নয়াদিল্লি [ভারত], দেশের অভ্যন্তরে এবং বাইরে কাজ করা মানব পাচার এবং সাইবার জালিয়াতি সিন্ডিকেটের চারপাশে তার ফাঁদ শক্ত করে, জাতীয় তদন্ত সংস্থা শুক্রবার দুই বিদেশী নাগরিক সহ পাঁচ জনকে চার্জশিট করেছে, আন্তর্জাতিক সম্পর্কযুক্ত একটি বড় মামলায়।

অভিযোগপত্রে অভিযুক্তদের মধ্যে দুজন, জেরি জ্যাকব এবং গডফ্রে আলভারেসকে গ্রেপ্তার করা হয়েছে এবং অন্য তিনজন, সানি গনসালভেস, সেইসাথে বিদেশী নাগরিক নিউ নিউ এবং এলভিস ডু, এখনও পলাতক।

মুম্বাইয়ের এনআইএ বিশেষ আদালতে দাখিল করা চার্জশিট এই মামলায় বেশ কয়েকটি বিদেশী নাগরিকের জড়িত থাকার বিষয়টি প্রকাশ করেছে, যেখানে সংস্থাটি তার তদন্ত চালিয়ে যাচ্ছে।

এনআইএ তদন্ত অনুসারে, অভিযুক্তরা ভারতীয় যুবকদের টার্গেট করেছিল যারা কম্পিউটার এবং ইংরেজি ভাষায় দক্ষ ছিল এবং তাদের আর্থিক লাভের জন্য ট্যুরিস্ট ভিসায় প্রতারণামূলক কল সেন্টারে কাজ করতে বাধ্য করেছিল।

"ভুক্তভোগীদের নিয়োগ, পরিবহন এবং ভারত থেকে থাইল্যান্ড হয়ে লাও পিডিআর-এর গোল্ডেন ট্রায়াঙ্গেল SEZ-এ স্থানান্তর করা হয়েছিল। আগমনের পর, ক্ষতিগ্রস্তদের ফেসবুক, টেলিগ্রাম, ক্রিপ্টোকারেন্সির বেসিক ব্যবহার এবং তৈরি অ্যাপগুলি পরিচালনার বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হয়েছিল। কেলেঙ্কারী সংস্থার দ্বারা,” NIA বলেছে।

"শক্তিশালী সিন্ডিকেটগুলি শিকার নিয়ন্ত্রণের কৌশলও ব্যবহার করেছিল যদি পাচার হওয়া যুবকদের কেউ অনলাইন জালিয়াতির কাজ চালিয়ে যেতে অস্বীকার করে। এই কৌশলগুলির মধ্যে রয়েছে বিচ্ছিন্নতা এবং চলাচলে সীমাবদ্ধতা, ব্যক্তিগত ভ্রমণের নথি বাজেয়াপ্ত করা এবং শারীরিক নির্যাতন, নির্বিচারে জরিমানা, হত্যার হুমকি, নারীদের মামলায় ধর্ষণের হুমকি, স্থানীয় থানায় মাদকের মিথ্যা মামলায় গ্রেপ্তারের হুমকি ইত্যাদি।

র‌্যাকেটটি সম্পূর্ণ সাহসিকতার সাথে পরিচালিত হয়েছিল, এমনকি অভিযুক্তরা প্রমাণ নষ্ট করার জন্য ভিকটিমদের মোবাইল ফোনের ডেটা মুছে ফেলেছিল, সন্ত্রাসবিরোধী সংস্থা বলেছে।

ভুক্তভোগীরা সংশ্লিষ্ট দূতাবাস বা স্থানীয় কর্তৃপক্ষের কাছে গেলে হুমকির সম্মুখীন হয়, এটি উল্লেখ করে যে, "কিছু ক্ষেত্রে, ভুক্তভোগীদের কেলেঙ্কারির কম্পাউন্ডে আটকে রাখা হয়েছিল, 3 থেকে 7 দিনের জন্য খাবার ছাড়াই আটকে রাখা হয়েছিল এবং তারা কাজ করতে অস্বীকার করলে নির্যাতন করা হয়েছিল। "

"30,000 থেকে 1,80,000 টাকা পর্যন্ত চাঁদাবাজির অর্থ, অথবা লাও পিডিআর-এ ভারতীয় দূতাবাসের দ্বারা ক্ষতিগ্রস্তদের অভিযোগের ভিত্তিতে হস্তক্ষেপের পরেই তাদের ছেড়ে দেওয়া হয়েছিল," NIA বলেছে৷

সংস্থাটি আরও যোগ করেছে যে সম্পূর্ণ র‌্যাকেট উদঘাটন করতে এবং জড়িত অন্যান্য অভিযুক্তদের শনাক্ত করার জন্য তার তদন্ত করা হচ্ছে।