নয়াদিল্লি, বৈদিক সাহিত্যের পরিচিতি, উপনিষদ পরিচয়, ধর্ম এবং ধর্ম এমন বিকল্পগুলির মধ্যে রয়েছে যা দিল্লি বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর হিন্দু স্টাডিজ তার ছাত্রদের অপ্রাপ্তবয়স্ক বিকল্প হিসাবে দেওয়ার পরিকল্পনা করেছে৷

কোর্সের পাঠ্যক্রম প্রসারিত করার জন্য এবং শিক্ষার্থীদের বিস্তৃত পছন্দ প্রদানের জন্য, বিভাগটি ছাত্রদের জন্য ছয়টি নতুন নির্বাচনী পেপার চালু করার প্রস্তাব করেছে, যারা হিন্দু অধ্যয়নে বিশেষীকরণ করতে চায় এবং বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিল থেকে তাদের অনুমোদনের জন্য অপেক্ষা করছে।

দিল্লি বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের একটি সভা 12 জুলাই হওয়ার কথা রয়েছে।

সেন্টার ফর হিন্দু স্টাডিজের গভর্নিং বডির সুপারিশের ভিত্তিতে এই সংযোজনের প্রস্তাব করা হয়েছে।

UGC অনুমোদিত সিলেবাসের পাশাপাশি, সেন্টার ফর হিন্দু স্টাডিজ এখন হিন্দুধর্মের বিভিন্ন দিকের বিষয়ে কাগজপত্র অফার করে শিক্ষার্থীদের জন্য আরও পছন্দ চালু করার পরিকল্পনা করছে, একজন কর্মকর্তা বলেছেন।

এর মধ্যে ভগবদ্গীতা ফর হিউম্যানিটি, হিন্দু চিন্তাবিদ এবং পুরাণ পরিচয়ের কাগজপত্রও অন্তর্ভুক্ত থাকবে।

শিক্ষার্থীরা, যারা বাণিজ্য, রাষ্ট্রবিজ্ঞান বা কম্পিউটার সায়েন্সকে প্রধান বিষয়ের সাথে ছোট ইলেকটিভ হিসাবে পড়তে চান না তারা এই পছন্দগুলির জন্য সুবিধা পেতে পারেন।

"আমরা আমাদের কোর্সের পাঠ্যক্রমকে আরও ব্যাপক এবং শিক্ষার্থীদের চাহিদার সাথে সামঞ্জস্যপূর্ণ করার জন্য এই বিকল্পগুলির প্রস্তাব করেছি। তুলনামূলকভাবে নতুন প্রতিষ্ঠান হিসাবে, আমাদের প্রচেষ্টা আমাদের প্রোগ্রামগুলিকে সুসংহত করার জন্য," কর্মকর্তা বলেছেন।

বৈদিক সাহিত্যের ভূমিকার অধীনে, শিক্ষার্থীরা ঋগ্বেদ থেকে বেদাঙ্গ পর্যন্ত বিশিষ্ট বৈদিক এবং উপনিষদিক ভাষ্যকারদের সাহিত্যকর্ম সম্পর্কে শিখবে। উপনিষদ পরিচয়ের উপর ইলেক্টিভ পেপার উপনিষদে বিশ্লেষিত হিসাবে ভিত্তিমূলক হিন্দুত্বের পরিচয় দেবে।

ভগবদ গীতা ফর হিউম্যানিটি ইলেকটিভ ছাত্রদেরকে ভগবদ্গীতায় চিত্রিত মৌলিক ভারতীয় আধ্যাত্মিকতার সাথে পরিচিত করবে এবং পুরাণ পরিচয় পেপারটি হিন্দু ইতিহাস, সংস্কৃতি, ভূগোল, স্থাপত্য এবং অন্যান্য জ্ঞান ব্যবস্থাকে কভার করবে।

"হিন্দু থিঙ্কার্স পেপারের লক্ষ্য হল প্রাচীন এবং আধুনিক সময়ের বিশিষ্ট হিন্দু চিন্তাবিদদের বিশিষ্ট চিন্তাধারার সাথে ছাত্রদের পরিচিত করা। উপরন্তু, ধর্ম এবং ধর্ম পেপারটি হিন্দু অধ্যাত্মা এবং ধর্মের ভিত্তিগত ধারণাগুলি প্রবর্তন এবং বিকাশ করবে, তাদের পাশ্চাত্য ধর্মীয় ঐতিহ্যের সাথে তুলনা করবে," প্রস্তাবিত ইলেকটিভের শেখার উদ্দেশ্য পড়ে।

কেন্দ্রটি এমন ছাত্রদের জন্য দুটি সাধারণ ইলেকটিভ চালু করার পরিকল্পনা করেছে যারা হিন্দু অধ্যয়নে প্রধান নয় কিন্তু তাদের প্রধান বিষয় হিসাবে বাণিজ্য, রাষ্ট্রবিজ্ঞান বা কম্পিউটার বিজ্ঞান বেছে নিয়েছে। এই ছাত্রদেরকে হিন্দু অধ্যয়নের সাথে পরিচিত করার জন্য হিন্দু জীবন দৃষ্টি এবং মনোজ্ঞান বিষয়ে পেপার দেওয়া হবে।

অতিরিক্তভাবে, কেন্দ্র বিশেষত রাষ্ট্রবিজ্ঞানের শিক্ষার্থীদের জন্য ছয়টি নতুন আন্তঃবিষয়ক ইলেকটিভ দেওয়ার পরিকল্পনা করেছে।