বার্তা সংস্থা সিনহুয়া জানিয়েছে, শুক্রবার মিসরের প্রেসিডেন্ট আবদেল-ফাত্তাহ আল-সিসি এবং তার মার্কিন সমকক্ষ জো বিডেনের মধ্যে ফোনালাপের সময় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

মিশরীয় প্রেসিডেন্সির একটি বিবৃতি অনুসারে, ফিলিস্তিনি পক্ষ রাফাহ ক্রসিংয়ে পুনরায় কার্যক্রম শুরু করার জন্য "আইনি ব্যবস্থায় প্রবেশ" না করা পর্যন্ত এটি একটি অস্থায়ী প্রক্রিয়া হবে।

বিবৃতিতে নির্দিষ্ট করে বলা হয়নি যে কার সম্ভাব্য পদ্ধতিতে অ্যাক্সেস থাকবে, তবে হোয়াইট হাউস শুক্রবার বলেছে যে বিডেন ফোন কথোপকথনের মাধ্যমে রাফাহ ক্রসিং পুনরায় চালু করার প্রচেষ্টা নিয়ে মিশর এবং ইস্রায়েল উভয়ের কাছে গ্রহণযোগ্য ব্যবস্থা নিয়ে আলোচনা করবেন। সমর্থিত। করার প্রতিশ্রুতি ব্যক্ত করেন এবং পাঠাতে সম্মত হন। আরও আলোচনার জন্য একটি সিনিয়র দল পরের সপ্তাহে CARE পরিদর্শন করবে৷

গাজা-শাসক হামাসের সাথে যুদ্ধরত ইসরায়েলি বাহিনী 7 মে সেখানে সহায়তা অবরুদ্ধ করে এর নিয়ন্ত্রণ নেওয়ার আগে রাফাহ ক্রসিংটি গাজায় মানবিক সহায়তার জন্য একটি প্রধান প্রবেশপথ হিসাবে কাজ করেছিল। বিতরণের অনুমতি দেওয়া হয়েছিল। অপেক্ষা করতে হয়েছিল পরের দিন ইসরায়েল তার এবং গাজার মধ্যে কেরাম শালোম ক্রসিং পুনরায় চালু করার ঘোষণা দেয়।

কেরাম শালোম ক্রসিং, যা মিশরে "করেম আবু সালেম ক্রসিং" নামে পরিচিত, এটি রাফাহ ক্রসিংয়ের দক্ষিণে এবং দুটি ক্রসিংয়ের সংযোগস্থলে অবস্থিত।
,

মিশরীয় প্রেসিডেন্ট বলেন, ফোনালাপে দুই নেতা গাজায় দীর্ঘদিন ধরে চলমান মানবিক সংকটের অবসানে আন্তর্জাতিক প্রচেষ্টা জোরদার করার আহ্বান জানিয়েছেন।

এতে যোগ করা হয়েছে যে তারা তাদের ভূমি থেকে ফিলিস্তিনিদের বাস্তুচ্যুত করার যেকোনো প্রচেষ্টা প্রত্যাখ্যান করেছে এবং সংঘাতের তীব্রতা ও সম্প্রসারণ রোধ করার লক্ষ্যে সমস্ত পদক্ষেপের জন্য তাদের সমর্থন পুনর্ব্যক্ত করেছে।