রিপোর্টে বলা হয়েছে, কাচিন রাজ্যের মাইটকিনাতে, আইয়ারওয়াদি নদীর জলস্তর সোম ও মঙ্গলবার তার সতর্কতা চিহ্ন অতিক্রম করেছে, 2,064টি পরিবারকে বাস্তুচ্যুত করেছে।

কাচিন রাজ্যের হাপাকান্ত টাউনশিপে, মঙ্গলবার ভারী বর্ষণের ফলে বন্যায় ক্ষতিগ্রস্ত 386টি পরিবারের লোকজনকেও সরিয়ে নেওয়া হয়েছে, বার্তা সংস্থা সিনহুয়া জানিয়েছে।

সাগাইং অঞ্চলের হাকামতি শহরে, চিন্দউইন নদীর জলস্তর মঙ্গলবার তার সতর্কতা চিহ্নকে অতিক্রম করেছে এবং 188টি পরিবারকে বাস্তুচ্যুত করেছে, প্রতিবেদনে বলা হয়েছে।

স্থানীয় কর্তৃপক্ষ, ফায়ার সার্ভিস কর্মীরা এবং উদ্ধারকারী সংস্থাগুলি উদ্ধার অভিযান পরিচালনা করেছে এবং বন্যার্তদের সরিয়ে নিয়েছে, প্রতিবেদনে বলা হয়েছে যে বন্যার্তরা ত্রাণ কেন্দ্রে আশ্রয় নিচ্ছে, যা মঠ, গীর্জা এবং স্কুলে স্থাপন করা হয়েছে।

দেশটির আবহাওয়া ও জলবিদ্যা বিভাগের মতে, মঙ্গলবার মাইটকিনার আইয়ারওয়াদি নদীর জলস্তর তার সতর্কতা চিহ্ন থেকে প্রায় 4.5 ফুট উপরে ছিল এবং হকামতিতে চিন্দউইন নদীর জলস্তর তার সতর্কতা চিহ্ন থেকে প্রায় 5.5 ফুট উপরে ছিল।

বুধবার, মোগাং এবং ভামো সহ উত্তর মায়ানমারের কাচিন রাজ্যের বেশ কয়েকটি শহরে আয়ারওয়াদি নদীর জলের স্তর এবং খাঁড়িগুলি তাদের প্রাসঙ্গিক সতর্কতা চিহ্ন অতিক্রম করেছে, আবহাওয়া সংস্থা জানিয়েছে।

আবহাওয়া সংস্থাটি নদীর তীরে এবং জনপদগুলির নিচু এলাকায় বসবাসকারী বাসিন্দাদের সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণের পরামর্শ দিয়েছে।

মায়ানমারে, জুলাই এবং আগস্ট হল বর্ষার ঋতুর মাঝামাঝি, এবং এই সময়কালে ভারী বৃষ্টিপাত হয়, আবহাওয়া সংস্থা অনুসারে।