লটগুলি খুব দরকারী প্রমাণিত হচ্ছে। মাল্টি-লেভেল পার্কিং-এ বাণিজ্যিক স্থানগুলিকে অন্তর্ভুক্ত করার বিষয়টি নিশ্চিত করুন। স্থানীয় প্রয়োজনীয়তাগুলি অধ্যয়ন করার পরেই নতুন পার্কিং স্পেসগুলির জন্য পরিকল্পনা তৈরি করুন। ভবিষ্যতে আরও ভাল সুবিধার জন্য পার্কিং স্পেস নিয়ম তৈরি করুন," তিনি বলেছিলেন।

আদিত্যনাথ কর্মকর্তাদের অবৈধ ট্যাক্সি স্ট্যান্ডের বিরুদ্ধে অবিলম্বে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন এবং শহুরে পরিবহণে বৈদ্যুতিক বাসের ব্যবহারকে উত্সাহিত করতে বলেছেন।

তিনি জলাবদ্ধতার প্রাথমিক কারণ ড্রেনগুলির উপর দখল অপসারণ নিশ্চিত করার জন্য কর্মকর্তাদের নির্দেশ দেন।

শহর এলাকায় ভুলভাবে লাগানো বিজ্ঞাপনের হোর্ডিং সম্পর্কে তিনি বলেন, এগুলো শুধু শহরের সৌন্দর্যই নষ্ট করে না, প্রতিদিন দুর্ঘটনার কারণ হয়ে দাঁড়ায়।

"এটি নিশ্চিত করা উচিত যে কোনও শহুরে এলাকায় কোনও বিল্ডিংয়ের উপরে কোনও হোর্ডিং না রাখা উচিত। বর্তমানে প্রচলিত হোর্ডিংয়ের জায়গায় এলইডি ডিসপ্লে স্থাপন করা উচিত। এই প্রযুক্তি-ভিত্তিক সিস্টেমটি বিজ্ঞাপন সংস্থা, বিজ্ঞাপনদাতা, স্থানীয় প্রশাসন এবং তাদের জন্য সুবিধাজনক হবে। জনসাধারণের জন্য নির্ধারিত এলাকা ব্যতীত কোথাও কোনো ধরনের বিজ্ঞাপনের হোর্ডিংয়ের অনুমতি দেওয়া উচিত নয়।"

তিনি আরও জোর দিয়েছিলেন যে নগর সংস্থাগুলিতে ক্যাডার পুনর্গঠনের প্রয়োজন রয়েছে।

সমস্ত মিউনিসিপ্যাল ​​কর্পোরেশন, পৌরসভা এবং নগর পঞ্চায়েতগুলিতে সিস্টেমটি সুষ্ঠুভাবে চালানোর জন্য, পর্যাপ্ত জনবলের প্রাপ্যতা অপরিহার্য, তিনি বলেছিলেন।

রাজ্যের 17টি শহরকে স্মার্ট সিটিতে উন্নীত করার প্রচেষ্টা চলছে। প্রতিটি প্রকল্প অবশ্যই সময়মতো সম্পন্ন করতে হবে এবং মানের মান পূরণ করতে হবে, পাশাপাশি প্রকল্পের গুণমানের শারীরিক যাচাই নিশ্চিত করতে হবে, আদিত্যনাথ যোগ করেছেন।