মিশরের পররাষ্ট্র মন্ত্রণালয় মঙ্গলবার এক বিবৃতিতে বলেছে, মধ্যপ্রাচ্য শান্তি প্রক্রিয়ার জন্য জাতিসংঘের বিশেষ সমন্বয়ক টর ওয়েনেসল্যান্ডের সঙ্গে কায়রোতে তার বৈঠকের সময় আবদেলাটি এই মন্তব্য করেছেন।

বৈঠকের সময়, মিশরীয় মন্ত্রী রাফাহ ক্রসিং পরিচালনার জন্য ফিলিস্তিনি কর্তৃপক্ষের (পিএ) প্রত্যাবর্তন গ্রহণ করার জন্য ইসরায়েলের প্রয়োজনীয়তার উপর জোর দিয়েছিলেন, যা ক্রসিংয়ের কার্যক্রম পুনরায় শুরু করার অনুমতি দেবে, সিনহুয়া বার্তা সংস্থা জানিয়েছে।

তিনি পশ্চিম তীর এবং গাজা উপত্যকার প্রশাসনের জন্য কেন্দ্রীয় সরকার হিসাবে PA-এর মর্যাদা রক্ষা করার জন্য জাতিসংঘের সমন্বয়কের প্রচেষ্টার সমর্থনের উপর জোর দেন।

আবদেলাত্তি যুদ্ধবিরতি সহজতর করার জন্য এবং স্ট্রিপে মানবিক সহায়তা প্রদানের জন্য মিশরের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছেন, জাতিসংঘের সমস্ত সংস্থাকে, বিশেষ করে নিকট প্রাচ্যে ফিলিস্তিন শরণার্থীদের জন্য জাতিসংঘের ত্রাণ ও ওয়ার্কস এজেন্সিকে তাদের দায়িত্ব পালনে সক্ষম করার গুরুত্বের উপর জোর দিয়েছেন।

2024 সালের মে থেকে, ইসরায়েল রাফাহ ক্রসিংয়ের ফিলিস্তিনি অংশের নিয়ন্ত্রণ নিয়েছে, যার ফলে মিশর-গাজা সীমান্তে একটি বাফার জোন ফিলাডেলফি করিডোর সহ সাহায্য বিতরণের মূল পয়েন্টে বাধা সৃষ্টি হয়েছে।

মিশরের ঊর্ধ্বতন সূত্রগুলো ধারাবাহিকভাবে এসব অঞ্চলে ইসরায়েলের নিয়ন্ত্রণের বিরোধিতা করে আসছে।

তা সত্ত্বেও, ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু কথিত অস্ত্র চোরাচালান ঠেকাতে করিডোরে ইসরায়েলি উপস্থিতি বজায় রাখতে অবিচল রয়েছেন।

ফিলাডেলফি করিডোর সম্পর্কে নেতানিয়াহুর অটল অবস্থান একটি যুদ্ধবিরতি চুক্তিকে বাধাগ্রস্ত করেছে, এটি এমন একটি পদক্ষেপ যা আন্তর্জাতিক সম্প্রদায় এবং 7 অক্টোবর ইসরায়েলে হামাসের হামলার পর থেকে গাজায় আটক বন্দীদের পরিবার দ্বারা আহ্বান জানানো হয়েছে।

ফিলিস্তিনি কারণ এবং মাদ্রিদ, স্পেন দ্বারা আয়োজিত দ্বি-রাষ্ট্রীয় সমাধানের উপর দৃষ্টি নিবদ্ধ করা একটি মন্ত্রী পর্যায়ের বৈঠক চলাকালীন, আবদেলাটি জোর দিয়েছিলেন যে এই অঞ্চলে ইসরায়েলের অবস্থান গাজায় ফিলিস্তিনি কর্তৃপক্ষের বৈধ প্রত্যাবর্তনকে বাধা দেওয়ার জন্য ডিজাইন করা হয়েছে।

এর আগে, স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ মাদ্রিদে আলোচনায় অংশগ্রহণকারী দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের জন্য একটি অধিবেশন আহ্বান করেন। এই বৈঠকে, আবদেলাত্তি গাজায় যুদ্ধবিরতির জরুরি প্রয়োজন এবং মানবিক সহায়তার নিরবচ্ছিন্ন বিতরণের উপর জোর দেন।

আবদেলাত্তি ফিলিস্তিনি জনগণের বৈধ আকাঙ্খা পূরণ এবং একটি স্বাধীন ফিলিস্তিনি রাষ্ট্র প্রতিষ্ঠার জন্য অবিলম্বে পদক্ষেপ নেওয়ার আহ্বান জানান।