ওয়াশিংটন, ডিসি [ইউএস], মার্কিন সুপ্রিম কোর্ট সোমবার রায় দিয়েছে যে প্রাক্তন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প তার রাষ্ট্রপতির শেষ দিনগুলিতে নেওয়া পদক্ষেপের জন্য ফৌজদারি বিচার থেকে সীমিত অনাক্রম্যতা জাহির করতে পারেন৷ সিএনএন জানিয়েছে, এই রায় তার বিরুদ্ধে নির্বাচনী বিদ্রোহের ফেডারেল অভিযোগ সংক্রান্ত একটি বিচার আরও স্থগিত করবে বলে আশা করা হচ্ছে।

এই বছরের অন্যতম উল্লেখযোগ্য মামলা হিসাবে ব্যাপকভাবে প্রত্যাশিত এই মামলাটি ফেডারেল আপিল আদালতের ফেব্রুয়ারির রায়কে বাতিল করেছে যা 2020 সালের নির্বাচনের ফলাফল উল্টে দেওয়ার লক্ষ্যে অভিযুক্ত অপরাধের জন্য ট্রাম্পের অনাক্রম্যতা অস্বীকার করেছিল। বিশেষ কৌঁসুলি জ্যাক স্মিথ ট্রাম্পকে আইনি কার্যক্রমে বিলম্ব করা থেকে বিরত রাখার জন্য দৃঢ়ভাবে সমর্থন করেছিলেন, যা প্রাক্তন রাষ্ট্রপতির আইনি প্রতিরক্ষা কৌশলের ভিত্তি।

ট্রাম্প, একাধিক আইনি লড়াইয়ের মধ্যে, হোয়াইট হাউসে প্রত্যাবর্তনের জন্য রাষ্ট্রপতি জো বিডেনের বিরুদ্ধে নিজেকে অবস্থান করার সময়, মে মাসে আরেকটি ধাক্কা খেয়েছিলেন যখন তিনি প্রথম প্রাক্তন মার্কিন রাষ্ট্রপতি হয়েছিলেন একটি চুপচাপ অর্থের বিচারে অপরাধের জন্য দোষী সাব্যস্ত হন, সিএনএন অনুসারে।

একই সাথে, সুপ্রিম কোর্ট প্রথম সংশোধনী অধিকার এবং সোশ্যাল মিডিয়া রেগুলেশন সম্পর্কিত মামলাগুলির উপর আলোচনা করছে।

সাম্প্রতিক ভোটাভুটি ট্রাম্পের অনাক্রম্যতা দাবির বিষয়ে সুপ্রিম কোর্টের পরিচালনার প্রতি ব্যাপক সংশয় প্রকাশ করে।

গত সপ্তাহে প্রকাশিত একটি AP-NORC সমীক্ষা প্রতিষ্ঠানের প্রতি জনসাধারণের আস্থার একটি উল্লেখযোগ্য অভাব তুলে ধরেছে, মাত্র 16 শতাংশ সুপ্রিম কোর্টে প্রচুর আস্থা প্রকাশ করেছে। একটি উল্লেখযোগ্য 44 শতাংশ শুধুমাত্র কিছু আত্মবিশ্বাস থাকার রিপোর্ট করেছে, যখন 40 শতাংশ ইঙ্গিত করেছে যে খুব কমই কোন আস্থা আছে। ডেমোক্র্যাটরা, বিশেষ করে, উল্লেখযোগ্য অবিশ্বাস প্রদর্শন করেছে, 58 শতাংশ বলেছে যে তাদের সুপ্রিম কোর্টে খুব কমই আস্থা ছিল।

সুনির্দিষ্ট বিষয়গুলির বিষয়ে, প্রায় দুই-তৃতীয়াংশ মার্কিন প্রাপ্তবয়স্করা রাষ্ট্রপতির ক্ষমতা এবং অনাক্রম্যতা (66 শতাংশ), সেইসাথে নির্বাচন এবং ভোটদান সংক্রান্ত বিষয়ে (63 শতাংশ) আদালতের দৃষ্টিভঙ্গি নিয়ে সংশয় প্রকাশ করেছেন। সিএনএন দ্বারা রিপোর্ট করা গর্ভপাত এবং বন্দুক নীতির মতো অন্যান্য বিতর্কিত বিষয়গুলিতে অনুরূপ সন্দেহের মাত্রা পরিলক্ষিত হয়েছে।

একটি বিস্ময়কর 70 শতাংশ উত্তরদাতারা বিশ্বাস করেছিলেন যে সুপ্রিম কোর্টের বিচারপতিরা তাদের মতাদর্শিক ঝোঁক অনুসারে আইন গঠনে ঝুঁকছেন, যেখানে মাত্র 28 শতাংশ বিশ্বাস করেন যে তারা সরকারের অন্যান্য শাখার উপর নিরপেক্ষ চেক প্রদান করে, সিএনএন জানিয়েছে।

মে মাসে মার্কুয়েট ল স্কুল দ্বারা পরিচালিত অন্য একটি সমীক্ষায়, সুপ্রিম কোর্টের জনসাধারণের অনুমোদন সর্বনিম্ন 39 শতাংশে দাঁড়িয়েছে, 61 শতাংশ তার কার্যকারিতাকে অসন্তুষ্ট করেছে৷ আদালতের বিতর্কিত 2022 ডবস সিদ্ধান্তের পর থেকে এই অসন্তোষ অব্যাহত রয়েছে।

ফৌজদারি বিচার থেকে রাষ্ট্রপতির অনাক্রম্যতার বিষয়ে জনমত তীব্রভাবে বিভক্ত। ট্রাম্প সম্পর্কে বিশেষভাবে জিজ্ঞাসা করা হলে, 60 শতাংশ উত্তরদাতারা তাকে সরকারী কাজের জন্য অনাক্রম্যতা দেওয়ার বিরোধিতা করেছিলেন, তুলনায় 30 শতাংশ যারা এটি সমর্থন করেছিলেন।

প্রাক্তন রাষ্ট্রপতিদের অনাক্রম্যতা উপভোগ করা উচিত কিনা এই বিস্তৃত প্রশ্নে, 71 শতাংশ বিশ্বাস করেছিলেন যে তাদের উচিত নয়, মাত্র 16 শতাংশ পক্ষে। রিপাবলিকানদের মধ্যে বিশেষভাবে ট্রাম্প সম্পর্কে জিজ্ঞাসা করা হয়েছে, সংখ্যাগরিষ্ঠ (61 শতাংশ) ফৌজদারি মামলা থেকে অনাক্রম্যতা সমর্থন করেছে, সিএনএন জানিয়েছে।